For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শিউলি, কাশ, শরতের মিলনে মর্ত্যে আগমন মৃন্ময়ীর

|

শিউলি আর কাশ ফুলের মিলিত প্রকাশ মানেই এটা শরৎকাল। আর শরৎকাল মানেই বাঙালীর শ্রেষ্ঠ উৎসব দুর্গা পুজোর আগমন। চারিদিকে ঢ্যাং কুরা কুর ঢাকের আওয়াজ, শিউলির গন্ধ, কাশ ফুলের মেলা, সব মিলিয়ে আকাশে বাতাসে উৎসবের ছটা। শোনাযায় মায়ের পদধ্বনি.. তাই, প্রত্যেক বাঙালির কাছে শিউলি ফুল, কাশ ফুল আর শরৎ কালের একটা আলাদাই গুরুত্ব আছে। কারণ, সর্বপ্রথম এরাই জানান দেয় পুজো আসছে। আর, বেশি দেরি নেই। দরজায় কড়া নাড়ল বলে, এবার আনন্দের দিন শুরু।

Maa Durga Is Coming

শিউলি, কাশ ফুল ছাড়া শরৎ যেমন নিষ্প্রাণ, তেমনি শারদীয় উৎসবও অনেকটাই অসম্পূর্ণ। মিষ্টি শিশিরের পরশ, ঢাকের শব্দ আর ভোরের শিউলি তলা-এসবই একে অন্যের পরিপূরক। কথিত আছে, দেবী দুর্গার সব থেকে পছন্দের ফুল শিউলি। তাই, দুর্গাপুজোর অঞ্জলিতে শিউলি ফুলের গুরুত্ব অপরিসীম। শরতের ভোরে ঘাসের ডগায় শিশির জমে। আর এই শিশির ভেজা ঘাসে পা দিলেই যেন স্বর্গসুখের অনুভূতি জাগে।

Maa Durga Is Coming

নীল মেঘে ধবধবে সাদা তুলোর মতো গুচ্ছ গুচ্ছ সাদা মেঘের ভেলা কেড়ে নেয় প্রকৃতি প্রেমিদের মন, বার্তা দেয় পুজোর আগমনীর। গাছে গাছে শিউলির মন মাতানো সুবাস, কাশ ফুলের ছড়াছড়ি অনুভূত হয় শরতের ছোঁয়া। মালতী, কামিনী, জুঁই আর টগর মাথা তুলে নিজেদের সৌন্দর্য্য জানান দিতে থাকে। ফুলের সমারোহে ভরে ওঠে বাংলার বুক। মন মাতানো ঘ্রাণে চারদিক মুখরিত হয়ে উঠে। তাদের মিষ্টি সুবাস ছড়িয়ে পড়ে বাংলার এপ্রান্ত থেকে ওপ্রান্তে।

Maa Durga Is Coming

এরই মধ্যে, শোনা যায় -" আশ্বিনের শারদপ্রাতে বেজে উঠেছে আলোক মঞ্জীর।" বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের মধুর কন্ঠস্বরে মহালয়ার এই স্তোত্র পাঠ যেন প্রত্যেকের মন-কে প্রেমময় করে তোলে। পুজো আসছে... বাঙালির প্রত্যেক ঘরে আগমন হবে উমা-র। ঘরের মেয়েকে নিয়ে আনন্দ, উৎফুল্লের জন্য তৈরি আপামর বাঙালি থেকে বিশ্ববাসী।

Read more about: durga puja শরৎকাল
English summary

Catkin,Nyctanthes Arbor-Tristis : Indicates That Maa Durga Is Coming

Catkin,Nyctanthes Arbor-Tristis and autumn,indicates that maa durga is coming.
X