For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গণেশ চতুর্থী ২০২০ : এই দিন পালিত হতে চলেছে গণেশ পুজো, জানুন দিন-ক্ষণ

|

সিদ্ধিদাতা গণেশের জন্মোৎসব উপলক্ষ্যে গণেশ চতুর্থী উৎসবটি পালিত হয়। হিন্দু পঞ্জিকা অনুযায়ী, ভাদ্র মাসের শুক্লা চতুর্থী তিথিতে ভগবান শিব এবং মাতা পার্বতীর পুত্র গণেশের জন্ম হয়েছিল, তাই এই দিনে গণেশ পূজা বিধেয়। সাধারণত এই দিনটি ২০ অগাস্ট থেকে ১৫ সেপ্টেম্বরের মাঝে কোনও একটি দিনে পড়ে। এই উৎসব বিনায়ক চতুর্থী নামেও পরিচিত।

হিন্দুদের অন্যান্য পুজোগুলির মধ্যে অত্যন্ত জনপ্রিয় হল গণেশ পুজো। হিন্দুধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, এইদিন গণেশ তাঁর ভক্তদের মনোবাঞ্ছা পূর্ণ করতে মর্ত্যে অবতীর্ণ হন। শিব ও পার্বতী পুত্র গজানন গণেশ বুদ্ধি, সমৃদ্ধি ও সৌভাগ্যের সর্বোচ্চ দেবতা। মহারাষ্ট্র, গোয়া সহ ভারতের দক্ষিণের রাজ্যগুলিতে খুবই জনপ্রিয় গণেশ পুজো। মহা আড়ম্বরে তাঁর পূজা করা হয়। তাহলে আসুন জেনে নেওয়া যাক এই বছর গণেশ চতুর্থীর তারিখ এবং পূজার শুভ সময় সম্পর্কে।

২০২০ সালে গণেশ চতুর্থীর দিন-ক্ষণ

২০২০ সালে গণেশ চতুর্থীর দিন-ক্ষণ

এই বছর ২২ অগাষ্ট, শনিবার গণেশ চতুর্থী উৎসব পালিত হবে। দশদিনব্যাপী গণেশ উৎসবের সমাপ্তি হয় অনন্ত চতুর্দশীর দিন।

২০২০ সালে ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথি শুরু হবে ২১ অগাষ্ট, শুক্রবার রাত ১১টা ০২ মিনিটে এবং শেষ হবে ২২ অগাস্ট, শনিবার সন্ধ্যে ০৭টা ৫৭ মিনিটে।

গণেশ চতুর্থীর গুরুত্ব

গণেশ চতুর্থীর গুরুত্ব

ভক্তরা গণেশের বিশেষ আশীর্বাদ পাওয়ার জন্য গণেশ চতুর্থীতে তাঁর পূজা-পাঠ করেন। সিদ্ধিদাতা পূজিত হন জ্ঞান, প্রজ্ঞা, ধন, সম্পদ, সমৃদ্ধির জন্য। গণেশের সেবা করার মাধ্যমে মানুষ সুখ, সমৃদ্ধি এবং সাফল্য কামনা করে। গণপতি বাপ্পার আশীর্বাদে জীবনের সমস্ত সমস্যা দূর হয়, পাশাপাশি পরিবারেও সুখ-শান্তি ভরে ওঠে।

ব্যক্তিগত ও পেশাগত জীবনের নানা বিপত্তি থেকে মুক্তি পেতে ভক্তরা এই পুজো করেন। গণেশের প্রায় ১০৮টি নাম আছে। এর মধ্যে গণপতি, গজানন, বিনায়ক এবং বিঘ্নরাজ এগুলি বিশেষভাবে উল্লেখযোগ্য। এছাড়াও, গণেশ হলেন সমৃদ্ধির প্রতীক। তাই তাঁর আর এক নাম হল সিদ্ধিদাতা গণেশ।

এই পুজোর বিশেষ খাদ্য

এই পুজোর বিশেষ খাদ্য

গণেশ যে খেতে ভালোবাসেন তা সকলেরই জানা। বিশেষ করে লাড্ডু আর মোদক তাঁর অত্যন্ত প্রিয়। মোদক হল চালের গুঁড়ো দিয়ে নারকেলের পুর দিয়ে তৈরি বিশেষ মিষ্টি। গণেশ পুজোর ঠিক আগে মিষ্টির দোকানে এই মোদকের নানান বৈচিত্র্য দেখতে পাওয়া যায়।

বনবাসের সময় মাতা সীতা শিউলি ফুল দিয়ে সাজতেন, জানুন এই ফুলের ধর্মীয় তাৎপর্য

English summary

Ganesh Chaturthi 2020 : Date, Puja Muhurat And Significance

Ganesh Chaturthi 2020 will be celebrated on Saturday, 22 August this year.
X