For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Guru Purnima 2022 : জীবনে সুখ-সমৃদ্ধি ফেরাতে চান? গুরু পূর্ণিমার দিন এই নিয়মগুলি অবশ্যই মেনে চলুন!

|

আমাদের দেশে গুরু-কে ঈশ্বরের সমান মর্যাদা দেওয়া হয়। সেই প্রাচীনকাল থেকেই এদেশে গুরুদের সম্মানজনক স্থান দেওয়া হয়েছে। গুরুই আমাদের পরম জ্ঞান দান করেন। একজন গুরুই পারে কোনও ব্যক্তিকে অজ্ঞতার অন্ধকার থেকে আলোর দিকে নিয়ে যেতে। তাই গুরুর প্রতি শ্রদ্ধা-ভক্তি ও সম্মান জানানোর জন্য প্রতিবছর গুরু পূর্ণিমা পালন করা হয়। বিশ্বাস করা হয়, গুরুপূর্ণিমার দিন গুরুদেবের পূজা করলে বিশেষ আশীর্বাদ পাওয়া যায়।

হিন্দুধর্ম মতে, এই তিথিতেই মুণি পরাশর ও মাতা সত্যবতীর ঘরে মহাভারতের রচয়িতা মহর্ষি বেদব্যাস জন্মগ্রহণ করেছিলেন। তাই এই দিনে মহর্ষি বেদব্যাসের জন্ম জয়ন্তীও পালন করা হয়। বৌদ্ধ ধর্ম মতে, বোধিজ্ঞান লাভের পরে আষাঢ় মাসের পূর্ণিমায় সারনাথে প্রথম উপদেশ দেন গৌতম বুদ্ধ। তাই হিন্দু ও বৌদ্ধ ধর্মে গুরু পূর্ণিমার বিশেষ তাৎপর্য রয়েছে। ২০২২ সালে গুরু পূর্ণিমা উদযাপিত হবে ১৩ জুলাই, বুধবার। এই শুভ দিনে কিছু টোটকার মাধ্যমে জীবনে আসতে পারে সাফল্য ও সমৃদ্ধি।

গুরু পূর্ণিমার দিন এই টোটকাগুলি কাজে লাগান

১) গুরু পূর্ণিমার দিন সকালে উঠে মা-বাবাকে প্রণাম করুন এবং নিজের সাধ্যমতো গরিব দুঃখীকে দান করুন। এই দিন সম্ভব হলে পশুপাখিকেও খাওয়ান৷

২) সম্ভব হলে গুরু পূর্ণিমার দিন খুব সকালে ঘুম থেকে উঠে গঙ্গাস্নান সেরে আসুন। বিশ্বাস করা হয়, পবিত্র দিনে গঙ্গাস্নান করলে পুণ্যলাভ হয়৷

৩) যারা গুরু দীক্ষা নেননি বা যাদের গুরুদেব নেই, তারা ভগবান শিব বা শ্রীকৃষ্ণকে গুরু হিসেবে পুজো করতে পারেন। আর, গুরু পূর্ণিমার দিন দীক্ষা নেওয়া অত্যন্ত শুভ।

৪) এই দিন গঙ্গাস্নান সেরে শুদ্ধ বস্ত্র পরিধান করে, গুরুর চরণে হলুদ বা সাদা ফুল, হলুদ বা সাদা বস্ত্র এবং নিজের সাধ্যমতো দক্ষিণা অর্পণ করুন। তবে গুরুর প্রতি শ্রদ্ধা ভক্তি দিয়ে এই কাজ করবেন।

৫) এই দিন বাড়িতে গীতা পাঠ করুন বা শুনুন এবং নিরামিষ আহার করুন।

আরও পড়ুন : গুরু পূর্ণিমা কেন পালন করা হয়? জানুন এর গুরুত্ব

৬) গুরু পূর্ণিমার দিনে উপবাস করে দেবী লক্ষ্মী ও নারায়ণের পুজো করলে, তা গৃহের জন্য খুবই মঙ্গলের। বাড়ির মূল দরজায় এই দিন মা লক্ষ্মীর পদচিহ্ন আঁকুন, ঘিয়ের প্রদীপ জ্বালান৷ মা লক্ষ্মীর কাছে নারকেল নাড়ু অর্পণ করতে ভুলবেন না।

৭) আর্থিক অবস্থার উন্নতি চাইলে বেলগাছকে সুগন্ধী ধূপ ও ফুল দিয়ে পুজো করুন!

English summary

Guru Purnima 2022 : Easy Remedies for prosperity in Bengali

Guru Purnima is a day dedicated to the celebration of teachers. Some tips to make this auspicious day more blissful. Read on.
X
Desktop Bottom Promotion