For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Holi 2021 : এবছর কবে রং খেলা হবে? দেখে নিন সঠিক দিন-ক্ষণ

|

হোলি উৎসবটি প্রতিবছরই গোটা দেশে ব্যাপক উৎসাহের সঙ্গে উদযাপিত হয়। হোলির ঠিক আগের দিন বাঙালির দোল পূর্ণিমা বা দোলযাত্রা পালন করা হয়। যেদিনটি বসন্ত উৎসব হিসেবেও পরিচিত। প্রতি বছর ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা অনুষ্ঠিত হয়। এই রঙের উৎসবটি ভগবান শ্রীকৃষ্ণের আরাধনায় উদযাপন করা হয়। এই দিনে অনেক বাড়িতেই রাধা-গোবিন্দের পুজোও করা হয়। দোল পূর্ণিমা বা হোলি উপলক্ষ্যে আট থেকে আশি, সকলেই আবির ও নানান রং নিয়ে খেলায় মত্ত হয়।

Holi 2021 : Date, Time and Significance In Bengali

এইবছর অর্থাৎ ২০২১ সালের ২৮ মার্চ, রবিবার দোল পূর্ণিমা বা দোলযাত্রা পড়েছে। এর ঠিক পরের দিন অর্থাৎ ২৯ মার্চ, সোমবার হোলি উদযাপিত হবে। তাহলে আসুন জেনে নেওয়া যাক, ২০২১ সালের দোল পূর্ণিমা বা হোলির দিন-ক্ষণ।

২০২১ সালে দোল পূর্ণিমার তারিখ ও শুভ সময়

এইবছর দোল পূর্ণিমা পড়েছে - ২৮ মার্চ, রবিবার

হোলি পড়েছে - ২৯ মার্চ, সোমবার

পূর্ণিমা তিথি শুরু - ২৮ মার্চ, রাত ০৩টা বেজে ২৭ মিনিটে

পূর্ণিমা তিথি শেষ - ২৯ মার্চ, রাত ১২টা বেজে ১৮ মিনিটে

Holi 2021 : Date, Time and Significance In Bengali

দোল উৎসবের তাৎপর্য

কথিত আছে, এই ফাল্গুনি পূর্ণিমা বা দোল পূর্ণিমার দিনেই বৃন্দাবনে ভগবান শ্রীকৃষ্ণ আবির নিয়ে রাধা ও অন্যান্য গোপীগণের সঙ্গে রং খেলায় মেতে উঠেছিলেন। তারপর থেকেই দোল খেলার উৎপত্তি হয়। শান্তিনিকেতনে বিশেষ নৃত্যগীতের মাধ্যমে বসন্তোৎসব পালনের রীতি রবীন্দ্রনাথ ঠাকুরের সময়কাল থেকেই চলে আসছে। দোল বা হোলির দিন সকাল থেকেই ছোট-বড় সকলে জল রঙ বা আবির নিয়ে খেলায় মত্ত থাকে। দোলের আগের দিন খড়, কাঠ, বাঁশ ইত্যাদি জ্বালিয়ে এক বিশেষ উৎসবের আয়োজন করা হয়। এই উৎসব নেড়াপোড়া নামে পরিচিত।

English summary

Holi 2021 : Date, Time and Significance In Bengali

Holi 2021 dates : Know all about Holika Dahan, Choti Holi and Rangwali Holi In Bengali.
X