For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কার্তিক মাসে এই ৮ নিয়ম পালন করলেই মোক্ষ লাভ সম্ভব! জেনে নিন কী করবেন

|

হিন্দু ধর্মে কার্তিক মাসকে অত্যন্ত শুভ ও পবিত্র বলে মনে করা হয়। ২০২১-এর ক্যালেন্ডার অনুযায়ী, ১৯ অক্টোবর থেকে কার্তিক মাস শুরু হয়েছে এবং শেষ হবে ১৭ নভেম্বর। কার্তিক মাস চতুর্মাসের মধ্যে চতুর্থ ও শেষ মাস। এই মাসে ব্রত পালনের সুফল সম্পর্কেও শাস্ত্রে উল্লেখ রয়েছে। শ্রীবিষ্ণু ও দেবীর লক্ষ্মীর অত্যন্ত প্রিয় মাস এটি, তাই লক্ষ্মী ও নারায়ণের পুজো করার রীতিও প্রচলিত রয়েছে। তবে কার্তিক মাসে কয়েকটি নিয়ম মেনে চলা বাঞ্ছনীয়। কথিত আছে, সংযমী হয়ে সমস্ত নিয়মনীতি পালন করলে মোক্ষ লাভ সম্ভব। আসুন জেনে নেওয়া যাক, কার্তিক মাসে কী কী নিয়ম মেনে চলা উচিত।

১) কার্তিক মাসে দীপদানের কথা বলা আছে শাস্ত্রে। পুরাণ অনুযায়ী, এই মাসে দীপদানের মাহাত্ম্য সম্পর্কে বিষ্ণু ব্রহ্মাকে, ব্রহ্মা নারদকে এবং নারদ রাজা পৃথুকে অবগত করিয়েছিলেন। তাই, কার্তিক মাসে কোনও নদী বা পুকুরে দীপদান করা উচিত।

২) কার্তিক মাস ভগবান বিষ্ণু এবং দেবী লক্ষ্মীকে উৎসর্গ করা হয়। বিষ্ণুর প্রিয় মাস এটি। কার্তিক মাসে তুলসী পুজোর বিশেষ গুরুত্ব আছে, কারণ তুলসীও ভগবান বিষ্ণুর খুবই প্রিয়। তাই এই মাসে নিয়মিত তুলসী পুজো করা উচিত।

৩) কার্তিক মাসে মা লক্ষ্মীর পুজো করলে শুভ ফল লাভ হয়। মা লক্ষ্মীর আশীর্বাদে ধনলাভ হতে পারে। ধনহানির হাত থেকে মুক্তি পেতে এই মাসে দেবী লক্ষ্মীর পূজা করুন।

৪) কার্তিক মাসে ভূমিতে শয়নের বিধানও রয়েছে। এর ফলে মনে সাত্বিক ভাব বজায় থাকে এবং শান্তি মেলে।

৫) শরীর ও মনে সংযম ধরে রাখা উচিত এই মাসে। কারুর নামে নিন্দা করা অথবা কাউকে খারাপ কথা বলা উচিত নয়। নিজেকে নিয়ন্ত্রণে রাখা উচিত।

৬) এই মাসে শরীরে তেল লাগানো উচিত নয়। কেবলমাত্র নরক চতুর্দশীর দিনে গায়ে তেল লাগানো যেতে পারে।

৭) কার্তিক মাসকে ব্রত ও তপের মাস বলে উল্লেখ করা হয়েছে। তাই এই সময় ব্রহ্মচর্য পালন করা উচিত। কথিত আছে, এই মাসে ব্রহ্মচর্য পালন না করলে অশুভ ফল লাভ হয়।

৮) এই সময়ে মুগ, মুসুর, বিউলি, মটর, যেকোনও ধরনের ডাল খাওয়া উচিত নয়। আমিষ জাতীয় খাবার বর্জন করতে পারলে ভাল।

English summary

Kartik Month 2021 : Rules, Dos and Don'ts In Bengali

Doing these things in the auspicious Karthik month will make you healthy and prosperous. Read on.
Story first published: Tuesday, October 26, 2021, 12:40 [IST]
X