For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেবশয়নী একাদশী ২০২০ : ভগবান বিষ্ণু যাবেন নিদ্রা জগতে, এইসময় বন্ধ রাখুন সমস্ত মাঙ্গলিক কার্য

|

করোনা ভাইরাসের কারণে এমনিতেই এইবছর অনেক শুভ অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। এরপর আবার আগামী চার মাস ধরে সব ধরনের মাঙ্গলিক কাজ বন্ধ রাখতে হবে। কারণ ভগবান বিষ্ণু ১ জুলাই থেকে চার মাসের জন্য বিশ্রাম করতে পাতাল লোক চলে যাবেন। প্রভু হরি যতক্ষণ শয়ন অবস্থায় থাকেন সেই সময় কোনও ধরনের মাঙ্গলিক কাজকর্মের আয়োজন করা হয় না। একে দেবশয়নী একাদশী বলা হয়। তাহলে আসুন এই একাদশী সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

দেবশয়নী একাদশী তিথি

দেবশয়নী একাদশী তিথি

২০২০ সালে দেবশয়নী একাদশী পড়েছে ১ জুলাই, বুধবার। এই দিন ভগবান বিষ্ণু নিদ্রা অবস্থায় চলে যাবেন। এই দেবশয়নী একাদশীর প্রায় চার মাস পর ভগবান বিষ্ণু দেব-প্রবোধিনী একাদশীর দিন নিদ্রা থেকে জাগ্রত হন।

একাদশী তিথি শুরু হবে - ৩০ জুন, সন্ধ্যে ০৭টা বেজে ৪৯ মিনিটে

একাদশী তিথি শেষ হবে - ১ জুলাই, বিকাল ০৫টা বেজে ২৯ মিনিটে

পরানা সময় - ২ জুলাই, ভোর ০৪টা ৫৬ মিনিট থেকে সকাল ০৭টা ৩৮ মিনিট পর্যন্ত।

দেবশয়নী একাদশীর গুরুত্ব

দেবশয়নী একাদশীর গুরুত্ব

বিশ্বাস করা হয় যে, সঠিক আচার মেনে দেবশয়নী একাদশী ব্রত করলে সমস্ত দুঃখ-কষ্ট থেকে মুক্তি পাওয়া যায়। মানুষের জীবন থেকে সমস্ত বাধা দূর হয় এবং অর্থনৈতিক সমস্যাও সমাপ্ত হয়। এই ব্রতর ক্ষেত্রে ভগবান বিষ্ণুর পাশাপাশি অশ্বত্থ গাছের পূজা করলে বিশেষ উপকার পাওয়া যায়। বেদ ও পুরাণেও একাদশী ব্রতর কথা বলা আছে। একাদশী ব্রত করলে পাপ থেকে মুক্তি পাওয়া যায় এবং প্রতিটি ইচ্ছা পূরণ হয়।

দেবশয়নী একাদশীর পর থেকে শুভ কাজ করা যায় না

দেবশয়নী একাদশীর পর থেকে শুভ কাজ করা যায় না

ভগবান বিষ্ণু যখন বিশ্রামের জন্য পাতাল লোকে পৌঁছে যান, তখন থেকেই সমস্ত ধরণের মাঙ্গলিক কাজ করা বন্ধ হয়ে যায়। হিন্দু নিয়ম-নীতি অনুযায়ী, দেবশয়নী একাদশী থেকে শুরু করে দেব-প্রবোধিনী একাদশী পর্যন্ত সময়কালকে চতুর্মাস বলা হয়। এই সময়ে, বিবাহ, গৃহ প্রবেশ, নতুন যানবাহন বা বাড়ি কেনাকাটা এবং মুণ্ডণের মতো শুভ কাজ করা যায় না। এই চার মাস ঈশ্বরের উপাসনায় সময় ব্যয় করা উচিত।

আবার কবে থেকে মাঙ্গলিক কাজ শুরু হয়

আবার কবে থেকে মাঙ্গলিক কাজ শুরু হয়

১ জুলাই এর পরে চার মাস সমাপ্ত হওয়ার পর, সূর্য তুলা রাশিতে প্রবেশ করে এবং এই দিনেই ভগবান বিষ্ণুর শয়ন সমাপ্ত হয়। এই বিশেষ দিনটিকে প্রবোধিনী একাদশী বা দেবোত্থান একাদশী বা দেব-প্রবোধিনী একাদশীও বলা হয়। এই বছর ২৫ নভেম্বর দেবোত্থান একাদশী পড়েছে। এই দিনে ভগবান বিষ্ণু নিদ্রা থেকে জাগ্রত হন এবং পুনরায় মাঙ্গলিক কাজ শুরু হয়।

English summary

Devshayani Ekadashi Vrat 2020: Know the Date, Time and Significance

Devshayani Ekadashi Vrat is also known as Ashadhi, Maha, Toli, Hari Shayani and Ashadi Ekadashi which falls on Ashadha month.
X