For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Makar Sankranti 2022 : ১৪ জানুয়ারি মকর সংক্রান্তি, জেনে নিন পুণ্যকাল ও মহাপুণ্য কাল মুহূর্ত

|

ভারতীয় সংস্কৃতির অন্যতম উৎসব মকর সংক্রান্তি। সূর্য মকর রাশিতে প্রবেশের সাথে সাথে মলমাস শেষ হয় এবং সমস্ত শুভ কাজ পুনরায় শুরু হয়। পৌষ মাসে সূর্য যখন ধনু রাশি থেকে মকর রাশিতে প্রবেশ করে তখন তাকে বলা হয় মকর সংক্রান্তি। সূর্যের রাশি পরিবর্তনকে বলা হয় সংক্রান্তি। এভাবে বছরে ১২টি সংক্রান্তি তিথি পড়ে। যার মধ্যে মকর সংক্রান্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই দিনে সূর্য দেবের দক্ষিণায়ণ থেকে উত্তরায়ণ হয়।

মকর সংক্রান্তি উত্তর ভারতে খিচড়ি, অসমে বিহু এবং তামিলনাড়ুতে পোঙ্গল নামে পরিচিত। গুজরাট এবং মহারাষ্ট্রে এই দিনটিকে উত্তরায়ণ বলা হয়। পাঞ্জাবে এর একদিন আগে পালিত হয় লোহরি উৎসব। আসুন জেনে নেওয়া যাক, ২০২২ সালে মকর সংক্রান্তি কবে পড়েছে এবং এই উৎসবের তাৎপর্য সম্পর্কে।

২০২২ সালের মকর সংক্রান্তির দিন ও শুভ মুহুর্ত

২০২২ সালের মকর সংক্রান্তির দিন ও শুভ মুহুর্ত

এবার পৌষ পার্বণ বা মকর সংক্রান্তি পড়েছে ১৪ জানুয়ারি, শুক্রবার।

মকর সংক্রান্তি পুণ্য কাল - দুপুর ০২টা ৪৩ থেকে বিকেল ০৫টা ১২ মিনিট পর্যন্ত

মকর সংক্রান্তি মহাপুণ্য কাল - দুপুর ০২টা ৪৩ থেকে বিকেল ০৪টা ৩২ মিনিট পর্যন্ত

মকর সংক্রান্তিতে বিশেষ সংযোগ

মকর সংক্রান্তিতে বিশেষ সংযোগ

জ্যোতিষ গণনা অনুযায়ী, এবার রোহিণী নক্ষত্রের সময় শুরু হচ্ছে মকর সংক্রান্তি। রোহিণী নক্ষত্র ১৪ জানুয়ারি রাত ৮টা ১৮ মিনিট পর্যন্ত থাকবে। ধর্মীয় শাস্ত্র অনুসারে, রোহিণী নক্ষত্র তিথিতে দান, গঙ্গা স্নান, পূজাপাঠ এবং মন্ত্র জপ করলে শুভ ফল লাভ হয়। মকর সংক্রান্তিতে রোহিণী নক্ষত্রের পাশাপাশি ব্রহ্ম যোগ ও আনন্দাদি শুভ যোগও তৈরি হতে চলেছে।

আরও পড়ুন :মকর সংক্রান্তিতে রাশি অনুযায়ী দান করুন, সারাবছর পাবেন সুফল!

মকর সংক্রান্তির তাৎপর্য

মকর সংক্রান্তির তাৎপর্য

হিন্দু ধর্মে মকর সংক্রান্তির বিশেষ গুরুত্ব রয়েছে। সূর্য ধনু রাশি থেকে মকর রাশিতে প্রবেশ করলে তাকে মকর সংক্রান্তি বলা হয়। এই দিনে সূর্য দেবের বিশেষ পূজা করা হয়। বিশ্বাস করা হয়, এই দিন গঙ্গাস্নান এবং দান-ধ্যান করলে শুভ ফল প্রাপ্তি হয়।

ভারতের অনেক অঞ্চলে এই দিনটিকে উত্তরায়ণ বলা হয়। পশ্চিমবাংলায় এদিন পৌষপার্বণ বা পৌষ সংক্রান্তি উদযাপিত হয়। পৌষ মাসের শেষ দিন এই উৎসব পালন করা হয়। বাঙালির ঘরে ঘরে এদিন বিভিন্ন রকমের পিঠে প্রস্তুত করা হয়। এই দিনে দক্ষিণ চব্বিশ পরগনা জেলার অন্তর্গত গঙ্গাসাগর বা সাগরদ্বীপে মকর সংক্রান্তি উপলক্ষে কপিল মুনির আশ্রমকে কেন্দ্র করে পুণ্যস্নান ও বিরাট মেলা অনুষ্ঠিত হয়। প্রতিবছর এই দিন সহস্রাধিক পুণ্যার্থী ও অন্যান্য রাজ্য থেকে আগত দর্শনার্থীদের সমাগম হয় এই মেলায়।

উত্তর ভারতে মাঘ মেলার আয়োজন করা হয়। ত্রিবেণী সঙ্গম ও কাশীতে এই দিনে গঙ্গা স্নানের প্রথা রয়েছে। সংক্রান্তির দিন চাল, তিল, বস্ত্র, খিচুড়ি দান করার রেওয়াজ রয়েছে। তিল ও গুড়ের খাবারও বাড়িতে তৈরি করা হয়। মকর সংক্রান্তিতে কিছু জায়গায় ঘুড়ি ওড়ানোর প্রথাও রয়েছে।

English summary

Makar Sankranti 2022 : Date, Shubh Muhurat, Sanyog and Significance in Bengali

This year Makar Sankranti will be celebrated on January 14. Know makar sankranti 2022 date, shubh muhurat and significance.
Story first published: Friday, January 7, 2022, 12:23 [IST]
X