For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ধনতেরস ২০১৯ : দিন,ক্ষণ, গুরুত্ব ও তাৎপর্য

|

'দিওয়ালি' বা 'দীপাবলি' আমাদের দেশের সর্বাধিক জনপ্রিয় উৎসব। এটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ এবং অত্যন্ত ধুমধামের সহিত উদযাপিত হয় এই উৎসব। দীপাবলি হল মন্দের উপরে ভালোর জয়যাপন। কথিত আছে, ১৪ বছরের বনবাসের পর অযোধ্যাতে ফিরে আসা ভগবান রামের স্মরণে উদযাপিত হয় এই উৎসব। এইবছর, অর্থাৎ ২০১৯ সালে দীপাবলি পালিত হবে ২৭ অক্টোবর, রবিবার।

Dhanteras

প্রতিবছরই সবার জীবন থেকে অন্ধকার দূরে সরিয়ে আলো নিয়ে আসে দীপাবলি। তবে, 'দিওয়ালি আসছে...' এই কথাটা আরও মনে করিয়ে দেয় যে উৎসব সেটা হল,'ধনতেরস'। দীপাবলির কয়েকদিন আগে পালিত হয় এটি। ধনতেরস আসা মানেই দীপাবলি আসা। বিশেষত, এই রীতি পালনের প্রচলন অ-বাঙালিদের মধ্যে হলেও, বর্তমানে বাঙালিদের মধ্যেও ছড়িয়ে পড়েছে এটি। এইবছর, অর্থাৎ ২০১৯ সালে ধনতেরস পালিত হবে ২৫ অক্টোবর, শুক্রবার। ধনতেরসের পরের দিন পালিত হয় ভূত চতুর্দশী।

ধনতেরসের দিন, ক্ষণ ও নির্ঘণ্ট

এইবছর ধনতেরসের তিথি পড়েছে ২৫ অক্টোবর, ত্রয়োদশীর দিন সন্ধ্যে ৭টা বেজে ০৮ মিনিট থেকে পরের দিন দুপুর ৩টা বেজে ৪৭ মিনিট পর্যন্ত। আর, ধনতেরসের প্রদোষকাল পড়েছে বিকেল ৫টা বেজে ৪২ মিনিট থেকে সন্ধ্যা ৮টা বেজে ১৫ মিনিট পর্যন্ত। শাস্ত্র মতে, এই সময়ের মধ্যেই সোনা বা অন্যান্য ধাতু কেনা শুভ।

Dhanteras

ধনতেরসের গুরুত্ব ও তাৎপর্য

ধনতেরস শব্দটি দুটি শব্দ দ্বারা গঠিত - 'ধন' অর্থাৎ অর্থ বা ধন এবং 'তেরাস' কৃষ্ণপক্ষের ত্রয়োদশ দিনটিকে উপস্থাপন করে। ধনতেরসের আর এক নাম ধনাত্রয়োদশী বা ধনবত্রী ত্রয়োদশী। কথিত আছে, এইদিনেই সমুদ্র মন্থনের সময় দেবী লক্ষ্মী দুধের সমুদ্র থেকে বেরিয়ে এসেছিলেন। তাই এইদিনে দেবী লক্ষ্মীর পূজা করা হয়।

পারিবারিক ও অর্থনৈতিক শ্রী বৃদ্ধির কামনায় একাধিক ধাতুর জিনিস কেনার চল রয়েছে ধনতেরসের সময়। বিভিন্ন অলংকার যেমন সোনা, রুপা ছাড়াও কাঁসার, তামার বা পিতলের জিনিস কেনা হয়ে থাকে এইসময়। শাস্ত্র মতে, এই দিনে ঘরে নতুন কোনও ধাতুর জিনিস আনলে ঘটে 'শ্রী বৃদ্ধি', আসেন মা লক্ষ্মী। তবে, দেবী লক্ষ্মীর পাশাপাশি সম্পদের দেবতা কুবেরও এইদিনে পূজিত হন। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে প্রদোষকালে সম্পন্ন হয় ধনতেরসের পুজো।

Dhanteras

ধনতেরসের পৌরাণিক ব্যাখ্যা

ধনতেরস নিয়ে নানা মুনির নানা মত আছে। বিভিন্ন পুরাণ থেকে বিভিন্ন তথ্য পাওয়া যায়। শোনা যায়, ধনতেরাসের দিন স্বয়ং ধন্বন্তরী মর্ত্যে আবির্ভূত হন।তাঁর হাতে থাকে কলস। আর সেই কলসে থাকে ধন, সম্পদ অর্থ ও বিভিন্ন মূল্যবান রত্ন। তবে, অনেকেই এই দিনে সম্পদের দেবতা কুবেরের আবির্ভূত হওয়ার ঘটনাও উল্লেখ করে থাকে।

এছাড়াও কথিত আছে, পুরাকালে হিমা নামে একজন রাজা ছিলেন, তাঁর এক সুন্দর রাজপুত্র ছিল। সেই রাজপুত্রের উপর অভিশাপ ছিল, সাপের কামড়ে বিয়ের চতুর্থ দিনেই তাঁর মৃত্যু হবে। তবে, তাঁর স্ত্রী ছিলেন খুব বুদ্ধিমতী। তিনি তাঁর সমস্ত স্বর্ণ ও রৌপ্য অলঙ্কারগুলি দরজার দ্বারে একটি স্তূপের আকারে সাজিয়েছিলেন, অনেক প্রদীপ জ্বালিয়েছিলেন এবং সেগুলি দিয়ে তাঁর স্বামীকে ঘিরে রেখেছিলেন।

Dhanteras

যখন সর্পবেশী যমরাজ তাঁর স্বামীকে নিতে এসেছিলেন, তখন প্রদীপ ও অলঙ্কারের আলোয় তাঁর চোখ ধাঁধিয়ে যায় এবং তিনি দিকভ্রষ্ট হন। ফলে একপ্রকার ব্যর্থ হয়ে যমরাজ যমলোকে ফিরে যান। আর এই দিনটি ছিল কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশীর দিন। তাই এই দিনটিকে বিশেষ গুরুত্ব সহকারে হিন্দুদের মধ্যে উৎসব আকারে পালন করা হয়। বর্তমানে যা ধনতেরস নামে পরিচিত।

এই দিনে, হিন্দুধর্মের প্রত্যেকে তাদের ঘরগুলি আলেকমালায় সজ্জিত করে থাকেন। ধনতেরাসের দিনটি শুরু হয় লক্ষ্মী ও গণেশ পূজা দিয়ে।

English summary

Dhanteras 2019 : Date, Time, Importance And Significance

Dhanteras is one of the major Hindu festivals associated with wealth and prosperity. This year, Dhanteras will be celebrated on Friday, October 25, 2019.
Story first published: Tuesday, October 22, 2019, 16:47 [IST]
X