For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জগদ্ধাত্রী পূজা ২০২০ : জেনে নিন এবছরের জগদ্ধাত্রী পূজার নির্ঘণ্ট ও সময়সূচি

|

উৎসবের মরসুম প্রায় শেষের দিকে। দুর্গা পূজা, লক্ষ্মী পূজা, কালীপুজো ও ভাইফোঁটা কাটিয়ে এবার আসতে চলেছে জগদ্ধাত্রী পূজা। এটি মূলত হিন্দু বাঙালিদের একটি জনপ্রিয় উৎসব। অষ্টাদশ শতকে নদীয়া রাজ কৃষ্ণচন্দ্র রায় তার রাজধানী কৃষ্ণনগরে এই পূজার প্রচলন করার পর এর জনপ্রিয়তা বৃদ্ধি পায়। পশ্চিমবঙ্গের হুগলি জেলার চন্দননগর, গুপ্তিপাড়া ও নদীয়া জেলার কৃষ্ণনগরের জগদ্ধাত্রী উৎসব জগৎ বিখ্যাত। প্রতিবছর কার্তিক মাসের শুক্লা নবমী তিথিতে দেবী জগদ্ধাত্রীর বাৎসরিক পূজা অনুষ্ঠিত হয়। তাহলে আসুন জেনে নেওয়া যাক ২০২০ সালের জগদ্ধাত্রী পূজার নির্ঘণ্ট ও সময়সূচি।

২০২০ সালের জগদ্ধাত্রী পূজার নির্ঘণ্ট ও সময়সূচি

২০২০ সালের জগদ্ধাত্রী পূজার নির্ঘণ্ট ও সময়সূচি

এইবছর জগদ্ধাত্রী পূজা পড়েছে ২৩ নভেম্বর, সোমবার।

নবমী তিথি শুরু হবে - ২২ নভেম্বর রাত ১০টা ৫১ মিনিটে

নবমী তিথি শেষ হবে - ২৪ নভেম্বর, রাত ১২টা ৩২ মিনিটে

দেবী দূর্গার অপর রুপ জগদ্ধাত্রী

দেবী দূর্গার অপর রুপ জগদ্ধাত্রী

দেবী জগদ্ধাত্রী হলেন মা দুর্গা অপর রুপ। জগদ্ধাত্রী শব্দের অর্থ হল 'জগৎ+ধাত্রী' অর্থাৎ জগতের ধাত্রী (ধারণকর্ত্রী, পালিকা)। জগদ্ধাত্রী দেবী ত্রিনয়না, চতুর্ভূজা ও সিংহবাহিনী। তার হাতে শঙ্খ, চক্র, ধনুক ও বাণ। গলায় নাগযজ্ঞোপবীত। বাহন সিংহ করীন্দ্রাসুর অর্থাৎ হস্তীরূপী অসুরের পৃষ্ঠে দণ্ডায়মান। দেবীর গাত্রবর্ণ উদিয়মান সূর্যের ন্যায়।

এই পূজার নিয়ম একটু অন্যরকম। দুটি প্রথায় এই পূজা হয়ে থাকে। কেউ কেউ সপ্তমী থেকে নবমী অবধি দুর্গাপূজার ধাঁচে জগদ্ধাত্রী পূজা করেন। আবার কেউ কেউ নবমীর দিনই তিন বার পূজার আয়োজন করে সপ্তমী, অষ্টমী ও নবমী পূজা সম্পন্ন করেন। এই পূজার অনেক প্রথাই দুর্গাপূজার অনুরূপ।

পৌরাণিক কাহিনী

পৌরাণিক কাহিনী

দেবী জগদ্ধাত্রীকে নিয়ে পুরাণে নানান গল্প আছে। শোনা যায়, মহিষাসুর বধের পর দেবতারা আনন্দ উৎসবে মত্ত ছিলেন। দেবী দুর্গা অসুরকে বধ করলেও যেহেতু তিনি দেবতাদের সম্মিলিত শক্তিরই প্রকাশ, তাই দেবতারা মনে করেছিলেন যে এই কৃতিত্ব তাঁদের। এমন আচরণ দেখে দেবী তাঁদের দিকে একটা ঘাসের টুকরো ছুড়ে দেন। দেবরাজ ইন্দ্র, বায়ু, অগ্নি ও বরুণদেব কেউই পারেননি সেই টুকরোকে নষ্ট করতে। এই সময় দেবতাদের সামনে আবির্ভূতা হন পরমাসুন্দরী এক চতুর্ভুজা মূর্তি, তিনিই হলেন জগদ্ধাত্রী।

আরও শোনা যায়, মহিষাসুরের সঙ্গে দেবী দুর্গার যুদ্ধের সময় মহিষাসুর নানান রূপ ধরে দেবীকে বিভ্রান্ত করার চেষ্টা করছিল। সেই সময় মহিষাসুর যেই হাতির রূপ ধরেছে, দেবী তখন চতুর্ভুজা মূর্তির রূপ ধারণ করে চক্র দিয়ে উড়িয়ে দেন হাতির শুঁড়। দেবীর ওই রূপটিই আসলে জগদ্ধাত্রী।

English summary

Jagadhatri Puja 2020 : Date, Time And Significance

The states of West Bengal and Odisha celebrate the Jagaddhatri Puja on the Navami Tithi in the Hindu month of Kartika, Shukla Paksha.
X