For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Festivals in November 2021 : দীপাবলি ও ভাইফোঁটা নভেম্বরে, দেখে নিন ব্রত ও উৎসবের সম্পূর্ণ তালিকা

|

২০২১ সাল শেষ হতে আর মাত্র দুই মাস বাকি। দেখতে দেখতে বছরের একাদশ মাস নভেম্বর চলে এল। এই মাসে প্রতিবছরই অনেক বড় বড় উৎসব উদযাপিত হয়। ধনতেরাস, দীপাবলি, কালীপুজো, ভাইফোঁটা ছাড়াও আরও অনেক উৎসব উদযাপিত হতে চলেছে নভেম্বরে।

নভেম্বর মাস শুরু হবে একাদশী ব্রতের মাধ্যমে। তাহলে আসুন জেনে নেওয়া যাক, ২০২১-এ নভেম্বরে কোন কোন ব্রত ও উৎসব পালিত হবে।

১ নভেম্বর ২০২১ : রমা একাদশী

১ নভেম্বর ২০২১ : রমা একাদশী

হিন্দু ধর্মে একাদশী তিথির গুরুত্ব অপরিসীম। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের একাদশী তিথি রমা একাদশী নামে পরিচিত। এই দিনে ভগবান বিষ্ণুর পূজা করা হয়।

২ নভেম্বর ২০২১ : ধনতেরাস

২ নভেম্বর ২০২১ : ধনতেরাস

এবছর ধনতেরাস উদযাপিত হবে ২ নভেম্বর। এই দিনে ভগবান ধন্বন্তরী ও কুবের দেবতার পূজা করা হয়। তাঁর আশীর্বাদে বাড়িতে কখনও অর্থের অভাব হয় না।

৩ নভেম্বর ২০২১ : ভূত চতুর্দশী বা নরক চতুর্দশী

৩ নভেম্বর ২০২১ : ভূত চতুর্দশী বা নরক চতুর্দশী

কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে ভূত চতুর্দশী বা নরক চতুর্দশী উদযাপিত হয়। এটি দীপাবলি বা কালীপুজোর আগের দিন পড়ে। এই দিনে সন্ধ্যায় পর গৃহস্থের বাড়িতে ১৪টি প্রদীপ জ্বালানোর নিয়ম আছে।

৪ নভেম্বর ২০২১ : দীপাবলি বা দিওয়ালি

৪ নভেম্বর ২০২১ : দীপাবলি বা দিওয়ালি

দীপাবলি হল আলোর উত্‍সব। প্রতি বছর কার্তিক মাসের অমাবস্যার দিনে উদযাপিত হয়। এবছর দীপাবলি বা দিওয়ালি পড়েছে ৪ নভেম্বর, বৃহস্পতিবার। এই দিনে উত্তর ও পশ্চিম ভারতে দেবী লক্ষ্মী এবং ভগবান গণপতির পূজা করার নিয়ম রয়েছে। অনেক বাঙালি ঘরেও এই দিন দিপান্বিতা লক্ষ্মীপুজো হয়ে থাকে।

৪ নভেম্বর ২০২১ : কালীপূজা

৪ নভেম্বর ২০২১ : কালীপূজা

প্রতিবছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে মা কালীর আরাধনা করা হয়। একে শ্যামা পুজো ও দীপান্বিতা কালীপুজোও বলা হয়। দীপাবলির সময় পশ্চিমবাংলায় জাঁকজমক করে কালীপূজার নিয়ম রয়েছে। কেবলমাত্র পশ্চিমবঙ্গেই নয়, অসম ও ওড়িশা-তেও মা কালীর উপাসনা হয়ে থাকে।

৫ নভেম্বর ২০২১ : গোবর্ধন পূজা

৫ নভেম্বর ২০২১ : গোবর্ধন পূজা

দীপাবলির পরের দিনই হয় গোবর্ধন পূজা। এই দিনটি ভগবান শ্রীকৃষ্ণের সাথে জড়িত। কারণ শ্রীকৃষ্ণ তাঁর কড়ে আঙুলে গোবর্ধন পর্বত তুলে প্রবল বৃষ্টি থেকে নগরবাসীকে রক্ষা করেছিলেন। চলতি বছর ৫ নভেম্বর গোবর্ধন পুজো। এদিন গোরু ও গোর্বধন পর্বতের পুজোর রীতি প্রচলিত রয়েছে। এটি অন্নকূট উৎসব নামেও পরিচিত।

৬ নভেম্বর ২০২১ : ভাইফোঁটা

৬ নভেম্বর ২০২১ : ভাইফোঁটা

ভাইফোঁটার উৎসব হল ভাই-বোনের মধ্যে ভালোবাসার প্রতীক। কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এই উৎসব পালিত হয়। এই দিনে বোনেরা দাদা বা ভাইয়ের দীর্ঘায়ু, সাফল্য ও সুখ-সমৃদ্ধির জন্য প্রার্থনা করে এবং ভাইয়ের কপালে ফোঁটা দেয়।

১০ নভেম্বর ২০২১ : ছট পূজা

১০ নভেম্বর ২০২১ : ছট পূজা

উত্তর ভারতে বিশেষ করে বিহার, ঝাড়খণ্ড এবং উত্তরপ্রদেশে ছট পূজা ধূমধাম করে উদযাপিত হয়। কার্তিক মাসের শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে এই উৎসব পালিত হয়। এই দিনে ভগবান সূর্যের পূজা করা হয়।

১৩ নভেম্বর ২০২১ : জগদ্ধাত্রী পূজা

১৩ নভেম্বর ২০২১ : জগদ্ধাত্রী পূজা

প্রতিবছর কার্তিক মাসের শুক্লা নবমী তিথিতে দেবী জগদ্ধাত্রীর বাৎসরিক পূজা অনুষ্ঠিত হয়। দেবী জগদ্ধাত্রী হলেন মা দুর্গা অপর রুপ। পশ্চিমবঙ্গের হুগলি জেলার চন্দননগর, গুপ্তিপাড়া ও নদীয়া জেলার কৃষ্ণনগরের জগদ্ধাত্রী উৎসব জগৎ বিখ্যাত। এটি মূলত হিন্দু বাঙালিদের একটি জনপ্রিয় উৎসব।

১৫ নভেম্বর ২০২১ : দেবোত্থান একাদশী

১৫ নভেম্বর ২০২১ : দেবোত্থান একাদশী

কার্তিক মাসের শুক্লপক্ষের একাদশীকে দেবোত্থান একাদশী বলা হয়। সমস্ত একাদশী তিথির মধ্যে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই দিনে ভগবান বিষ্ণু চার মাস পর নিদ্রা থেকে জেগে ওঠেন এবং এর সাথেই শুরু হয়ে যায় সমস্ত মাঙ্গলিক কার্য।

১৭ নভেম্বর ২০২১ : কার্তিক পূজা

১৭ নভেম্বর ২০২১ : কার্তিক পূজা

পশ্চিমবাংলায় কার্তিক মাসের শেষ দিন কার্তিক পূজার রীতি প্রচলিত। সেই মতো এবছর ১৭ নভেম্বর, বাংলার ৩০ কার্তিক পড়েছে কার্তিক পূজা। কার্তিক পূজায় যেমন সন্তান লাভ হয়, তেমনই ধন লাভ ও সংসারের শ্রীবৃদ্ধি লাভও হয়। এই দিন ইতু পূজাও শুরু হবে।

১৮ নভেম্বর ২০২১ : রাসযাত্রা

১৮ নভেম্বর ২০২১ : রাসযাত্রা

রাসযাত্রা মূলত বৈষ্ণব ধর্মের উৎসব। বৈষ্ণবীয় ভাবধারায় শ্রীকৃষ্ণের প্রেম প্রকৃতির উৎসব। বৃন্দাবন, মথুরা, ওড়িশা, অসম, মণিপুর এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় রাস উৎসব পালন করা হয়। রাধাকৃষ্ণের আরাধনা এর মূল বিষয় হলেও, অঞ্চল ভেদে ভিন্ন ভিন্ন রীতিতে রাস উৎসব পালিত হয়।

১৯ নভেম্বর ২০২১ : গুরুনানক জয়ন্তী

১৯ নভেম্বর ২০২১ : গুরুনানক জয়ন্তী

গুরুনানক জয়ন্তী প্রথম শিখ গুরু, গুরু নানক জী-এর জন্মদিবসকে চিহ্নিত করে এবং একে গুরু নানক প্রকাশ উৎসব বা গুরু পূরব-ও বলা হয়। এই দিন পূর্ণিমা ও চন্দ্রগ্রহণও পড়েছে।

৩০ নভেম্বর ২০২১ : উৎপন্না একাদশী

৩০ নভেম্বর ২০২১ : উৎপন্না একাদশী

উৎপন্না একাদশী ব্রত পালিত হবে নভেম্বরের শেষ তারিখ অর্থাৎ ৩০ তারিখে। এটি মার্গশীর্ষ মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে পড়ে। এই দিনে ভগবান বিষ্ণুর আশীর্বাদ পেতে ভক্তরা নিষ্ঠা ভরে, সঠিক আচার-অনুষ্ঠানের মাধ্যমে তাঁর পূজার্চনা করে।

English summary

Festivals and Vrats in the month of November 2021

November 2021 Vrats and Festivals List : To know about those festivals that will be celebrated in November month, check out this article.
X