For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হোলি ২০২০ : জেনে নিন হোলির প্রতিটি বর্ণের নিজস্ব অর্থ এবং তাৎপর্য

|

রঙের উৎসব হোলি, অশুভকে সরিয়ে শুভর জয়ের প্রতীক। এটি শীতের শেষে এবং বসন্তের আগমনের সময় উদযাপিত হয়। এই উৎসবটি সবার মধ্যে ভ্রাতৃত্ব, ভালবাসা এবং সুখের বার্তা ছড়িয়ে দেয়। ফাল্গুন মাসের পূর্ণিমা থেকে শুরু করে দু'দিন ধরে হোলি উদযাপিত হয়। প্রথম দিনটি হোলিকা দহন হিসেবে এবং অন্য দিনটি হোলি নামে পরিচিত। এই বছর হোলি ৯ এবং ১০ মার্চ পালিত হবে।

এইদিন সমস্ত জাতি, ধর্ম ও বর্ণের মানুষরা নানান রঙ নিয়ে একসঙ্গে হোলি খেলায় মেতে ওঠে। এইদিন আকাশ, বাতাস রঙিন হয়ে ওঠে নানান রঙে এবং চারিদিকে বাজতে থাকে রবি ঠাকুরের সেই চেনা গানটি, "নীল দিগন্তে ওই ফুলের আগুন লাগল, বসন্তে সৌরভের শিখা জাগল..." তবে আপনি কি জানেন যে হোলির প্রতিটি বর্ণের নিজস্ব অর্থ এবং তাৎপর্য রয়েছে? এই সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়ুন।

১) লাল রঙ

১) লাল রঙ

লাল রঙ হোলির সময় সাধারণত বিবাহিত মহিলারা তাদের কপালে পরে থাকেন। তবে, ছোটরা এবং অন্যান্য অবিবাহিত ব্যক্তিরা তাদের প্রিয়জনের সঙ্গে হোলি খেলতেও লাল রঙ ব্যবহার করেন। লাল রঙ ভালবাসা, আবেগ, আবেগ এবং উষ্ণতার প্রতীক। তাই যদি আপনি আপনার পরিবারের সদস্যদের বা আপনার হৃদয়ের একান্ত কাছের কারও সঙ্গে হোলি খেলার পরিকল্পনা করে থাকেন তবে আপনি লাল রঙ ব্যবহার করতে পারেন।

২) সবুজ রঙ

২) সবুজ রঙ

সবুজ রঙও হোলির সময় ব্যবহার করা হয় কারণ এই রঙটি আনন্দ, কর্তব্য এবং ইতিবাচকতা প্রকাশ করতে ব্যবহৃত হয়। উৎসব উদযাপন করার আগে ঈশ্বরের কাছেও এই রঙ দেওয়া হয়। বিশ্বাস করা হয় যে, সবুজ রঙ সমৃদ্ধি, নতুন সূচনা, গর্ব এবং মাতৃ প্রকৃতির চিন্হ।

৩) নীল রঙ

৩) নীল রঙ

হিন্দু পুরাণে, ভগবান কৃষ্ণের সঙ্গে নীল বর্ণটি জড়িত কারণ বিশ্বাস করা হয় যে, শ্রীকৃষ্ণের গায়ের বর্ণের সাথে নীল রঙের মিল আছে। এই কারণেই মথুরা এবং বৃন্দাবনে (উত্তর প্রদেশের শহরগুলি) হোলি অন্যতম প্রধান উৎসব। এই জায়গাগুলি শ্রীকৃষ্ণের সাথে সম্পর্কিত এবং এই দুটি শহরে বসবাসকারী লোকেদের প্রায়শই নীল রঙ নিয়ে হোলি খেলতে দেখা যায়। এছাড়াও, নীল রঙ জলের উপাদান, ইতিবাচক শক্তি, বিশ্বাস, স্নেহ এবং আধ্যাত্মিক বৃদ্ধির সাথে যুক্ত।

৪) হলুদ রঙ

৪) হলুদ রঙ

হোলির সময় ব্যবহৃত এটি অন্যতম একটি প্রধান রঙ। এই রঙ হোলির সময় দেবদেবীদেরও দেওয়া হয়ে থাকে। রঙটি আনন্দ, উজ্জ্বলতা, শান্তি এবং সমৃদ্ধির চিন্হ। এই রঙ হলুদের সাথে যুক্ত, যার মধ্যে আশ্চর্যরকম রোগ নিরাময়ের বৈশিষ্ট্য রয়েছে। হোলি উদযাপন হলুদ রঙ ছাড়া প্রায় অসম্পূর্ণ।

৫) গোলাপী রঙ

৫) গোলাপী রঙ

যদিও এই রঙটি সাধারণত স্ত্রীসুলভ রঙ হিসেবে বিবেচিত হয়, তবে এটি বেশিরভাগ ক্ষেত্রেই নিজস্ব সুখ এবং আনন্দ প্রকাশ করতে ব্যবহৃত হয়। এই উজ্জ্বল রঙটি হোলি উদযাপনে সৌন্দর্য যোগ করে, পাশাপাশি এটি প্রেম এবং বন্ধুত্বেরও প্রতীক। সুতরাং, আপনি যদি কোনও বন্ধুর সঙ্গে আপনাদের মধ্যে চলতে থাকা সমস্যা মিটমাট করতে চাইছেন তবে আপনি তার মুখে গোলাপী রঙ লাগাতে পারেন।

৬) কমলা রঙ

৬) কমলা রঙ

এই উজ্জ্বল এবং সুন্দর রঙটি ইতিবাচকতা ও শক্তির প্রতীক। এটি ভগবান সূর্যের সাথে সংযুক্ত। হোলি খেলার সময় অনেকেই তাদের প্রিয়জনকে কমলা রঙ মাখায়, কারণ এটি জ্ঞান, আধ্যাত্মিকতা এবং নতুন সূচনার প্রতীক হিসেবে বিশ্বাস করা হয়।

৭) বেগুনি রঙ

৭) বেগুনি রঙ

বেগুনি রঙটি সম্পদ, নম্রতা এবং আভিজাত্যের প্রতীক। হোলির সময় সাধারণত এই রঙটিও ব্যবহার করা হয়। এই উজ্জ্বল ও গাঢ় বর্ণটি উৎসবের সময় আশ্চর্যজনক সুন্দর দেখায় এবং আপনি হয়তো দেখে থাকবেন বহু মানুষ বেগুনি রঙ দিয়ে হোলি খেলে।

হোলি ২০২০ : দেখে নিন দিন-ক্ষণ এবং তাৎপর্য

আপনিও আপনার প্রিয় রঙ নির্বাচন করুন এবং রঙের উৎসব উপভোগ করুন। সবাইকে জানাই হ্যাপি হোলি!

English summary

Holi 2020: Meaning And Significance Of Different Colours

Holi is a festival that spreads the message of brotherhood and love among the people. This year the festival will be celebrated on 9 and 10 March 2020. So heres the meaning of different colours used during Holi.
X