For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুর্গাপুজো ২০২০ : জেনে নিন মহাষষ্ঠীর দিন-ক্ষণ ও তাৎপর্য

|

সত্যি, সময় কখনই থেমে থাকে না। তাই, কালের নিয়মে বছর অতিক্রান্ত করে উপস্থিত বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। যদিও এবছর করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে পরিস্থিতি সম্পূর্ণই আলাদা পর্যায়ে গিয়ে দাঁড়িয়েছে, তা সত্ত্বেও সরকারের সমস্ত নিয়মকানুন মেনে পুজো কমিটির উদ্যোক্তারা চালিয়ে যাচ্ছেন মায়ের পুজো। ইতিমধ্যেই ঢাক ও কাঁসরের আওয়াজে গমগম করছে চতুর্দিক।

রাত পোহালেই দুর্গাষষ্ঠী বা মহাষষ্ঠী। এই ষষ্ঠী পূজার মধ্য দিয়েই আনুষ্ঠানিকভাবে শুরু হয়ে যায় শারদীয় দুর্গোৎসব। এই দিনে কৈলাসের যাত্রা শেষ করে মর্তে আগমন করেন দেবী দুর্গা। তবে তিনি একা নন, কার্তিক, গণেশ, লক্ষ্মী ও সরস্বতী-তাঁর চার সন্তানকে নিয়ে সদলবলে বাপের বাড়িতে উপস্থিত হন উমা। ধর্মীয় আচার অনুষ্ঠানের মাধ্যমে ঘরের মেয়েকে বরণ করে আপামর বাঙালি। তারপরই শুরু হয়ে যায় দুর্গাপুজো। চলুন, তবে জেনে নেওয়া যাক ২০২০ সালের মহাষষ্ঠীর দিনক্ষণ, সময় ও তাৎপর্য।

দিনক্ষণ ও সময়

দিনক্ষণ ও সময়

ইংরেজি তারিখ অনুযায়ী ষষ্ঠীর দিন আমরা ২২ অক্টোবর, বৃহস্পতিবার জানলেও, বাংলা ১৪২৭ সনের বেণীমাধব শীলের পঞ্জিকা মতে মহাষষ্ঠীর শুরু এবং শেষের দিন-ক্ষণ হল -

ষষ্ঠী তিথি আরম্ভ

ইংরেজি তারিখ - ২১/১০/২০২০

বাংলা তারিখ - ৪ কার্তিক, বুধবার।

তিথি শুরু - দুপুর ২টা ৪৬ মিনিট থেকে।

ষষ্ঠী তিথি শেষ

ইংরেজি তারিখ - ২২/১০/২০২০

বাংলা তারিখ - ৫ কার্তিক, বৃহস্পতিবার।

তিথি শেষ - দুপুর ১টা ১৩ মিনিটে।

তাৎপর্য

তাৎপর্য

১) মহাষষ্ঠী মানেই দুর্গোৎসব-এর শুভ সূচনা। এই দিন কল্পারম্ভ-এর মাধ্যমে সূচনা হয় পুজোর। তারপর আমন্ত্রণ ও অধিবাসের মধ্যে মা-কে বরণ করে নেওয়া হয়। এবার অকাল বোধনের মাধ্যমেই উন্মোচন করা হয় মায়ের মুখ। এরপরই মহা সমারোহে শুরু হয় দুর্গাপুজো।

২) এই দিনটি প্রতিটি ঘরের মায়েদের কাছে একটি বিশেষ দিন। কারণ, মায়েরা তাদের সন্তানের মঙ্গল কামনার্থে উমার দ্বারস্থ হন। সন্তানের সমৃদ্ধির জন্য উপোস করে অঞ্জলি দেওয়ার মাধ্যমে প্রার্থনা করে থাকেন মায়েরা।

৩) দেবীপক্ষের এই ষষ্ঠদিন নবরাত্রি পালনেরও গুরুত্বপূর্ণ একটি দিন। এইদিন দেবী কাত্যায়নীর পুজো করা হয় দেশের বিভিন্ন অঞ্চলে।

নবরাত্রি ২০২০ : বিবাহের বাধা দূর করতে দেবী কাত্যায়নীর আরাধনা করুন, দেখুন পূজা বিধি ও তাৎপর্য

এই দিনে কেন অকালবোধন হয়?

এই দিনে কেন অকালবোধন হয়?

পুরাণ মতে, এইসময় দেবদেবীরা ঘুমিয়ে থাকেন৷ সূর্যদেবও দক্ষিণায়নে গমন করেন৷ এমন সময়ে রাবণবধের জন্য দেবতাদের জাগিয়ে তোলা জরুরী হয়ে পড়েছিল রামচন্দ্রের৷ তাই তিনি অকালবোধন করলেন৷ আর এই ষষ্ঠীর দিনেই অকালবোধনের মাধ্যমে তিনি দেবী দুর্গাকে জাগিয়ে তোলেন৷ তাই এইদিনই দুর্গাপুজোর আরম্ভ৷

English summary

Durga Puja 2020 : Date, Time And Significance Of Durga Shashti

Durga Shashti is the sixth day of the Navratri and the first day of the durga puja. Here is the Significance of Durga Shasti. Read on.
X