For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২০ সালের প্রথম চন্দ্রগ্রহণ, জেনে নিন দিন-ক্ষণ ও সূতক কাল

|

আমরা জানি যে, পৃথিবী যখন পরিভ্রমণরত অবস্থায় সূর্য ও চাঁদের মাঝখানে আসে তখন চন্দ্রগ্রহণ হয়, এর ফলে চাঁদের পৃষ্ঠের উপরে সূর্যের রশ্মি পড়তে বাধা পায়। এইবছর, অর্থাৎ ২০২০ সালের প্রথম চন্দ্রগ্রহণ হবে ১০ জানুয়ারি। এটি একটি দীর্ঘ গ্রহণ হতে চলেছে, যার সময়কাল চার ঘণ্টারও বেশি। তাহলে আসুন, চন্দ্রগ্রহণের সময় সম্পর্কে জেনে নেওয়া যাক।

চন্দ্রগ্রহণের সময়

বিশেষজ্ঞ এবং জ্যোতির্বিজ্ঞানীদের মতে, ১০ জানুয়ারি বছরের প্রথম চন্দ্রগ্রহণটি ভারতীয় সময় রাত ১০টা বেজে ৩৭ মিনিটে শুরু হবে এবং গভীর রাত ২টা বেজে ৪২ মিনিট (১১ জানুয়ারি ২০২০) অবধি থাকবে। এই সময়ের মধ্যে, পৃথিবীর ছায়ায় চন্দ্রপৃষ্ঠের ৯০ শতাংশ ঢেকে যাবে। এটি আংশিক চন্দ্রগ্রহণ হিসেবে পরিগণিত হবে।

যে স্থানগুলিতে চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে

চন্দ্রগ্রহণ এশিয়া, আফ্রিকা এবং ইউরোপ জুড়ে দৃশ্যমান হবে। এছাড়াও, অস্ট্রেলিয়ায়ও দৃশ্যমান হবে। খালি চোখেও চন্দ্রগ্রহণ দেখা যেতে পারে।

আরও পড়ুন : বৈকুণ্ঠ একাদশী ২০২০ : পূজা বিধি এবং ব্রত কথা

মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারীরা চন্দ্রগ্রহণটি দেখতে পাবে না, কারণ গ্রহণের সময় সেখানে দিন থাকবে।

চন্দ্রগ্রহণের সূতক কাল

গ্রহণের মতো যেকোনও মহাকাশীয় ঘটনা ঘটলে তা দেখার জন্য প্রত্যেকেই বেশ কৌতূহলি থাকেন। কিছুজন বিশ্বাস করেন যে, গ্রহণের ফলে তাদের জীবন, সম্পর্ক, ক্যারিয়ার এবং ব্যবসায় কিছু প্রভাব পড়তে পারে। এই ধরনের ব্যক্তিরা গ্রহণের সময় কোনও শুভ কাজ না করার চেষ্টা করেন এবং সূতক কালের আগে তাদের গুরুত্বপূর্ণ কাজগুলি শেষ করার চেষ্টা করেন।

সূতক কাল মূলত একটি সময়কাল, যখন মানুষ কোনও শুভ এবং গুরুত্বপূর্ণ কাজ করা থেকে বিরত থাকে। এটি সাধারণত সন্তানের জন্ম ও মৃত্যু এবং গ্রহণের সময় ঘটে।

সাধারণত, একটি সূতক কাল গ্রহণের ১২ ঘণ্টা পূর্বে শুরু হয়। ২০২০ সালের ১০ জানুয়ারি এই চন্দ্রগ্রহণের সূতক কালের সময় সকাল ১০টা থেকে শুরু হবে।

এই বছরের অন্যান্য আসন্ন চন্দ্রগ্রহণ

যারা এই চন্দ্রগ্রহণ প্রত্যক্ষ করার জন্য উত্তেজিত, তারা ২০২০ সালে আরও তিনটি চন্দ্রগ্রহণ দেখতে পাবেন।

নীচে আসন্ন চন্দ্রগ্রহণের তারিখগুলি দেওয়া হল -

৫ জুন ২০২০ - এই চন্দ্রগ্রহণ দক্ষিণ আমেরিকা, আফ্রিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া এবং এশিয়াতে দৃশ্যমান হবে।

আরও পড়ুন : গুরু গোবিন্দ সিংহ জয়ন্তী : জেনে নিন শিখ সম্প্রদায়ের এই গুরু সম্পর্কিত তথ্য

৫ জুলাই ২০২০ - ঠিক এক মাস পরে, আপনি আরও একটি চন্দ্রগ্রহণ দেখতে পাবেন যা, ইউরোপের পশ্চিম অংশ, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা এবং আফ্রিকাতে দৃশ্যমান হবে।

৩০ নভেম্বর ২০২০ - এটি এই বছরের শেষ চন্দ্রগ্রহণ। তবে এটি এশিয়ার পূর্ব অংশগুলিতে, উত্তর ইউরোপ, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা এবং অস্ট্রেলিয়া-য় দৃশ্যমান হবে।

বিঃদ্রঃ - দিন,সময় পৃথক হতে পারে।

English summary

Date, Time And Sutak Kaal For The First Lunar Eclipse Of 2020

The first Lunar Eclipse of 2020 will take place on 10 January 2020. let's talk about the timings of the eclipse.
X