For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বছরের শেষ চন্দ্রগ্রহণ হতে চলেছে ৩০ নভেম্বর, এক ক্লিকে জানুন কোথায়, কখন দেখা যাবে

|

চলতি বছর অর্থাৎ ২০২০ সালের শেষ চন্দ্রগ্রহণ ৩০ নভেম্বর হতে চলেছে। এটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ হবে। এই চন্দ্রগ্রহণটি বৃষ এবং রোহিনী নক্ষত্রমণ্ডলে হতে চলেছে। জ্যোতিষশাস্ত্র মতে, এই চন্দ্রগ্রহণ মিথুন রাশি, কন্যা ও ধনু রাশির উপর বেশি মাত্রায় প্রভাব ফেলবে। শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানক-র ৫৫১তম জন্মদিনও এই দিনেই উদযাপিত হবে। তাহলে আসুন জেনে নেওয়া যাক এই চন্দ্রগ্রহণ সম্পর্কে বিস্তারিত।

চন্দ্রগ্রহণের সময়

চন্দ্রগ্রহণের সময়

এই চন্দ্রগ্রহণের মোট সময়কাল হবে ৪ ঘণ্টা ১৮ মিনিট।

গ্রহণ শুরু : ৩০ নভেম্বর দুপুর ১টা বেজে ০৪মিনিটে

গ্রহণ শেষ হবে : ৩০ নভেম্বর বিকেল ৫টা বেজে ২২ মিনিটে

এটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ হবে

এটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ হবে

চন্দ্রগ্রহণ সাধারণত তিন ধরনের হয় - পূর্ণ চন্দ্রগ্রহণ, আংশিক চন্দ্রগ্রহণ এবং পেনম্ব্রাল বা উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। শুধুমাত্র পূর্ণিমার ক্ষেত্রেই চন্দ্রগ্রহণ হয়। ৩০ নভেম্বর উপচ্ছায়া চন্দ্রগ্রহণ বা পেনম্ব্রাল চন্দ্রগ্রহণ হতে চলেছে। সূর্য, পৃথিবী ও চাঁদ একই পথে চলে এলে গ্রহণ হয়। এই সময়ে পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে৷ যখন হালকাভাবে ঢাকা পড়ে চাঁদ, কমে যায় তার ঔজ্জ্বল্য, তখন তাকে বলে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ।

কোথায় কোথায় দেখা যাবে এই চন্দ্রগ্রহণ?

কোথায় কোথায় দেখা যাবে এই চন্দ্রগ্রহণ?

বছরের শেষ চন্দ্রগ্রহণ এশিয়ার কিছু দেশের পাশাপাশি আমেরিকার কিছু অংশ থেকেও দেখা যাবে। এটি অস্ট্রেলিয়া এবং প্রশান্ত মহাসাগর অঞ্চলেও দৃশ্যমান হবে।

চন্দ্রগ্রহণ কীভাবে হয়?

চন্দ্রগ্রহণ কীভাবে হয়?

চাঁদ এবং পৃথিবী নিজ নিজ কক্ষপথে চলার সময় সূর্য, পৃথিবী ও চাঁদ যখন একই সরলরেখায় আসে এবং পৃথিবীর অবস্থান হয় সূর্য ও চাঁদের মাঝে, তখন এটি সূর্যের রশ্মিকে সরাসরি চাঁদে পৌঁছতে বাধা দেয় অর্থাৎ পৃথিবীর ছায়া গিয়ে পড়ে চাঁদের ওপর। তখনই চন্দ্রগ্রহণ হয়।

English summary

Last Lunar Eclipse Of 2020 : Date, Time, Sutak Kaal In Bengali

November 30 will see the last lunar eclipse of the year. This time Upachhaya lunar eclipse will be held on Kartik Purnima i.e. November 30, 2020.
X