For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুর্গাপূজা ২০২০ : শুধুমাত্র মাটি বা খড় নয়, এই তিন উপাদান ছাড়া তৈরি হয় না মায়ের মূর্তি

|

যেকোনও মাটির প্রতিমা বা দেবী মূর্তি গড়তে মাটি, খড় এবং বাঁশের গুরুত্ব অপরিসীম। এই তিন উপাদান ছাড়া প্রতিমা গড়া সম্ভব নয়। আমরা অনেকেই মনে করি যে, শুধুমাত্র এই তিন উপাদানেই মূর্তি তৈরি হয়ে যায়। কিন্তু এই তিন উপাদান ছাড়াও এমন কয়েকটি উপাদান রয়েছে, যেগুলি বাদ দিয়ে মা দুর্গার মূর্তি গড়ার কথা ভাবাই যায় না। এগুলি ছাড়া মায়ের মূর্তি তৈরি অসম্পূর্ণ থেকে যায়। দেবী দুর্গার প্রতিমা গড়তে কাদামাটি সংগ্রহ থেকে সাজসজ্জা, প্রতিটা কাজই হয় নির্দিষ্ট প্রথা মেনে। তাহলে দেখে নিন মায়ের মূর্তি গড়তে কোন কোন উপাদান অপরিহার্য এবং কেন কাজে লাগে।

১) গোমূত্র

১) গোমূত্র

হিন্দু ধর্মে, গরুকে সবচেয়ে পবিত্র প্রাণী বলে মনে করা হয় এবং গরুর পুজোও করা হয়ে থাকে। এছাড়াও, হিন্দু ধর্মে গোমূত্র-রও যথেষ্ট গুরুত্ব রয়েছে। যেকোনও শুভ কাজেই গোমূত্র ব্যবহার করেন হিন্দু ধর্মাবলম্বীরা। তাই, দেবী দুর্গার প্রতিমা তৈরি বা আরাধনাতেও ব্যবহার করা হয় এটি।

২) পতিতালয়ের মৃত্তিকা বা মাটি

২) পতিতালয়ের মৃত্তিকা বা মাটি

দেবী দুর্গার মূর্তি তৈরিতে ব্যবহৃত অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হল পতিতালয় থেকে আনা মাটি। এটি ছাড়া মায়ের মূর্তি গড়া অসম্ভব। সমাজে এরা যতই তুচ্ছ হোক না কেন, মায়ের কাছে সবাই সমান। বিশ্বাস করা হয় যে, সমস্ত পাপ, অনাচার আর কলুষতা পতিতারা নিজেদের মধ্যে ধারণ করে সমাজকে শুদ্ধ, নিষ্কলঙ্ক, পবিত্র রাখেন। এককথায়, সমাজকে বিশুদ্ধ রাখতে সাহায্য করে এরাই। তাই দেবীর মূর্তি তৈরিতে অনস্বীকার্য পতিতালয়ের মাটি। এটি ছাড়া অসম্পূর্ণ থেকে যায় মায়ের মাটির মূর্তি।

৩) গরুর গোবর

৩) গরুর গোবর

হিন্দুশাস্ত্রে, গোমূত্রের মতো গরুর গোবরও সমান তাৎপর্যপূর্ণ। গোবর বিভিন্ন আধ্যাত্মিক বা ধর্মীয় কাজে ব্যবহৃত হয়। এছাড়াও, এটি বাড়ি-ঘর শুদ্ধ করার কাজেও ব্যবহৃত হয়ে থাকে। তাই, দেবীর প্রতিমা তৈরির ক্ষেত্রেও গোবর, মাটি ও গোমূত্রের সাথে মিশ্রিত করে ব্যবহার করা হয়।

৪) গঙ্গা মৃত্তিকা বা মাটি

৪) গঙ্গা মৃত্তিকা বা মাটি

গঙ্গা মাটি ছাড়া দেবীর মূর্তি তৈরির কথা ভাবাও পাপ! হিন্দু ধর্মে, গঙ্গা নদীকে সবচেয়ে পবিত্র নদী এবং গঙ্গা মাতা বলে উল্লেখ করা হয়েছে। এর জল এবং মাটি বেশ শুভ বলে বিবেচিত হয় এবং যেকোনও শুভ বা ধর্মীয় অনুষ্ঠানে ব্যবহার করা হয়ে থাকে। তাই, দেবী দুর্গার মূর্তি তৈরিতেও গঙ্গা নদীর পাড় থেকে কাদামাটি এনে ব্যবহার করা হয়।

দুর্গা পূজা : কলকাতার ঐতিহ্যবাহী কুমোর কলোনী 'কুমারটুলি' সম্পর্কে কিছু তথ্য

৫) বাঁশ ও খড়

৫) বাঁশ ও খড়

শুধুমাত্র কাদা, মাটি এবং গোবর দিয়ে মূর্তি দাঁড় করানো সম্ভব নয়। তাই, মূর্তি শক্তিশালী করার জন্য বাঁশ ও খড় ব্যবহার করা হয়ে থাকে। সর্বপ্রথম বাঁশ এবং কাঠ দিয়ে বানানো হয় মূর্তির কাঠামো, যার সঙ্গে খড় বা পাটের দড়ি বেঁধে প্রতিমার অবয়ব তৈরি করা হয়। তারপর কাদামাটি ব্যবহার করা হয়।

৬) গঙ্গা জল

৬) গঙ্গা জল

হিন্দু ধর্মের সবচেয়ে পবিত্র নদী হল গঙ্গা। বিশ্বাস করা হয় যে, এর জলে ডুব দিলে সমস্ত পাপ ধুয়ে যায়। মা দুর্গার প্রতিমা তৈরির সময়ও, শিল্পীরা সর্বদা গঙ্গার পবিত্র জল ব্যবহার করেন।

English summary

Durga Puja 2020 : Important Elements Used For Making Goddess Durga's Idols

The idols of Goddess Durga is one of the major attractions during Durga puja. We are here to tell you what sorts of elements are used in making the idols of the Goddess.
X