For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Kanya Sankranti 2022 : বিশ্বকর্মা পুজোর দিনই কন্য়া সংক্রান্তি! জেনে নিন তিথি, শুভক্ষণ ও তাৎপর্য

|

চলতি বছর কন্যা সংক্রান্তি পড়েছে ১৭ সেপ্টেম্বর, শনিবার। এ দিন সিংহ রাশি ত্যাগ করে কন্যা রাশিতে প্রবেশ করবে সূর্য। সূর্য এক রাশি থেকে অন্য রাশিতে প্রবেশ করলে সেই তিথিকে সংক্রান্তি বলা হয়। সেই মতো কন্যা রাশিতে সূর্যের প্রবেশের তিথি কন্যা সংক্রান্তি নামে পরিচিত।

কন্যা সংক্রান্তিতে দান-ধ্যান ও জপ-তপ করলে পুণ্য ফল প্রাপ্তি হয়। চলুন জেনে নেওয়া যাক, ২০২২ সালের কন্যা সংক্রান্তির তিথি, সময়, শুভ যোগ এবং তাৎপর্য সম্পর্কে -

কন্যা সংক্রান্তির তাৎপর্য

কন্যা সংক্রান্তির তাৎপর্য

কন্যা সংক্রান্তির দিনে গঙ্গা স্নান, সূর্য দেবকে অর্ঘ্য নিবেদন এবং তাঁর পূজা করলে জীবনে সৌভাগ্য ফেরে, স্বাস্থ্যের উন্নতি হয়, খ্যাতি ও প্রতিপত্তি বৃদ্ধি পায়। এই তিথিতে পিতৃপুরুষদের নামে পিণ্ডদান, তর্পণ ও শ্রাদ্ধানুষ্ঠান করলে ভাল ফল মেলে। এছাড়া, কন্যা সংক্রান্তিতে ধর্মকর্ম, পূজা-অর্চনা ও জপ-তপ করলে পুণ্য ফল পাওয়া যায় এবং কোষ্ঠীতে সূর্যের অবস্থান আরও মজবুত হয়। সূর্য দেবের কৃপায় পরিবার, ব্যবসা ও চাকরি সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কোষ্ঠীতে সূর্যের অবস্থান ঠিক না থাকলে, আর্থিক সঙ্কট, কর্মক্ষেত্রে সমস্যা দেখা দেয়। এই দিনে লাল কাপড়, ঘি, গুড়, গম, তামা, এই জিনিসগুলি দান করা খুব শুভ।

বুধাদিত্য যোগ

বুধাদিত্য যোগ

সূর্যের এক রাশি থেকে অন্য রাশিতে যেতে সময় লাগে এক মাস। ১৭ সেপ্টেম্বর, সূর্য সকাল ৭টা ২২ মিনিটে কন্যা রাশিতে গমন করবে। কন্যা রাশিতে বুধ গ্রহ আগে থেকেই অবস্থান করছে। সূর্যের এই রাশিতে প্রবেশের ফলে দু'টি গ্রহের মিলন ঘটবে এবং বুধাদিত্য যোগ তৈরি হবে। সূর্য এক মাস কন্যা রাশিতে অবস্থান করবে, তারপরে তুলা রাশিতে প্রবেশ করবে।

কন্যা সংক্রান্তির পুণ্যকাল

কন্যা সংক্রান্তির পুণ্যকাল

কন্যা সংক্রান্তির পুণ্যকাল - ১৭ সেপ্টেম্বর, সকাল ৭টা ০১ মিনিট থেকে দুপুর ১টা ৪৬ মিনিট।

কন্যা সংক্রান্তির মহা পুণ্যকাল - ১৭ সেপ্টেম্বর, সকাল ৭টা ৩৬ থেকে ৯টা ৩০ মিনিট।

কন্যা সংক্রান্তিতে সূর্যোদয়ের সময় - সকাল ৬টা ০৬ মিনিটে

কন্যা সংক্রান্তিতে সূর্যাস্তের সময় - সন্ধ্যা ৬টা থেকে ২৪ মিনিটে

বিশেষ যোগ

বিশেষ যোগ

বুধাদিত্য যোগের পাশাপাশি এ দিন আরও অনেক শুভ যোগ তৈরি হতে চলেছে। কন্যা সংক্রান্তিতে রবি যোগের সঙ্গে অমৃত সিদ্ধি যোগও গঠিত হবে, যা সকাল ৬টা ০৭ মিনিট থেকে দুপুর ১২টা ২১ মিনিট পর্যন্ত চলবে। এর সঙ্গে দ্বীপুষ্কর যোগও গঠিত হবে, যা দুপুর ১২টা ২১ মিনিট থেকে শুরু হবে এবং ২টা ১৪ পর্যন্ত চলবে।


Disclaimer : উপরোক্ত তথ্যে এটা কখনই দাবি করা হচ্ছে না যে এটা সম্পূর্ণরূপে সত্য এবং সঠিক। এই তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত।

English summary

Kanya Sankranti 2022 : Date, Timings, Shubh Sanyog, Rituals and Significance in Bengali

Kanya Sankranti 2022 : Date, Timings, Shubh Sanyog, Rituals and Significance. Read on.
X
Desktop Bottom Promotion