For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুর্গাপূজা ২০২০ : এবার দেবীর আগমন ও গমন কিসে? দেখুন এর কেমন প্রভাব পড়তে চলেছে

|

প্রতি বছর মহালয়ার দিন পিতৃপক্ষের সমাপ্তির সাথে সাথেই শুরু হয় দেবীপক্ষ। সচরাচর মহালয়া আর দূর্গাপুজোর মধ্যে ফারাক থাকে মূলত এক সপ্তাহের, কিন্তু এবারের চিত্রটা একটু অন্যরকম। কারণ পিতৃপক্ষের পরই আশ্বিন মাসের অধিকমাস বা মলমাস শুরু হয়েছে। তাই, মা দূর্গা আশ্বিনের বদলে কার্তিক মাসে মর্ত্যে আগমন করবেন। ২০২০ সালে মহালয়া হয়েছে ১৭ সেপ্টেম্বর, আর মহাষষ্ঠী পড়েছে ২২ অক্টোবর অর্থাৎ এই দুইয়ের মধ্যে প্রায় একমাসের ব্যবধান।

হিন্দু ধর্মে, দুর্গাপূজা বা নবরাত্রি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উৎসব। জেনে নিন এই বছর মা দুর্গার আগমন ও গমন কীসে এবং এটি কীসের সঙ্কেত দেয়।

দুর্গাপূজার তারিখ

দুর্গাপূজার তারিখ

২০২০ সালে ১৭ সেপ্টেম্বর পিতৃপক্ষ শেষ হয়ে, ১৮ সেপ্টেম্বর থেকে অধিকমাস শুরু হয়েছে। তাই, এবার মহাষষ্ঠী পড়েছে ২২ অক্টোবর এবং বিজয়া দশমী পড়েছে ২৬ অক্টোবর।

মা দুর্গার গমনাগমন

মা দুর্গার গমনাগমন

দেবী ভাগবত পুরাণ অনুযায়ী, মা দুর্গার আগমন ও গমনের জন্য বিভিন্ন যানবাহন রয়েছে এবং তাঁর প্রত্যেকটি বাহন থেকে ভবিষ্যতে কী হতে চলেছে তার সঙ্কেতও মেলে। শাস্ত্র অনুযায়ী, মা দুর্গার গমনাগমন রবিবার বা সোমবার হলে তাঁর বাহন হবে গজ৷ আর, শনিবার বা মঙ্গলবার হলে বাহন হবে ঘোটক৷ আবার, বৄহস্পতি বা শুক্রবারে তিনি দোলায় যাতায়াত করেন৷ বুধবার হলে বাহন হয় নৌকা৷

২০২০ সালে দেবীর আগমন ও গমন

২০২০ সালে দেবীর আগমন ও গমন

এইবছর দেবী দুর্গার দোলায় আগমন, ফল - মড়ক।

মা দুর্গার গজে গমন, ফল - শস্যপূর্ণ বসুন্ধরা।

দুর্গাপূজা ২০২০ : দেখুন এবছরের দুর্গাপূজার নির্ঘণ্ট ও সময়সূচি

দোলায় আগমনের অর্থ

দোলায় আগমনের অর্থ

মা দুর্গা যদি দোলায় চড়ে আসেন, তাহলে তার ফল হল মর্ত্যে বহু মৃত্যু৷ এটি নানান রোগ ও মহামারির সঙ্কেত দেয়। এই বহু মৃত্যু হতে পারে প্রাকৃতিক দুর্যোগ বা যুদ্ধের কারণে।

গজে গমনের অর্থ

গজে গমনের অর্থ

গজ বা হাতিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। হাতি হল দেবী অন্নপূর্ণা এবং বিশ্বকর্মার বাহন৷ তাই গজে গমনের ফলে মর্ত্যে কৃষিকাজের পাশাপাশি শিল্পের উন্নতি ও প্রসার ব্যাপকভাবে হয়৷ সব ক্ষেত্রেই সুখ, শান্তি বজায় থাকে।

English summary

Durga Puja 2020 : Maa Durga Coming On Which Vahan, Know Significance And Importance

What will be the vehicle of Goddess in Shardiya Navratri and how it will affect the world.
X