For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Dhanteras 2021 : ধন-সম্পত্তি বৃদ্ধিতে ভগবান ধন্বন্তরী ও কুবেরের পূজা করুন, জানুন শুভ মুহূর্ত ও পুজোর নিয়ম

|

প্রতি বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে ধনতেরাসের উৎসব উদযাপিত হয়। অর্থভাগ্য এবং ধনপ্রাপ্তির আশায় ধনতেরাসে দেবী লক্ষ্মী, সম্পদের দেবতা কুবের এবং ভগবান ধন্বন্তরির পূজা করা হয়। ধনতেরাসের আর এক নাম ধন ত্রয়োদশী বা ধনবত্রী ত্রয়োদশী। কথিত আছে, সমুদ্র মন্থনের সময় এই দিনেই দেবী লক্ষ্মী প্রকট এসেছিলেন। তাই এই দিন দেবী লক্ষ্মীর পূজা করা হয়। বলা হয়, ধনতেরাসের দিন দেবী লক্ষ্মী তাঁর ভক্তদের গৃহে যান ও তাদের ইচ্ছাপূরণ করেন।

ধন-সম্পদ এবং সুখ-সমৃদ্ধির সঙ্গে যুক্ত এই উৎসবের সাথেই দীপাবলির উৎসব শুরু হয়ে যায়। তাহলে জেনে নিন এবছর ধনতেরাস কবে পড়েছে এবং পূজার শুভ সময় সম্পর্কে।

২০২১ সালের ধনতেরাস-এর তারিখ এবং শুভ মুহূর্ত

২০২১ সালের ধনতেরাস-এর তারিখ এবং শুভ মুহূর্ত

এবছর ধনতেরাস পড়েছে ২ নভেম্বর, মঙ্গলবার।

ধনতেরাস পূজা মুহূর্ত - ২ নভেম্বর, বিকেল ০৫টা ৪২ মিনিট থেকে সন্ধ্যা ০৭টা ৩১ মিনিট পর্যন্ত।

প্রদোষ কাল - বিকেল ০৪টা ৫৮ মিনিট থেকে সন্ধ্যা ০৭টা ৩১ মিনিট পর্যন্ত।

বৃষ কাল - বিকেল ০৫টা ৪২ মিনিট থেকে সন্ধ্যা ০৭টা ৪১ মিনিট পর্যন্ত।

ত্রয়োদশী তিথি শুরু - ২ নভেম্বর, বেলা ১১টা ৩১ মিনিটে।

ত্রয়োদশী তিথি শেষ - ৩ নভেম্বর, সকাল ০৯টা ০২ মিনিটে।

ধনতেরসের গুরুত্ব

ধনতেরসের গুরুত্ব

পুরাণ অনুযায়ী, ক্ষীর সাগরে অমৃত পেতে দেবতা এবং অসুররা যখন সমুদ্র মন্থন করেছিলেন, তখন ভগবান ধন্বন্তরী অমৃত ভরা কলস নিয়ে প্রকট হয়েছিলেন। সেই দিনটি ছিল কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথি। তাই ধনতেরাসে বাসন, সোনা, রূপা ইত্যাদি জিনিস কেনা হয়। ধনতেরাসে নতুন জিনিস কিনে বাড়িতে নিয়ে আসা শুভ বলে মনে করা হয়। এতে বাড়িতে শুভতা, সৌভাগ্য এবং সুখ-সমৃদ্ধি বিরাজ করে। তবে এদিন শুভক্ষণে কেনাকাটা করা উচিত।

ধনতেরাস পূজা বিধি

ধনতেরাস পূজা বিধি

ধনতেরাসের দিন ধন্বন্তরী ও কুবেরের পূজা করা হয়। এই দিন সন্ধ্যায় পূজা করলে বিশেষ ফল পাওয়া যায়। বাড়ির পূজার স্থানে, উত্তর দিকে কুবের এবং ধন্বন্তরী-র মূর্তি স্থাপন করে পূজা করুন। তাঁদের সামনে ঘিয়ের প্রদীপ প্রজ্জ্বলিত করুন। ধন্বন্তরীকে হলুদ ও কুবেরকে সাদা মিষ্টি অর্পণ করুন। পুজোর সময় 'ওঁ হ্রীং কুবেরায় নমঃ' মন্ত্র জপ করুন। এরপর ধন্বন্তরী স্তোত্র পাঠ করুন। আর অবশ্যই এই দিন দেবী লক্ষ্মী এবং ভগবান গণেশের পূজা করুন। এই পূজায় ফুল, ফল, চাল, চন্দন, ধূপ এবং প্রদীপ ব্যবহার করুন। ধনতেরাস উপলক্ষে যমদেবের নামেও প্রদীপ জ্বালানোর রীতি রয়েছে। আপনি প্রদীপ জ্বালিয়ে নিষ্ঠা ভরে যমরাজকে স্মরণ করুন এবং তাঁকে প্রণাম করুন।

English summary

Dhanteras 2021 : Date, Shubh Muhurat, Rituals and Importance in Bengali

Dhanteras, also known as Dhanatrayodashi, is the first day that marks the festival of Diwali in India. Check out the details of Dhanteras 2021 in Bengali.
X