For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Maghi Purnima 2022 : আর্থিক সমস্যা কাটাতে মাঘী পূর্ণিমার দিন করুন এই কাজগুলি, জেনে নিন স্নান-দানের শুভক্ষণ

|

হিন্দুধর্মে বছরের প্রতিটি অমাবস্যা ও পূর্ণিমা তিথির বিশেষ গুরুত্ব রয়েছে। ঠিক তেমনই, মাঘ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথি অর্থাৎ মাঘী পূর্ণিমার গুরুত্ব অপরিসীম। এই দিনটিকে অতি পবিত্র দিন হিসেবে ধরা হয়। মাঘী পূর্ণিমায় শ্রীবিষ্ণু ও দেবী লক্ষ্মীর পূজা করা হয়। এই পূর্ণিমা তিথিতে স্নান, দান ও উপবাস করলে পুণ্যলাভ হয় বলে বিশ্বাস।

এই দিন নানা কাজের মাধ্যমে জীবনে পুণ্য অর্জন করা যায়। এমন কিছু কাজ রয়েছে যা মাঘী পূর্ণিমার দিন সঠিক নিয়মে পালন করলে সৌভাগ্য বৃদ্ধি পায় বলে মনে করা হয়। আসুন জেনে নিন, এ বছর মাঘী পূর্ণিমার দিনক্ষণ এবং কোন কোন কাজ করা শুভ।

২০২২ সালে মাঘী পূর্ণিমা কবে?

২০২২ সালে মাঘী পূর্ণিমা কবে?

এ বছর মাঘী পূর্ণিমা পড়েছে ১৬ ফেব্রুয়ারি, বুধবার। ইংরাজি ক্যালেন্ডার অনুযায়ী, মাঘ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথি শুরু হচ্ছে ১৫ ফেব্রুয়ারি, মঙ্গলবার রাত ০৯টা বেজে ৪২ মিনিটে। পূর্ণিমা তিথি শেষ হচ্ছে ১৬ ফেব্রুয়ারি, বুধবার রাত ১০টা বেজে ২৫ মিনিটে।

গঙ্গা স্নান

গঙ্গা স্নান

মাঘী পূর্ণিমার দিনে গঙ্গা স্নানের রীতি প্রচলিত। এই দিনে সকালে গঙ্গা স্নান করলে শ্রীবিষ্ণু ও মা লক্ষ্মীর আশীর্বাদ মেলে। জীবনে ধন-সম্পদ ও সৌভাগ্য প্রাপ্তি হয়। সকল মনোবাসনা পূর্ণ হয়। বিশ্বাস করা হয়, মাঘী পূর্ণিমা তিথিতে স্বয়ং নারায়ণের বাস থাকে গঙ্গায়। তাই, যদি এই তিথিতে গঙ্গাস্নান করা হয় তাহলে জীবন থেকে কষ্ট-দুঃখ, রোগব্যাধি দূর হয় এবং জীবন সুখ-সমৃদ্ধিতে ভরে ওঠে।

দান করা শুভ

দান করা শুভ

এদিন গঙ্গা স্নানের পাশাপাশি, দান করা ও উপবাসের রীতি আছে। এই দিন উপবাস রাখা খুবই ভাল। তিল, ঘি, গুড়, লবণ, কম্বল, বস্ত্র, পাঁচ ধরনের শস্য এবং গরু ইত্যাদি দান করা এই দিনে শুভ বলে মনে করা হয়। এতে পুণ্য প্রাপ্তি হয়। আপনি আপনার সামর্থ্য অনুযায়ী অসহায় বা গরিবদের দান করুন। বাড়িতে কোনও ভিক্ষুক এলে তাঁকে খালি হাতে ফেরাবেন না, কিছু না কিছু দান করুন।

সত্যনারায়ণ-এর পুজো করুন

সত্যনারায়ণ-এর পুজো করুন

এদিন ভগবান বিষ্ণু অর্থাৎ সত্যনারায়ণের পুজো করার রীতি প্রচলিত। তবে নারায়ণ এবং মা লক্ষ্মীর পুজোও করা যেতে পারে। শ্রীবিষ্ণুকে দূর্বা, তুলসি, ফল এবং মিষ্টান্ন অবশ্যই অর্পণ করুন। পুজো শেষের পরে ভগবান শ্রীবিষ্ণুর ধ্যান করতে হবে। সত্যনারায়ণ কথা শোনার রীতিও আছে। এদিন হোমযজ্ঞের বিধিও আছে।

অনেকের কোষ্ঠীতে চন্দ্রদোষ থাকে। মাঘী পূর্ণিমার শুভ দিনে দেবী লক্ষ্মীর আরাধনা করলে কুণ্ডলীর সেই চন্দ্রদোষ দূর হয়। এই দিন বাড়িতে অবশ্যই নিরামিষ আহার গ্রহণ করতে হবে।

চন্দ্রদেবের পুজো করুন

চন্দ্রদেবের পুজো করুন

পূর্ণিমা তিথিতে চন্দ্র দেবতারও পূজা করা হয়। মাঘী পূর্ণিমার দিনে চন্দ্রদেবতাকে ক্ষীর অর্পণ করুন এবং চাঁদের আলোয় রাখা ক্ষীর প্রসাদ হিসেবে বিতরণ করুন। এতে আপনার কোষ্ঠীতে চন্দ্র দেবতার অবস্থান মজবুত হবে। আপনি ইতিবাচক ফলাফল পাবেন। এদিন রাতে পূর্ণিমার চাঁদ দেখার বিশেষ তাৎপর্য রয়েছে।

কড়ির টোটকা

কড়ির টোটকা

মাঘী পূর্ণিমার দিনে মা লক্ষ্মীর সামনে ১১টি কড়ি হলুদের তিলক দিয়ে রেখে পুজো করুন। পুজো শেষে কড়িগুলো একটি লাল কাপড়ে বেঁধে সিন্দুক বা ক্যাশবাক্সে রেখে দিন। এই উপায় করলে, আপনার অর্থ সংক্রান্ত সমস্যার সমাধান হতে শুরু করবে।

English summary

Maghi Purnima 2022 : Know The Date, Time And Rituals In Bengali

Maghi Purnima 2022 : Know The Date, Time And Rituals In Bengali. Read on.
X