For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Eid Milad-un-Nabi 2021 : এবছর কবে উদযাপিত হবে এই উৎসব? জেনে নিন এর তাৎপর্য

|

ইসলাম ধর্মে ঈদ মিলাদ-উন-নবী একটি বিশেষ উৎসব। এই উৎসবটি শেষ নবী হযরত মহম্মদকে উৎসর্গ করা হয়। এই দিনটি হযরত মহম্মদের জন্ম দিবস হিসেবে পালন করা হয়। হজরত মহম্মদ-কে ইসলাম ধর্মের প্রতিষ্ঠাতা বলে মনে করা হয়। এই দিনে ইসলাম ধর্মাবলম্বীরা মসজিদে যায় এবং কুরআন পাঠ করে। এই দিন ভগবানের কাছে প্রার্থনা করা হয় এবং অনেক জায়গায় শোভাযাত্রার আয়োজনও করা হয়।

আসুন জেনে নেওয়া যাক এই উৎসব সম্পর্কে কিছু তথ্য।

২০২১ সালে কবে ঈদ মিলাদ-উন-নবী উদযাপন হবে?

২০২১ সালে কবে ঈদ মিলাদ-উন-নবী উদযাপন হবে?

গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, এই বছর ঈদ মিলাদ-উন-নবী ১৮ অক্টোবর সন্ধ্যায় শুরু হবে এবং ১৯ অক্টোবর সন্ধ্যায় শেষ হবে।

বিশ্বাস করা হয় যে, হযরত মহম্মদ ৫৭১ খ্রিস্টাব্দের ইসলামিক বর্ষপঞ্জির তৃতীয় মাস রবি-উল-আওয়াল এর ১২ তারিখে জন্মগ্রহণ করেছিলেন। হযরত মহম্মদ ছিলেন সর্বশেষ নবী, তিনি সৌদি আরবের মক্কায় জন্মগ্রহণ করেছিলেন। এই উৎসবটি প্রথম মিশরে পালিত হয়েছিল। ১১ শতাব্দীতে ঈদ মিলাদ-উন-নবী জনপ্রিয় হয়ে ওঠে।

নবী হজরত মহম্মদ কে ছিলেন?

নবী হজরত মহম্মদ কে ছিলেন?

নবী মহম্মদের পুরো নাম হল হযরত মহম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। তিনি হলেন ইসলাম ধর্মের কেন্দ্রীয় ব্যক্তিত্ব এবং আল্লাহ কর্তৃক প্রেরিত সর্বশেষ নবী।তাঁকে ইসলামের সর্বশ্রেষ্ঠ নবী হিসেবে বর্ণনা করা হয়েছে। মহম্মদ বর্তমান সৌদি আরবে অবস্থিত মক্কা নগরীর কুরাইশ গোত্রের বনি হাশিম বংশে জন্ম গ্রহণ করেন। তিনি পবিত্র গ্রন্থ কুরআন-এর প্রচার করেছিলেন।

ঘরবাড়ি ও মসজিদ সাজানো হয়

ঘরবাড়ি ও মসজিদ সাজানো হয়

এই দিনে ইসলাম ধর্মাবলম্বীরা নিজেদের ঘর সাজায়। সমস্ত মসজিদগুলিও সুন্দরভাবে সাজানো হয়। দরিদ্র ও অভাবীদের অনুদান দেওয়া হয়। মসজিদে নামাজ আদায় করা হয় এবং কুরআন পড়া হয়। যারা মসজিদে যেতে অক্ষম তারা ঘরেই নামাজ পড়েন।

English summary

Eid-Milad-Un-Nabi 2021 : Date, history and importance in Bengali

Check out the date, history and importance of Eid Milad un Nabi 2021 in Bengali.
X