For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ধনতেরাস ২০২০ : এই শুভ সময়ে সোনা কিনলে ভাগ্য ফিরবে আপনার! দেখুন ধনতেরাসের নির্ঘণ্ট ও সময়সূচি

|

দীপাবলির আর এক সপ্তাহ বাকি। তারপরই চারিদিক সেজে উঠবে রঙবেরঙের আলোয়। মিষ্টিমুখ, উপহার আদান-প্রদানের মাধ্যমে ঘরে ঘরে উৎসবে মেতে উঠবে সকলে। তবে দীপাবলির এক-দু'দিন আগে আমরা মেতে উঠি ধনতেরাসের আনন্দে। বেশ কয়েক বছর হল, আমরা বাঙালিরাও ধনতেরাস পালন করছি। এটি ধনত্রয়োদশী বা ধনবত্রী ত্রয়োদশী নামেও পরিচিত। অর্থভাগ্য এবং ধনপ্রাপ্তির আশায় ধনতেরাসে দেবী লক্ষ্মী এবং কুবেরের পুজো করা হয়ে থাকে। কারণ আমাদের সকলেরই বিশ্বাস যে, এই পুজো করলে পরিবারে সুখ, সমৃদ্ধি ভরে ওঠে। একাধিক ধাতুর জিনিস কেনার চল রয়েছে ধনতেরসের সময়।

হিন্দু পঞ্জিকা অনুসারে, কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে ধনতেরাস পালন করা হয়। ধনতেরাসের শুভলগ্নে সমৃদ্ধি কামনায় গৃহস্থ বাড়িতে মূল্যবান ধাতু কেনা হয়৷ এইবছর, ধনতেরাস উৎসব ১৩ নভেম্বর, শুক্রবার উদযাপিত হবে। তাহলে জেনে নিন এবছরের ধনতেরাসের নির্ঘণ্ট ও সময়সূচি।

২০২০ সালে ধনতেরাস পুজোর তিথি এবং শুভ মুহুর্ত

২০২০ সালে ধনতেরাস পুজোর তিথি এবং শুভ মুহুর্ত

দ্রিক পাঞ্চাং অনুসারে ২০২০ সালে ধনতেরাস পুজোর তিথি এবং শুভ মুহুর্ত -

ধনতেরাস পালিত হবে - ১৩ নভেম্বর, শুক্রবার

ধনতেরাস পূজা মুহুর্ত - বিকাল ০৪টা ৫৮ মিনিট থেকে সন্ধ্যে ০৫টা ৫৯ মিনিট পর্যন্ত

প্রদোষ কাল - বিকাল ০৪টা ৫৩ মিনিট থেকে সন্ধ্যে ০৭টা ২৮ মিনিট পর্যন্ত

ত্রয়োদশী তিথি শুরু - ১২ নভেম্বর, রাত ০৯টা ৩০ মিনিটে

ত্রয়োদশী তিথি শেষ - ১৩ নভেম্বর, সন্ধ্যে ০৫টা ৫৯ মিনিটে।

ধনতেরাসে কেন নতুন বাসন কেনা হয়?

ধনতেরাসে কেন নতুন বাসন কেনা হয়?

ভারতে ধনতেরাসের সময় সোনা, রুপো বা বাসন কেনা হয়। একে সৌভাগ্যের লক্ষণ বলা হয়। আসলে ধনতেরাস সমুদ্র মন্থনের সাথে সম্পর্কিত। কার্তিক কৃষ্ণপক্ষের ত্রয়োদশীর দিন সমুদ্র মন্থন থেকে ধন্বন্তরী প্রকট হন এবং তাঁর হাতে অমৃত পূর্ণ কলস ছিল। এই কারণে ধনতেরাসের দিন নতুন পাত্র কেনার রীতি আছে। এই দিনে পিতল ও রুপোর পাত্র কেনাও শুভ বলে বিবেচিত হয়। এতে বাড়িতে শুভতা, সৌভাগ্য এবং সুখ-সমৃদ্ধি বিরাজ করে।

ধনতেরাস পূজা বিধি

ধনতেরাস পূজা বিধি

ধনতেরাসের দিন ধন্বন্তরী ও কুবেরের পূজা করা হয়। এই দিন সন্ধ্যায় পূজা করলে বিশেষ ফল পাওয়া যায়। বাড়ির পূজার স্থানে, উত্তর দিকে কুবের এবং ধন্বন্তরী-র মূর্তি স্থাপন করে পূজা করুন। আর অবশ্যই এই দিন দেবী লক্ষ্মী এবং ভগবান গণেশের পূজা করুন। এই পূজায় ফুল, ফল, চাল, চন্দন, ধূপ এবং প্রদীপ ব্যবহার করুন। ধনতেরাস উপলক্ষে যমদেবের নামেও প্রদীপ জ্বালানোর রীতি রয়েছে। আপনি প্রদীপ জ্বালিয়ে নিষ্ঠা ভরে যমরাজকে স্মরণ করুন এবং তাঁকে প্রণাম করুন।

দীপাবলি ২০২০ : দেবী লক্ষ্মীকে সন্তুষ্ট করতে দীপাবলিতে এই মন্ত্রগুলি পাঠ করুন

ধনতেরসের তাৎপর্য

ধনতেরসের তাৎপর্য

ধনতেরস শব্দটি দুটি শব্দ দ্বারা গঠিত - 'ধন' অর্থাৎ অর্থ এবং 'তেরাস' কৃষ্ণপক্ষের ত্রয়োদশ দিনটিকে উপস্থাপন করে। ধনতেরসের আর এক নাম ধনাত্রয়োদশী বা ধনবত্রী ত্রয়োদশী। কথিত আছে, এইদিনেই সমুদ্র মন্থনের সময় দেবী লক্ষ্মী দুধের সমুদ্র থেকে বেরিয়ে এসেছিলেন। তাই এইদিনে দেবী লক্ষ্মীর পূজা করা হয়।

পারিবারিক ও অর্থনৈতিক শ্রী বৃদ্ধির কামনায় একাধিক ধাতুর জিনিস কেনার চল রয়েছে ধনতেরসের সময়। বিভিন্ন অলংকার যেমন সোনা, রুপা ছাড়াও কাঁসার, তামার বা পিতলের জিনিস কেনা হয়ে থাকে এইসময়। শাস্ত্র মতে, এই দিনে ঘরে নতুন কোনও ধাতুর জিনিস আনলে ঘটে 'শ্রী বৃদ্ধি', আসেন মা লক্ষ্মী। তবে, দেবী লক্ষ্মীর পাশাপাশি সম্পদের দেবতা কুবেরও এইদিনে পূজিত হন। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে প্রদোষকালে সম্পন্ন হয় ধনতেরসের পুজো।

English summary

Dhanteras 2020 : Date, Shubh Muhurat, Puja Vidhi, Rituals And Significance

Here is all you need to know about the dates, shubh muhurat, and more details for Dhanteras 2020.
Story first published: Friday, November 6, 2020, 12:09 [IST]
X