For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কয়েকদিন ধরেই কি বাড়িতে অদ্ভুত কিছু লক্ষ্য করছেন? এই লক্ষণগুলি বলে দেবে বাড়িতে ভূত আছে কিনা

|

ছোটবেলায় দাদু-ঠাকুমার মুখে আমরা সকলেই ভূতের গল্প শুনেছি। কিন্তু, সেই গল্প শোনার পর যা হত, তা নিশ্চয়ই আন্দাজ করতে পারছেন। নিজের শান্ত বাড়িটিকেই তখন মনে হত ভূতের আখড়া। অনেকেই ভূতে ভয় পায় কিন্তু, ভূতের সিনেমা দেখতে ছাড়ে না। কম-বেশি সকলেই আমরা ভূত, আত্মা বিশ্বাস করি। তবে, অনেককেই গলা চড়িয়ে বলতে শোনা যায়, 'আমি ভূতে বিশ্বাস করি না'। কিন্তু, আদতেই যদি সত্যি তার সামনে ভূত আসে তাহলে কি সে সত্যিই ভয় পাবে না? সেটা বলা মুশকিল। রোজকার সাধারণ জীবনে ভূত কিন্তু বেশ চর্চিত বিষয়, এনিয়ে নানা মুনির নানা মত।

অনেকেই দাবি করেন যে, তাদের চারপাশে আত্মা বা অশরীরীর অলৌকিক ক্রিয়াকলাপ রয়েছে। কিছুজন আবার নিজের বাড়িতে ভূতের উপস্থিতিও দাবি করেন। সাধারণত, যখন বাড়ি তৈরির জন্য নতুন জায়গা বা পুরানো কোনও বাড়ি কেনা হয়, তখন এই জাতীয় সমস্যা বেশি দেখা যায়। যাকে বলে বাস্তুদোষ।

আজ আমরা আপনাকে কয়েকটি লক্ষণ সম্পর্কে বলব, যেগুলি দেখে আপনি বুঝবেন আপনার বাড়িটি ভুতুড়ে কি না -

হঠাৎ তাপমাত্রার পরিবর্তন

হঠাৎ তাপমাত্রার পরিবর্তন

বাড়িতে ভূত আছে কি না তা নিশ্চিত করতে আপনি বাড়ির তাপমাত্রা বা কোনও নির্দিষ্ট ঘরের তাপমাত্রার দিকে মনোযোগ দিতে পারেন। আপনি যদি কোনও কারণ ছাড়াই হঠাৎ বাড়ির তাপমাত্রায় পরিবর্তন অনুভব করেন, তাহলে আপনার বাড়িতে আত্মা থাকতে পারে। কারণ, তারা কোনও এলাকায় প্রবেশের সাথে সাথে কিছু শক্তি পর্যবেক্ষণ করার চেষ্টা করে, বিশেষত তাপ। তাই, হঠাৎ বাড়ির কোনও একটা ঘরে বা ওই এলাকায় হঠাৎ করে প্রচণ্ড ঠান্ডার অনুভূতি হতে পারে।

গলার স্বর এবং গন্ধ

গলার স্বর এবং গন্ধ

হঠাৎ করেই বিশ্রী গলার স্বর বা অচেনা গন্ধ পেতে পারেন। ফিসফিস করে কথা বলা, হাসির আওয়াজ শুনতে পারেন। আপনি কোনও ফুল, তামাক, আতর ইত্যাদির গন্ধ পেতে পারেন, যা আপনার বাড়িতে ব্যবহৃত হয় না। অদ্ভুত গন্ধ পাবেন, যা কয়েক সেকেন্ড বা কয়েক মিনিট স্থায়ী হতে পারে। এগুলি ভুতুড়ে ঘরে বাস করার দৃঢ় লক্ষণ হতে পারে।

নির্জীব বস্তুগুলির অদ্ভুত ভাবে চলাফেরা

নির্জীব বস্তুগুলির অদ্ভুত ভাবে চলাফেরা

এটা ঠিক যে, বাহ্যিক শক্তি প্রয়োগ না করা হলে নির্জীব বস্তুগুলি নিজেরা চলাফেরা করতে পারে না। কিন্তু, হয়ত আপনি হঠাৎই খেয়াল করবেন যে, বাড়িতে কেউ নেই অথচ জিনিসপত্র বা আসবাবপত্রের স্থান পরিবর্তন হয়ে আছে। আপনার চেয়ারটি আপনি গতবার যে জায়গায় রেখেছিলেন সেখানে নেই।

খেলনা, বই, ডায়েরি, আসবাব বা কোনও ফটো ফ্রেমের মতো প্রাণহীন জিনিসগুলি বারবার স্থান পরিবর্তন করছে। এগুলি দেখলে বুঝবেন যে আত্মা সেখানে অবস্থান করছে। এছাড়াও, পায়ের শব্দও পেতে পারেন।

পোষা প্রাণীর অদ্ভুত আচরণ

পোষা প্রাণীর অদ্ভুত আচরণ

আপনার যদি পোষা কুকুর বা বিড়াল থাকে তবে আপনি তাদের আচরণ লক্ষ্য করুন। আপনার পোষ্য কুকুরটি কি অদ্ভুত ভাবে কোনও কিছু লক্ষ্য করে চিৎকার-চেঁচামেচি করছে? আপনার বিড়াল কি প্রতিনিয়ত অদেখা কিছু দেখছে? আপনার পোষা প্রাণী কি ঘরে প্রবেশ করতে অস্বীকার করছে?তাদের অস্বাভাবিক আচরণই আপনার ঘর ভুতুড়ে হওয়ার একটি চিহ্ন। কারণ, প্রাণীরা এমনকিছু দেখতে ও শুনতে সক্ষম করে যা মানুষ পারে না।

মাঝেমাঝেই কোনও কিছু দেখা বা স্পর্শের অনুভূতি

মাঝেমাঝেই কোনও কিছু দেখা বা স্পর্শের অনুভূতি

হঠাৎ করেই মনে হতে পারে, ঘরে কোনও কিছু এক দিক থেকে আরেক দিকে চলে গেল বা পিছন থেকে কেউ আপনার কাঁধ স্পর্শ করল। আপনি দেখতে পারেন যে, কুয়াশা মতো কিছু একটা সরে গেল। এগুলোও ঘরে ভূত থাকার চিহ্ন।

বিভিন্ন দাগ

বিভিন্ন দাগ

বাড়ির দেওয়ালে, আয়নায়, আলমারিতে নানান রকম আঁচড়ের দাগ বা ছবিও দেখতে পারেন।

উপরিউক্ত কারণগুলি ছাড়াও আরও অনেক কারণ আছে বাড়িতে ভূত থাকার। তবে, এই কারণগুলিই বেশি দেখা যায়।

Read more about: haunted haunted house signs
English summary

Few Signs That Will Tell If You Are Living In A Haunted House

Today we are going to tell you about a few signs that can help you in knowing if your house is a haunted one or not.
Story first published: Monday, December 23, 2019, 15:19 [IST]
X