For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুর্গাপূজা ২০২০ : দেবীর আগমন ও গমন কীসে, পঞ্জিকা ছাড়াই বলতে পারবেন আপনি!

|

বাঙালির সর্বশ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। যদিও শুধুমাত্র বাঙালী নয়, বর্তমানে দুর্গাপূজা গোটা বিশ্বের দরবারেই অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। বছর বছর মায়ের আসার অপেক্ষায় দিন গুনতে থাকে আপামর বাঙালি। মা আসার এক মাস আগে থেকেই শুরু হয়ে যায় পুজোর প্ল্যানিং, শপিং। আনন্দ উৎসবে মেনে ওঠে সকলে। তবে এতকিছু মাঝেও প্রত্যেকের মনে যে প্রশ্নটা থেকেই যায় সেটা হল, দেবীর এবার আগমন ও গমন কীসে? যদিও দেবী দুর্গার সর্বক্ষণের বাহন সিংহ। কিন্তু তাহলেও প্রতি বছরই আলাদা আলাদা বাহনে চেপে মা আসেন মর্ত্যে। শাস্ত্র মতে, মায়ের প্রতিটি বাহন মানব সমাজের ভবিষ্যৎ সম্পর্কে আলাদা আলাদা ইঙ্গিত দেয়। গজ, দোলা, ঘোটক এবং নৌকা - এই চারটি বাহনেই দেবীর গমনাগমন ঘটে। তাহলে জেনে নিন, কোন বারে দেবীর কীসে আগমন ও গমন হয় এবং এর অর্থ কী।

কোন বারে দেবীর কীসে আগমন ও গমন হয়?

কোন বারে দেবীর কীসে আগমন ও গমন হয়?

দেবী ভাগবত পুরাণ অনুযায়ী, মা দুর্গার আগমন ও গমনের জন্য বিভিন্ন যানবাহন রয়েছে এবং তাঁর প্রত্যেকটি বাহন থেকে ভবিষ্যতে কী হতে চলেছে তার সঙ্কেতও মেলে। শাস্ত্র অনুযায়ী, মা দুর্গার গমনাগমন রবিবার বা সোমবার হলে তাঁর বাহন হবে গজ৷ আর, শনিবার বা মঙ্গলবার হলে বাহন হবে ঘোটক৷ আবার, বৄহস্পতি বা শুক্রবারে তিনি দোলায় যাতায়াত করেন৷ বুধবার হলে বাহন হয় নৌকা৷

দেখুন মা দুর্গার কোন বাহন কোন অর্থ বহন করে

দেখুন মা দুর্গার কোন বাহন কোন অর্থ বহন করে

গজ বা হাতি

গজ বা হাতিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। হাতি হল দেবী অন্নপূর্ণা এবং বিশ্বকর্মার বাহন৷ তাই গজে গমনের ফলে মর্ত্যে কৃষিকাজের পাশাপাশি শিল্পের উন্নতি ও প্রসার ব্যাপকভাবে হয়৷ ফলন ভাল হয়৷ সব ক্ষেত্রেই সুখ, শান্তি বজায় থাকে।

দোলা

দোলা

এটি নানান রোগ ও মহামারির সঙ্কেত দেয়। মা দুর্গা যদি দোলায় চড়ে আসেন, তাহলে তার ফল হল মর্ত্যে বহু মৃত্যু৷ এই বহু মৃত্যু হতে পারে প্রাকৃতিক দুর্যোগ বা যুদ্ধের কারণে। তবে মানুষ যদি একে অপরের পাশে দাঁড়ায় বা একে অন্যের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেয়, তাহলে এই মহামারি আটকানো সম্ভব।

ঘোটক বা ঘোড়া

ঘোটক বা ঘোড়া

বিশ্বাস করা হয় যে, মা দুর্গার ঘোটকে গমনাগমন হলে খুব একটা শুভ হয় না। এটি ঘোরতর সর্বনাশের ইঙ্গিত দেয়। প্রচুর ক্ষয়ক্ষতি হয়৷ কারণ, ঘোড়া খুব ছটফটে প্রাণী। তাই, সবকিছু ছত্রভঙ্গ হওয়ার আশঙ্কা থেকেই যায়।

নৌকা

নৌকা

দেবীর নৌকায় গমনাগমন হলে একদিনে যেমন ক্ষতি হয়, তেমনই অন্যদিকে আবার খুব শুভ হয়। মা দুর্গা যে বছর নৌকায় আসেন, সেই বছর বন্যা হওয়ার আশঙ্কা থাকে ঠিকই, তবে মর্ত্যভূমিতে শস্যও খুব ভালো হয়৷ কৃষিতে উন্নতি ঘটে।

দূর্গাপূজা ২০২০ : এবছর মহালয়ার একমাস পরে শুরু দুর্গাপুজো, জানুন এর কারণ

২০২০ সালে দেবীর আগমন ও গমন

২০২০ সালে দেবীর আগমন ও গমন

পঞ্জিকা অনুযায়ী, এই বছর দেবী দুর্গার দোলায় আগমন, ফল - মড়ক।

মা দুর্গার গজে গমন, ফল - শস্যপূর্ণ বসুন্ধরা।

English summary

Maa Durga Vahan 2020 : Significance of Goddess Durga’s vahans for arrival and departure in Navratri

Take a look at the significance of the arrival and departure of maa durga in different carriers each year.
X