For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Durga Puja 2021 : এবছর দেবী দুর্গার আগমন ও গমন কীসে? জানুন কোন বাহন কী ইঙ্গিত দেয়

|

বাঙালির সবচেয়ে বড় পার্বণ দুর্গা পুজো আসতে আর বেশি দেরি নেই। আর কিছুদিনের মধ্যেই দেবী দুর্গা তাঁর চার ছেলে-মেয়েকে নিয়ে কৈলাস থেকে মর্ত্যে পা রাখতে চলেছেন। তাই, ঘরের মেয়ে ঘরে ফেরার আনন্দে বাঙালিদের মধ্যে এখন সাজো সাজো রব। মেয়েক আদর যত্নে ভরিয়ে তুলতে ইতিমধ্যেই চারিদিকে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। ঘরে ঘরে চলছে পুজোর প্ল্যানিং, শপিং। তবে কোভিডের কারণে গতবারের মতো এবারেও উৎসবের আনন্দে কিছু হলেও ঘাটতি থেকে যাবে।

অতিমারীর মধ্যেই গত বছর বাপের বাড়িতে এসেছিলেন উমা। এবারও সেই করোনাসুর বহাল তবিয়তে মর্ত্যে বিদ্যমান। করোনার দ্বিতীয় ঢেউ সামলে উঠতে না উঠতেই, তৃতীয় ঢেউয়ের সতর্কতা জারি করছেন বিশেষজ্ঞরা। তার ওপর একের পর এক ঘূর্ণিঝড় বা প্রাকৃতিক দুর্যোগ লেগেই রয়েছে। সব মিলিয়ে বলা যায়, চারিদিকে খুব অশান্ত পরিস্থিতি। শাস্ত্র মতে, দেবীর দুর্গার মর্ত্যে আগমন ও গমন যেই বাহনে হয়, তার ওপরই নির্ভর করে গোটা বছরটা মর্ত্যবাসীর কেমন কাটবে। সিংহবাহিনী দেবী দুর্গা সাধারণত গজ, ঘোটক, নৌকা এবং দোলা এই চার প্রকার বাহনেই আগমন এবং গমন করেন। তাহলে জেনে নিন এই বছর মা দুর্গার আগমন ও গমন কীসে এবং এটি কীসের সঙ্কেত দেয়।

২০২১-এর দুর্গা পূজার তারিখ

২০২১-এর দুর্গা পূজার তারিখ

এবার মহালয়া পড়েছে ৬ অক্টোবর, বুধবার। মহাষষ্ঠী পড়েছে ১১ অক্টোবর এবং বিজয়া দশমী পড়েছে ১৫ অক্টোবর।

মা দুর্গার আগমন ও গমন

মা দুর্গার আগমন ও গমন

দেবী ভাগবত পুরাণ অনুযায়ী, মা দুর্গার আগমন-গমনের জন্য বিভিন্ন যানবাহন রয়েছে এবং তাঁর প্রত্যেকটি বাহন থেকে ভবিষ্যতে কী হতে চলেছে তার সঙ্কেতও মেলে।

শাস্ত্র অনুযায়ী, দেবীর আগমন বা গমন নির্ভর করে সপ্তমী ও দশমী তিথি কোন বার পড়েছে তার উপর। যেমন - সপ্তমী বা দশমী তিথি রবিবার বা সোমবার হলে গজে আগমন বা গমন নির্দেশ করে। আর, শনিবার বা মঙ্গলবার হলে বাহন হবে ঘোটক৷ আবার, বৄহস্পতি বা শুক্রবারে তিনি দোলায় যাতায়াত করেন৷ বুধবার হলে বাহন হয় নৌকা৷ একই বাহনে আগমন এবং গমন অশুভ ইঙ্গিত দেয়।

২০২১ সালে দেবীর আগমন ও গমন

২০২১ সালে দেবীর আগমন ও গমন

পঞ্জিকা বলছে, এই বছর দেবী দুর্গার ঘোটক অর্থাৎ ঘোড়ায় আগমন। এর ফল হল - ছত্রভঙ্গ। এটি ঘোরতর সর্বনাশের ইঙ্গিত দেয়। প্রচুর ক্ষয়ক্ষতি হয়৷ যুদ্ধ, হিংসা, হানাহানি লেগে থাকার আশঙ্কা থাকে।

দেবীর দোলা অর্থাৎ পালকিতে গমন। এর ফল হল - মড়ক। মহামারি বা মরকতুল্য বিষয়ে ভোগার আশঙ্কা।

পঞ্জিকা মতে, এবার মায়ের আসা ও যাওয়া দুটোর অর্থই খুব অশুভ। দেবীর আগমন-গমনেই ইঙ্গিত মিলছে যে, এই বছরটি মোটেই সুবিধের নয়। তাই খুব সাবধানে থাকতে হবে।

English summary

Durga Puja 2021 : Maa Durga Coming On Which Vahan, Know Significance And Importance

Durga Puja 2021 : Maa Durga Coming On Which Vahan, Know Significance And Importance. Read on.
X