বাস্তু শাস্ত্র: ভুলেও এমন উপহার কাউকে দেবেন না, নেবেনও না!

Posted By:
Subscribe to Boldsky

উপহার দেওয়া-নেওয়া তো চলতেই থাকে। নানা কিছু আমরা উপহার হিসেবে দিয়ে থাকি। কখনও ভগবানের মূর্তি তো কখনও অন্য কিছু। কিন্তু কখনও ভেবে দেখি কি যেসব উপাহার আমরা কাউকে দিচ্ছি বা কারও থেকে নিচ্ছি তার কোনও প্রভাব আমাদের জীবনের উপর পরে কিনা! আপনারা জানলে হয়তো অবকা হয়ে যাবেন যে বাস্তু শাস্ত্রের উপর লেখা একাধিক প্রাচীন পুঁথিতে উপহার সম্পর্কে একাধিক তথ্য পরিবেশন করা হয়েছে। তাতে বিস্তারিত লেখা রয়েছে, পরিবারের ভালর জন্য কী কী উপহান কাউকে দিতে নেই এবং কারও থেকে নিতে নেই। কিন্তু সে সম্পর্কে আমরা অনেকেই জানি না। তাই তো আজন্তেই নিজের বা অন্যের ক্ষতি করে বসি। তবে আর নয়, ক্ষয়ক্ষতি থেকে দূরে থাকতে একবার এই প্রবন্ধটি পড়ে ফেলুন। তাহলেই দেখবেন উপহার সম্পর্কিত নেতিবাচক কিছু আপনার সঙ্গে আর ঘটবে না।

উপহার শুধু কাউকে খুশি করে না। সেই সঙ্গে পজেটিভিটি এবং নেগেটিভিটিরও আদান প্রদান হয়। কী বলছি ঠিক বুঝতে পারলেন না তো? সহজ ভাবে বললে যখন আমাদের কেউ উপহার দেয় তখন যদি সে খুশি থাকে তাহলে তার খুশির প্রভাবে যে উপহার নিচ্ছে তার জীবনও সুন্দর হয়ে ওঠে। কিন্তু যদি মন খারাপ অবস্থায় কেউ কাউকে কোনও উপহার দেয়, তাহলে প্রাপকের উপর তার কু-প্রভাব পরে। তাই তো এই প্রবন্ধটিতে একবার অন্তত তোখ রাখা মাস্ট!

কী কী উপহার কারওকে দিতে নেই এবং নিতেও নেই, সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. টাওয়াল এবং রুমাল:

১. টাওয়াল এবং রুমাল:

বাস্তু শাস্ত্র মতে এমন ধরনের জিনিস উপহার হিসেবে কখনও দেওয়া উচিত নয়। কারণ টাওয়াল এবং রুমাল উপহার দিলে যিনি উপহার দিচ্ছেন তার সঙ্গে প্রাপকের নানা বিষয়ে ঝামেলা লাগার আশঙ্কা বৃদ্ধি পায়। সেই সঙ্গে আরও সব ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই এবার থেকে টাওয়াল এবং রুমাল না দেবেন, না নেবেন।

২. জল রয়েছে এমন জিনিস:

২. জল রয়েছে এমন জিনিস:

অ্যাকোরিয়াম, ফিশ বোল, ফাউন্টেন প্রভৃতি জিনিস আনেক সময়ই আমরা আমাদের ভালবাসার মানুষকে দিয়ে থাকি। এমনটা করা একেবারেই উচিত নয়। কেন জানেন? কারণ এমন উপহার দেওয়ার সঙ্গে সঙ্গে আপনার ভাগ্য প্রাপকের কাছে চলে যায়। শুধু তাই নয়, যিনি এমন উপহার দিচ্ছেন তার অর্থনৈতিক ক্ষতি হওয়ার আশঙ্কাও বৃদ্ধি পায়।

৩. ভগবানের ছবি এবং স্ট্যাচু:

৩. ভগবানের ছবি এবং স্ট্যাচু:

নানা উপলক্ষ্যে আমরা অনেক সময়ই গৌতম বুদ্ধ বা গনেশ ঠাকুরের ছবি বা মূতি কাউকে উপহার দিয়ে থাকি। কিন্তু বাস্তু শাস্ত্র বলছে এমন উপহার দেওয়া একেবারেই উচিত নয়। কারণ ভাগবানের মূতি যাকে উপহার হিসেবে দিচ্ছেন তিনি হয়তো জানেন না সেই মূর্তি বা ছবিকে কীভাবে রাখতে হয়। ফলে যে দিচ্ছে এবং যে নিচ্ছে, উভয়েরই খারাপ হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। প্রসঙ্গত, কখনও যদি আপনি এমন জিনিস গিফ্ট হিসেবে পান তাহলে যেভাবে ভগবানের মূর্তি বা ছবিকে রাখতে হয়, সেভাবে রাখবেন। ভুলেও অযত্ন করবেন না।

৪. কাজ সম্পর্কিত কোনও উপাহার:

৪. কাজ সম্পর্কিত কোনও উপাহার:

ধরুন আপনি যদি একজন লেখক হন, তাহলে কখনও কাউকে পেন, বই বা ঐ জাতীয় কিছু উপহার হিসেবে দেবেন না। এতে আপনার কাজের ক্ষতি হবে। সহজ কথায় আপনি যে কাজ করেন, সেই সম্পর্কিত কোনও উপহার ভুলেও অন্যকে দেবেন না।

৫. ধারালো কিছু:

৫. ধারালো কিছু:

অনেকেই কারুকার্য করা তরোয়াল বা ছুরি উপহার দিয়ে থাকেন। বিশেষত সামুরাই সোর্ডকে উপহার হিসেবে দিতে বা এমন গিফ্ট পেতে অনেকেই পছন্দ করেন। কিন্তু বাস্তুশাস্ত্র অন্য কথা বলে। এই শাস্ত্র মতে এমন উপহার কাউকে দিলে তার বাড়িতে নেগেটিভ এনার্জির প্রভাব বেড়ে যায়। এমন বাজে প্রভাব থেকে যিনি উপহার দিচ্ছেন তিনিও বাঁচতে পারেন না। ফলে উভয়ের জীবনই অখুশিতে ভরে যায়। তাই কখনও ধারালো কিছু উপহার হিসেবে দেওয়ার বা নেওয়ার ভুল করবেন না।

Read more about: উপহার
English summary
Giving and receiving gifts is a common tradition in today's world. It is a way by which people demonstrate their love and care for each other. Be it birthdays, weddings, house warming ceremony gifting is an integral part of it. People also tend to gift for no reason or occasion too.
Story first published: Saturday, May 27, 2017, 16:09 [IST]
Please Wait while comments are loading...