For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এই দিন পালিত উদযাপিত হতে চলেছে ঈদ-ই-মিলাদ, দেখুন এই উৎসবের তাৎপর্য

|

ঈদ মিলাদ উন-নবী, ঈদ-ই-মিলাদ নামেও পরিচিত। ইসলামিক বর্ষপঞ্জি অনুসারে, হিজরি বর্ষের তৃতীয় মাস রবিউল আউয়াল-এর বারো তারিখে এই উৎসব অনুষ্ঠিত হয়। বিশ্বাস করা হয় যে, এই দিন হযরত মহম্মদ জন্মগ্রহণ করেছিলেন এবং এই তারিখেই তাঁর মৃত্যু হয়। হজরত মহম্মদ-কে ইসলাম ধর্মের প্রতিষ্ঠাতা বলে মনে করা হয়।

২০২০ সালে ঈদ মিলাদ উন-নবী

২০২০ সালে ঈদ মিলাদ উন-নবী

এইবছর অর্থাৎ ২০২০ সালে, এই উৎসব ২৯ অক্টোবর, বৃহস্পতিবার সৌদি আরবে উদযাপিত হবে এবং ৩০ অক্টোবর ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং অন্যান্য দেশে পালিত হবে।

নবী হজরত মহম্মদ কে ছিলেন?

নবী হজরত মহম্মদ কে ছিলেন?

নবী মহম্মদের পুরো নাম হল হযরত মহম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। তিনি হলেন ইসলাম ধর্মের কেন্দ্রীয় ব্যক্তিত্ব এবং আল্লাহ কর্তৃক প্রেরিত সর্বশেষ নবী। তাঁকে ইসলামের সর্বশ্রেষ্ঠ নবী হিসেবে বর্ণনা করা হয়েছে। মহম্মাদ বর্তমান সৌদি আরবে অবস্থিত মক্কা নগরীর কুরাইশ গোত্রের বনি হাশিম বংশে জন্ম গ্রহণ করেন। প্রচলিত ধারণা মতে, তিনি ৫৭০ খ্রিষ্টাব্দের আরবি রবিউল আউয়াল মাসের ১২ তারিখ জন্ম গ্রহণ করেন। তিনি পবিত্র গ্রন্থ কুরআন-এর প্রচার করেছিলেন।

ঈদ-ই-মিলাদ উদযাপনের কারণ

ঈদ-ই-মিলাদ উদযাপনের কারণ

ইসলাম ধর্মাবলম্বীরা এই শুভ দিনে হযরত মহম্মদের জন্মদিন উদযাপন করেন। ভগবানের কাছে প্রার্থনা করা হয় এবং অনেক জায়গায় শোভাযাত্রার আয়োজনও করা হয়। শিয়া ও সুন্নি মুসলমানরা নিজেদের নিয়মমতো এই দিনটি হযরত মহম্মদের স্মরণে কাটায়।

পরিবার সঙ্গে না থাকলে কীভাবে মানাবেন খুশির ঈদ

এই দিনে ইসলাম ধর্মাবলম্বীরা নিজেদের ঘর সাজায়। সমস্ত মসজিদগুলিও সুন্দরভাবে সাজানো হয়। দরিদ্র ও অভাবীদের অনুদান দেওয়া হয়। মসজিদে নামাজ আদায় করা হয় এবং কুরআন পড়া হয়। যারা মসজিদে যেতে অক্ষম তারা ঘরেই নামাজ পড়েন।

English summary

Eid-e-Milad 2020 : Date, Significance And Celebration

Eid-e-Milad 2020 will be celebrated on October 29th in Saudi Arabia and on October 30th in India, Pakistan, Bangladesh, Sri Lanka and other parts of the subcontinent region.
X