For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Kojagari Lakshmi Puja 2021 : সৌভাগ্য ফেরাতে কোজাগরী লক্ষ্মীপুজো করুন, জেনে নিন নির্ঘণ্ট

|

দশমীতে বিষাদ মনে মাকে বিদায় দেওয়ার কয়েকদিন পরই, সকল দুঃখ-কষ্ট মুছে দিতে আসেন দেবী লক্ষ্মী। দুর্গাপুজো শেষ হতে না হতেই শুরু হয় লক্ষ্মীপুজোর তোড়জোড়। দেবী লক্ষ্মী হলেন ধনসম্পদ, সৌভাগ্য এবং সৌন্দর্যের দেবী। তাঁর অপর নাম মহালক্ষ্মী এবং বাহন হল পেঁচা। শারদীয় দুর্গোৎসবের পর প্রথম পূর্ণিমা তিথিতে এই লক্ষ্মীপূজা হয়ে থাকে। এই তিথিতে যাঁরা রাত্রি জেগে দেবীর আরাধনা করে দেবীর আগমনের অপেক্ষায় থাকেন, তাঁরা লক্ষ্মীর বিশেষ আশীর্বাদ প্রাপ্ত হন।

দুর্গাপুজোর পর আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে হওয়া লক্ষ্মীপুজোকে কোজাগরী লক্ষ্মীপুজো বলা হয়। কোজাগরী পূর্ণিমার দিন বাংলার ঘরে ঘরে পূজিত হন মা লক্ষ্মী। ধনসম্পদ, সমৃদ্ধি ও সৌভাগ্যের জন্য দেবী লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠে বাংলার প্রায় প্রতিটা পরিবার। বিশ্বাস করা হয় যে, কোজাগরী পূর্ণিমা তিথিতে দেবী লক্ষ্মী মর্তে আসেন তাঁর ভক্তদের আশীর্বাদ দান করতে। আসুন জেনে নেওয়া যাক, ২০২১-এর কোজাগরী লক্ষ্মীপুজোর দিনক্ষণ ও শুভ সময়।

২০২১ সালের কোজাগরী পূর্ণিমা ও লক্ষ্মীপুজোর নির্ঘণ্ট

পূর্ণিমা তিথি শুরু - ১৯ অক্টোবর, সন্ধ্যা ৭টা ০৩ মিনিটে।

পূর্ণিমা তিথি শেষ - ২০ অক্টোবর, রাত ৮টা ২৬ মিনিটে।

কোজাগরী লক্ষ্মীপূজা বলার কারণ কী?

কোজাগরী শব্দটি এসেছে 'কো জাগতি' থেকে, এর অর্থ 'কে জেগে আছো'। কথিত রয়েছে, মা লক্ষ্মী এই পূর্ণিমার রাতেই নাকি জগৎ পরিক্রমায় বেরোন৷ দেবী লক্ষ্মী ঘরে ঘরে খোঁজ নিয়ে যান, কে জেগে আছে। এই রাতে যে ব্যক্তি জেগে দেবীর আরাধনা করেন, তাঁর ঘরেই প্রবেশ করেন মা লক্ষ্মী। তাঁকে দেবী ধন-সম্পত্তি দান করেন৷ তাই, ভক্তরা সারারাত জেগে থাকেন দেবীর আশীর্বাদ পাওয়ার জন্য। এই দিন সন্ধ্যেবেলা থেকেই বাংলার প্রতিটি ঘর মুখরিত হয়ে ওঠে শঙ্খধ্বনিতে। কিন্তু এই দিন যার বাড়ির দরজা বন্ধ থাকে, তাঁর বাড়িতে মা লক্ষ্মী প্রবেশ করেন না এবং আশীর্বাদ না দিয়েই সেখান থেকে ফিরে চলে যান তিনি।

আরও পড়ুন : কোজাগরী লক্ষ্মীপুজো : অর্থ কষ্ট থেকে মুক্তি পেতে পুজোর দিন অবশ্যই এই নিয়মগুলি মেনে চলুন!

বছরের বিভিন্ন তিথিতে লক্ষ্মীপুজো করা হয়। বিশেষত প্রতি বৃহস্পতিবার বাংলার ঘরে ঘরে লক্ষ্মীপুজোর প্রচলন আছে। কিন্তু আশ্বিন মাসের পূর্ণিমা তিথিতে পালিত কোজাগরী লক্ষ্মীপুজো বিশেষ গুরুত্ব বহন করে। ধান, চাল, অন্ন, খাদ্যশস্য হল দেবী লক্ষ্মীর প্রতীক। বিশ্বাস করা হয় যে, যারা খাদ্য অপচয় করে তাদের ওপর দেবী লক্ষ্মীর আশীর্বাদ থাকে না। শাস্ত্র মতে, মা লক্ষ্মী হলেন ধন-সম্পত্তির দেবী। তাই, ধন সম্পদের আশায় এবং পরিবারের মঙ্গল কামনায় ঘরে ঘরে দেবীর পুজো করা হয়ে থাকে।

English summary

Kojagari Lakshmi Puja 2021 : Date, Time And Significance In Bengali

Kojagari Laxmi Puja 2021 is observed on 20 October. Kojagari Laxmi Puja 2021 is additionally known as ‘Sharad Purnima’ in some areas of the state.
X