For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জন্মাষ্টমী ২০২০ : অগাষ্টের এই তারিখে উদযাপিত হতে চলেছে জন্মাষ্টমী, দেখুন দিন-ক্ষণ ও পূজা বিধি

|

হিন্দুধর্মের অন্যতম উৎসব হল 'জন্মাষ্টমী'। ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিবস উপলক্ষ্যে এই উৎসব পালন করা হয় অর্থাৎ কৃষ্ণ জন্মের শুভ তিথিটিই ঘরে ঘরে জন্মাষ্টমী রূপে পালিত হয়। হিন্দু পঞ্জিকা মতে, প্রতিবছর সৌর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিণী নক্ষত্রের প্রাধান্য দেখা যায়, তখন জন্মাষ্টমী পালিত হয়। প্রতিবছরের মতো এইবছর অর্থাৎ ২০২০ সালের ১১ ও ১২ অগাষ্ট পালিত হতে চলেছে জন্মাষ্টমী। বিশ্বাস করা হয়, ভগবান বিষ্ণুর অষ্টম অবতার হয়ে শ্রীকৃষ্ণ এইদিন জন্ম নিয়েছিলেন মাতা দেবকীর গর্ভে। ছোটোবেলায় তাঁকে সবাই আদর করে গোপাল বলে ডাকত। তাই, হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে এইদিন শ্রীকৃষ্ণ বা গোপাল পুজোর আয়োজন করা হয়। তিনি গোবর্ধন পর্বতকে এক আঙুলে তুলেছিলেন বলে তাঁর আর এক নাম গোবর্ধন। কৃষ্ণ জন্মাষ্টমীকে কৃষ্ণষ্টমী, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিনী, শ্রীকৃষ্ণ জয়ন্তী এবং শ্রী জয়ন্তীও বলা হয়।

শ্রীকৃষ্ণ জন্মাষ্টমীর শুভ মুহূর্ত

শ্রীকৃষ্ণ জন্মাষ্টমীর শুভ মুহূর্ত

জন্মাষ্টমীর তারিখ - ১১ অগাষ্ট, ২০২০

অষ্টমী তিথি শুরু - ১১ অগাষ্ট, সকাল ০৯টা ০৬ মিনিটে

অষ্টমী তিথি শেষ - ১২ অগাষ্ট, বেলা ১১টা ১৬ মিনিটে

রোহিনী নক্ষত্র শুরু - ১৩ অগাষ্ট, রাত ০৩টা ২৭ মিনিটে

রোহিনী নক্ষত্র শেষ - ১৪ অগাষ্ট, সকাল ০৫টা ২২ মিনিটে

শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী পূজা বিধি

শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী পূজা বিধি

সকালে উঠে স্নান করে নতুন বস্ত্র পরে পুজা শুরু করুন। শ্রী কৃষ্ণের জন্মবার্ষিকী উপলক্ষ্যে জন্মাষ্টমী পালন করা হয়, তাই এই দিনটিতে শ্রীকৃষ্ণের শিশু রূপের পূজা করার প্রথা রয়েছে। পূজা শুরুর আগে পঞ্চামৃত ও গঙ্গা জল দিয়ে প্রভুকে স্নান করান। এর পরে, তাঁকে নতুন পোশাক পরান। গোপালকে মিষ্টান্ন এবং তাঁর প্রিয় জিনিসগুলি অর্পণ করুন। এরপরে, তাঁর মহিমা কীর্তন ও আরতি করুন।

বনবাসের সময় মাতা সীতা শিউলি ফুল দিয়ে সাজতেন, জানুন এই ফুলের ধর্মীয় তাৎপর্য

শ্রীকৃষ্ণের জন্ম

শ্রীকৃষ্ণের জন্ম

পৌরাণিক গ্রন্থ অনুসারে, ভগবান শ্রীকৃষ্ণের জন্ম ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রের মধ্যরাতে হয়েছিল। মথুরায় মাতা দেবকী ও পিতা বাসুদেবের সন্তান হিসেবে জন্ম নেন শ্রীকৃষ্ণ। কিন্তু, তাঁর মামা কংস ছিলেন খুব অত্যাচারী রাজা। তাই, মামার হাত থেকে বাঁচাতে শ্রীকৃষ্ণের জন্মের রাতেই তাঁর পিতা বাসুদেব তাঁকে যমুনা নদী পার করে গোকুলে পালক মাতা যশোদা ও পিতা নন্দ-র কাছে রেখে আসেন। সেখানেই বড় হতে থাকেন শ্রীকৃষ্ণ।

English summary

Janmashtami 2020 : Date, Time And Puja Vidhi

Read about Janmashtami around the world in 2020. One of the most important Hindu festivals, Janmashtami (Krishna Jayanti) is the birthday of Lord Krishna.
X