For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুর্গাপূজা ২০১৯ : দুর্গা ষষ্ঠীর তাৎপর্য

|

আজ মহাষষ্ঠী। ঢাকে পড়েছে কাঠি। বাজছে শঙ্খ। ঘন্টা কাঁসরের শব্দ। উলুর ধ্বনিতে মুখরিত চারিদিক। এই সুমধুর আবহে ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শারদীয় দূর্গোৎসবের শুভ সূচনা। দুর্গাপুজো নবরাত্রির ষষ্ঠ দিনে শুরু হয় বলে এই দিনটিকে আমরা দুর্গা ষষ্ঠী বা মহাষষ্ঠী বলি। শাস্ত্র মতে আজকের দিনে দেবী দুর্গা কৈলাসের যাত্রা শেষ করে সপরিবারে মর্ত্যে আগমন করেন। তাই এই দুর্গা ষষ্ঠী সকল মায়েদের কাছে এক বিশেষ দিন। বিভিন্ন রীতি-রেওয়াজ ও পূজার্চনার মধ্যে শুরু হয়ে থাকে ষষ্ঠীর পুজো।

Significance of Durga Sashti

দিন শুরু হয় দেবীর মুখ উন্মোচন করে। তারপর শুরু হয় বোধন প্রক্রিয়া। ঘরের মহিলারা খাওয়া-দাওয়া থেকে বিরত থেকে উপোস করে নতুন শাড়ি পড়ে অঞ্জলি দিয়ে থাকেন। সন্তান ও পরিবারের মঙ্গল কামনার্থে।

ষষ্ঠী হল কোনও চন্দ্র মাসের ষষ্ঠ দিন। এই দিনটিকে বিশেষ করে মায়েরা বংশধর ও সন্তানদের কল্যাণে প্রার্থনা করেন। মায়েরা দুর্গা পুজো করার সময় সন্তানদের জন্য ষষ্ঠী পুজো করে থাকেন। প্রতি মাসে একবার করে ষষ্ঠী এলেও কোন কোন ষষ্ঠী বেশ গুরুত্বপূর্ণ সকলের কাছে তা হল-নীল ষষ্ঠীর দিনে পরিবারের মঙ্গল কামনার্থে শিবের পূজা হয়, জামাইষষ্ঠী জামাতার কল্যাণে পূজিত হয়।

সাধারণত আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠ দিন থেকে দশম দিন, অর্থাৎ ষষ্ঠী থেকে দশমী এই পাঁচ দিন দুর্গা পূজা অনুষ্ঠিত হয়। কিন্তু, দর্শনার্থীদের উৎসাহী মন প্যান্ডেলে হানা দিয়েছে সেই তৃতীয়া, চতুর্থী থেকে। তাদের একটাই প্রশ্ন ষষ্ঠীর আগে কেন ঠাকুরের মুখ ঢেকে রাখা হয়! কেন বোধনটা আগে হয় না!

ষষ্ঠী হোক কিংবা সপ্তমী বাঙালি মন রয়েছে উৎসবের আবহে। সকাল থেকেই দর্শনার্থীরা মায়ের বোধন প্রক্রিয়া উপভোগ করতে ভিড় জমিয়েছেন প্যান্ডেলে প্যান্ডেলে। মাকে বরণ করে নিতে ঘরে ঘরে শুরু হয়েছে উলুধ্বনি, ধূপ-ধুনোর গন্ধে মুখরিত হচ্ছে মহাষষ্ঠীর আগমনী আবহ।

English summary

Durga Puja 2019 : Significance of Durga Sashti

Mahasasthi is perhaps the most important day during the Durga Pujas.
X