For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Karwa Chauth 2021 : স্বামীর মঙ্গলকামনায় এই ব্রত পালন করেন বিবাহিত মহিলারা, জেনে নিন করবা চৌথের দিনক্ষণ

|

বিবাহিত মহিলাদের কাছে 'করবা চৌথ' কোনও উৎসবের চেয়ে কম নয়। বিবাহিত মহিলারা স্বামীর দীর্ঘায়ু ও মঙ্গলকামনায় এবং সুখী দাম্পত্য জীবনের আশীর্বাদ পাওয়ার জন্য এই ব্রত পালন করে। এই দিন বিবাহিত নারীরা নির্জলা উপবাস করে। সারাদিন খাবার ও জল না খেয়ে, সন্ধ্যেবেলা চাঁদ দর্শন করে স্বামীর হাত থেকে জল পান করার পর উপবাস ভঙ্গ করেন।

'করবা চৌথ' মূলত উত্তর ও উত্তর-পশ্চিম ভারতের পালনীয় ব্রত। 'করবা' কথার অর্থ - ছোটো পাত্র বা কড়াই। আর 'চৌথ' কথার অর্থ চার, অর্থাৎ চতুর্থী তিথি। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে এই অনুষ্ঠান পালন করা হয় বলে একে 'করবা চৌথ' বলে। এই করবা চৌথ আবার 'করক চতুর্থী' নামেও পরিচিত। তাহলে জেনে নিন, ২০২১-এ কোন তারিখে করবা চৌথ উদযাপিত হবে এবং এই ব্রত পালনের কী কী লাভ হয়।

২০২১ সালের করবা চৌথ-এর নির্ঘণ্ট

২০২১ সালের করবা চৌথ-এর নির্ঘণ্ট

এবছর করবা চৌথ পড়েছে - ২৪ অক্টোবর, রবিবার।

করবা চৌথ পূজা মুহূর্ত - ২৪ অক্টোবর, বিকেল ৫টা ০৪ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ২০ মিনিট।

চন্দ্রোদয়ের সময় - সন্ধ্যা ০৭টা বেজে ৩৫ মিনিট

চতুর্থী তিথি শুরু - ২৪ অক্টোবর, ভোর ৩টা ০১ মিনিটে

চতুর্থী তিথি শেষ - ২৫ অক্টোবর, সকাল ৫টা ৪৩ মিনিটে

করবা চৌথ ব্রতের পূজা বিধি

করবা চৌথ ব্রতের পূজা বিধি

যারা করবা চৌথের ব্রত রাখেন, তারা ভোর হওয়ার আগে ঘুম থেকে উঠে সারগি খান। ভোরে স্নান করার পর ব্রত করার সংকল্প নেওয়া হয়। এই দিনে করবা চৌথের গল্প শোনার বা পড়ার বিশেষ গুরুত্ব আছে। একটি পাত্রে জল এবং হাতে চাল রেখে ব্রত কথা শোনা উচিত। এর পর তুলসী গাছে জল দিন। সারাদিন নির্জলা উপবাস রাখুন। রাতে চাঁদ দর্শনের পর, পূজা প্লেট সুন্দ করে সাজিয়ে পূজা শুরু করুন। সমস্ত দেবতাদের স্মরণ করে আশীর্বাদ নিন এবং তাদের তিলক লাগান। এরপর চন্দ্রের পূজা করুন। প্রথমে অর্ঘ্য অর্পণ করুন এবং চালুনি দিয়ে চাঁদ দর্শন করে, তারপরে সেই চালুনির মাধ্যমেই স্বামীর দিকে তাকান। তারপর স্বামীর হাত থেকে জল পান করে উপবাস ভঙ্গ করুন। বাড়ির বড়দের আশীর্বাদ অবশ্যই নিন।

করবা চৌথ ব্রত করার উপকারিতা

করবা চৌথ ব্রত করার উপকারিতা

বিশ্বাস করা হয় যে, করবা চৌথের ব্রত পালন করলে বিবাহিত মহিলারা অটুট সৌভাগ্য লাভ করেন। স্বামীর দীর্ঘায়ু হয়। বিবাহিত জীবনে আসা সমস্ত সমস্যা দূর হয়। পরস্পরের মধ্যে বিশ্বাস বৃদ্ধি পায় এবং সম্পর্ক আরও শক্তিশালী হয়।

English summary

Karwa Chauth 2021 : Date, Shubh Muhurat, Moonrise Time and Significance in Bengali

Karwa Chauth is a festival celebrated by Hindu women from the Indian Subcontinent on the fourth day after Purnima in the month of Kartika.
X