For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চাণক্য নীতি : সুখী জীবন চান? তাহলে এই নীতিগুলি মেনে চলুন

|

চাণক্য নীতি বিশ্ব বিখ্যাত। চাণক্য শাসন, প্রশাসন ও সাধারণ জীবন সম্পর্কিত অনেক নীতিমালা তৈরি করেছিলেন। তাঁর নীতিগুলি কেবল সেই সময়ের মধ্যেই প্রাসঙ্গিক নয়, বর্তমানে সময়েও যথাযথ। যদি কোনও ব্যক্তি নিজের জীবনে চাণক্য নীতি অনুসরণ করে তবে সে সব ধরনের সমস্যার মোকাবিলা করতে পারবে বা নিজেকে সেখান থেকে মুক্তিও করতে পারবে।

চাণক্য নীতি দ্বারা প্রতিটি সমস্যা সমাধান হয়। জীবনের যেকোনও সময়, আসন্ন চ্যালেঞ্জের ক্ষেত্রেও চাণক্য জ্ঞান সেরা বলে প্রমাণিত হয়। আসুন জেনে নেওয়া যাক, চাণক্য কী এমন চারটি বিষয় উল্লেখ করেছেন যা মেনে চললে জীবনে কখনও সুখের অভাব হবে না।

জ্ঞানীদের কথা শুনুন

জ্ঞানীদের কথা শুনুন

চাণক্য সর্বদা জ্ঞানকে প্রাধান্য দিয়েছেন। তাঁর মতে, কোনও দরিদ্র ব্যক্তির কাছ থেকেও যদি জ্ঞান লাভ করা যায় তবে তা গ্রহণ করা উচিত। কোনও ধনী ব্যক্তি যদি মূর্খের মতো কথা বলে তাহলে তার কাছ থেকে কোনও লাভ হবে না। আপনার জ্ঞানী ব্যক্তিদের কথা শ্রদ্ধা ও অনুসরণ করা উচিত।

খাদ্যকে অবহেলা করা এড়িয়ে চলুন

খাদ্যকে অবহেলা করা এড়িয়ে চলুন

কোনও মানুষেরই উচিত নয় খাদ্যকে অপমান করা। চাণক্যের মতে, খাবারের থালা থেকে খাবারের একটি দানাও নষ্ট করা উচিত নয়। যে বাড়িতে খাদ্যের অপমান করা হয়, সেখানে কখনও সুখ ও সমৃদ্ধি থাকে না।

বিবাহিত জীবনে প্রতারণা করবেন না

বিবাহিত জীবনে প্রতারণা করবেন না

বিবাহিত জীবনে একে অপরের প্রতি সৎ থাকা খুব জরুরি। স্বামী-স্ত্রীর প্রেমময় সম্পর্কের মধ্যে যদি প্রতারণা এবং বিশ্বাসঘাতকতা আসে তবে দীর্ঘকাল একসঙ্গে থাকা কঠিন। একে অপরের কাছে কোনও কিছু লুকানো এবং মিথ্যা বলার অভ্যাস দাম্পত্য জীবনকে নষ্ট করে দেয়। এরকম চলতে থাকলে ঘরে সুখ-শান্তি আসে না।

অপব্যয়

অপব্যয়

সঠিক পথ অনুসরণ করে অর্থ উপার্জন করা এক কঠিন প্রক্রিয়া এবং যে ঘরে অর্থকে সম্মান করা হয় না, সেখানে অগ্রগতি বন্ধ হয়ে যায়। যে পরিবারে অর্থের খারাপ ব্যবহার করা হয়, সেখানে কলহ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এইসব বাড়িতে স্বাস্থ্যকর পরিবেশ থাকে না এবং লক্ষ্মীর কৃপাও থাকে না।

English summary

Chanakya Neeti: Follow These Four Points For Happy Life

Acharya Chanakya Neeti is fulfilled with a lots of life lessons. Here are some of the life lessons that he gave.
Story first published: Saturday, April 11, 2020, 17:38 [IST]
X