For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Magha Purnima 2021 : মাঘী পূর্ণিমার দিন করুন এই বিশেষ কাজ, অর্থের অভাব হবে না!

|

হিন্দু ও বৌদ্ধধর্মের মানুষদের কাছে 'মাঘী পূর্ণিমা' খুবই গুরুত্বপূর্ণ। এই দিন বুদ্ধদেব তাঁর পরিনির্বাণের কথা ঘোষণা করেছিলেন। পণ্ডিতদের মতে, সব পূর্ণিমার চেয়ে মাঘী পূর্ণিমার গুরুত্ব আলাদা। বিশ্বাস করা হয় যে, মাঘী পূর্ণিমা তিথিতে পুণ্যস্নানের ফলে সকল মনোবাঞ্ছা পূরণ হয়। অনেক হিন্দু পরিবারে এই দিন সত্যনারায়ণ ও লক্ষ্মীদেবীর পুজো করা হয়।

এইবছর অর্থাৎ ২০২১ সালে ২৭ ফেব্রুয়ারি, শনিবার 'মাঘী পূর্ণিমা' পড়েছে। পূর্ণিমা তিথি শুরু হবে ২৬ ফেব্রুয়ারি দুপুর ৩টা ৪৯ মিনিটে এবং শেষ হবে ২৭ ফেব্রুয়ারি দুপুর ১টা ৪৬ মিনিটে। এই দিনে বিশেষ কিছু নিয়ম মেনে চললে সহজেই বাধা বিপত্তি থেকে মুক্তি পাওয়া যায়।

১) মাঘী পূর্ণিমার দিন সকাল থেকে উপোস থেকে সন্ধ্যাবেলায় দেবী লক্ষ্মীর পূজা করলে সংসারে অর্থ কষ্ট হয় না, ধন-সম্পদ বৃদ্ধি পায়। এই দিনটিতে বিষ্ণুদেবেরও আরাধনার দিন হিসেবে বলা হয়৷ যারা অত্যন্ত অর্থ কষ্টে ভুগছেন, তারা এই শুভ দিনে সত্যনারায়ণ ও লক্ষ্মীদেবীর পুজো করুন। উপকৃত হবেন।

২) বিশ্বাস করা হয় যে, এই শুভ দিনে দান-ধ্যান করা খুব পূণ্যের কাজ। আপনি নিজের সাধ্যমতো যেকোনও জিনিস দান করতে পারেন।

৩) মাঘী পূর্ণিমার দিন সকালে গঙ্গাস্নান করা অত্যন্ত পূণ্যের কাজ। এতে সকল মনোবাসনা পূর্ণ হয়।

৪) এই দিন সকালে স্নান সেরে পরিষ্কার বা নতুন কাপড় পরে একটি ঘিয়ের প্রদীপ জ্বেলে জলে ভাসিয়ে দিন।

৫) এই দিন বাড়িতে কোনও ভিক্ষুক এলে তাকে কোনওভাবেই খালি হাতে ফেরাবেন না। কিছু না কিছু তাঁকে দান করুন।

৬) এই দিন সকালে একটি পাত্রে হলুদ, সিঁদুর ও ঘি একসঙ্গে মিশিয়ে নিয়ে সদর দরজার ওপরে স্বস্তিক চিহ্ন আঁকুন। এর ফলে অমঙ্গল দূর হবে এবং বাড়িতে শুভ শক্তি বিরাজ করবে।

৭) প্রচলিত বিশ্বাস অনুযায়ী, মাঘী পূর্ণিমার দিন দেবতারা রূপ বদল করেন এবং তারা গঙ্গাস্নান করতে আসেন৷ তাই এইদিনে গঙ্গাস্নান করলে মনোস্কামনা পূর্ণ হয়৷

৮) ব্রহ্মাবৈবর্ত পূরাণ অনুযায়ী, মাঘী পূর্ণিমায় শ্রীবিষ্ণু গঙ্গাস্নান করেন৷ তাই এইদিন গঙ্গাজলে স্নান করা অত্যন্ত শুভ বলে মানা হয়৷

আরও পড়ুন : অর্থ কষ্ট থেকে মুক্তি দিতে পারে পুজোয় ব্যবহৃত পান! কাজে লাগান এই টোটকা

English summary

For Good Luck, Do These Tasks On Magha Purnima Day

It is said that doing some special work on the day of Magha Purnima is very fruitful and doing these things brings prosperity and wealth in the house.
Story first published: Friday, February 26, 2021, 17:23 [IST]
X