For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Chaitra Navratri 2022: এপ্রিলের ২ তারিখ থেকে শুরু হচ্ছে চৈত্র নবরাত্রি, জেনে নিন তিথি ও শুভক্ষণ

|

chaitra navratri 2022 ghatasthapana muhurat : দেবী দুর্গার আরাধনা কেবলমাত্র শরত্‍কালেই হয় না, বছরে মোট চারবার দুর্গাপুজো হয়ে থাকে। শরত্‍কালে যে সময় বাঙালিরা শারদীয়া দুর্গাপুজো করে থাকেন, সেই সময় অবাঙালি সম্প্রদায়ের একটা বড় অংশ মেতে ওঠে শারদীয়া নবরাত্রি পালনে। নবরাত্রিতে টানা নয় দিন ধরে চলে দেবী দুর্গার আরাধনা। বছরে মোট চারটি নবরাত্রি আসে এবং বিভিন্ন নবরাত্রির ধর্মীয় তাৎপর্যও আলাদা। প্রথম নবরাত্রি আষাঢ় মাসে, দ্বিতীয়টি আশ্বিন মাসে, তৃতীয়টি মাঘ মাসে এবং চতুর্থ নবরাত্রি পড়ে চৈত্র মাসে।

চৈত্র নবরাত্রির সময় পশ্চিমবঙ্গে বাসন্তী দুর্গা পুজো আয়োজিত হয়। চলুন জেনে নেওয়া যাক, চলতি বছর চৈত্র নবরাত্রি কবে শুরু হচ্ছে এবং এই উত্‍সবের তাত্‍পর্য।

২০২২ সালে চৈত্র নবরাত্রি কবে পড়েছে?

২০২২ সালে চৈত্র নবরাত্রি কবে পড়েছে?

চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে শুরু হয় চৈত্র নবরাত্রি। চলতি বছর ২ এপ্রিল থেকে শুরু হবে এবং শেষ হবে ১১ এপ্রিল। নবরাত্রির প্রথম দিন ঘটস্থাপনা করে পুজো শুরু হয়।

ঘটস্থাপনের শুভ সময় - ২ এপ্রিল, শনিবার সকাল ০৫টা ২৮ মিনিট থেকে সকাল ০৮টা ৩১ মিনিট পর্যন্ত।

ঘটস্থাপনের অভিজিত্‍ মুহূর্ত - বেলা ১১টা ১৫ মিনিট থেকে দুপুর ১২টা ০৫ মিনিট পর্যন্ত।

প্রতিপদ তিথি শুরু - পয়লা এপ্রিল, বেলা ১১টা ৫৩ মিনিটে।

প্রতিপদ তিথি শেষ - ২ এপ্রিল, বেলা ১১টা ৫৮ মিনিটে।

চৈত্র নবরাত্রির তাৎপর্য

চৈত্র নবরাত্রির তাৎপর্য

হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস, চৈত্র নবরাত্রিতে যে ব্যক্তি পূর্ণ ভক্তি ও নিষ্ঠার সঙ্গে দেবী দুর্গার আরাধনা করেন তাঁর প্রতিটি মনোবাসনা পূরণ হয়। নবরাত্রিতে মা দুর্গার নয়টি রূপের পূজা করা হয় - প্রথম দিনে মা শৈলপুত্রী, দ্বিতীয় দিনে মা ব্রহ্মচারিণী, তৃতীয় দিনে মা চন্দ্রঘন্টা, চতুর্থ দিনে মা কুষ্মাণ্ডা, পঞ্চম দিনে মা স্কন্দমাতা, ষষ্ঠ দিনে মা কাত্যায়নী, সপ্তম দিনে মা কালরাত্রি, অষ্টম দিনে মা মহাগৌরী এবং নবমী তিথিতে মা সিদ্ধিদাত্রী। নবরাত্রির প্রতিটি দিন এবং মায়ের প্রতিটি রূপের বিশেষ তাৎপর্য রয়েছে।

মা দুর্গা কীসে করে আসবেন?

মা দুর্গা কীসে করে আসবেন?

ধর্মীয় বিশ্বাস অনুসারে, প্রতি নবরাত্রিতে দেবী দুর্গা আসেন আলাদা আলাদা বাহনে চেপে। এই বছর চৈত্র নবরাত্রিতে ঘোড়ায় চড়ে আসবেন মা দুর্গা। হিন্দু শাস্ত্রে, মা দুর্গার প্রতিটি বাহনের আলাদা আলাদা তাৎপর্য রয়েছে এবং এই বাহনগুলি মানব সমাজের ভবিষ্যৎ সম্পর্কে আলাদা আলাদা ইঙ্গিত দেয়।

English summary

Chaitra Navratri 2022: Know dates, ghatsthapana timings, significance, other key important details In Bengali

Chaitra Navratri 2022: Kalash Sthapana Date, Muhurat, Puja Vidhi, Importance, Vehicle associated with this auspicious day.
X
Desktop Bottom Promotion