For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Buddha Purnima 2022 : বুদ্ধ পূর্ণিমা কবে? জেনে নিন তিথি ও শুভক্ষণ

|

বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে সবচেয়ে পবিত্র দিন বৈশাখ পূর্ণিমা। বৌদ্ধ ধর্ম মতে, বৈশাখ পূর্ণিমা তিথিতেই গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন। হিন্দু ধর্মে ভগবান বুদ্ধকে বিষ্ণুর অবতার বলে মনে করা হয়। তাই এই পূর্ণিমা তিথি হিন্দু এবং বৌদ্ধ উভয় ধর্মের মানুষের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ।


মায়াদেবী এবং রাজা শুদ্ধধনের পুত্র গৌতম বুদ্ধ, নেপালের লুম্বিনী নগরে জন্মগ্রহণ করেন। বড় হয়ে ওঠেন কপিলাবস্তু নগরে। গৌতম বুদ্ধ ছিলেন একজন আধ্যাত্মিক শিক্ষক, যাঁর হাত ধরেই প্রতিষ্ঠিত হয় বৌদ্ধ ধর্ম। আসুন জেনে নেওয়া যাক, চলতি বছর বুদ্ধ পূর্ণিমার তিথি, শুভক্ষণ এবং এ দিন ব্রত পালনের উপকারিতা -

বুদ্ধ পূর্ণিমার তিথি ও শুভক্ষণ

বুদ্ধ পূর্ণিমার তিথি ও শুভক্ষণ

এ বছর বুদ্ধ পূর্ণিমা পড়েছে ১৬ মে, সোমবার। বছরের প্রথম চন্দ্রগ্রহণও ঘটতে চলেছে এ দিনই।

পূর্ণিমা তিথি শুরু হবে - ১৫ মে, রবিবার দুপুর ১২টা ৪৫ মিনিটে।

পূর্ণিমা তিথি শেষ হবে - ১৬ মে, সোমবার সকাল ৯টা ৪৫ মিনিটে।

বুদ্ধ পূর্ণিমায় ব্রত পালনের উপকারিতা

বুদ্ধ পূর্ণিমায় ব্রত পালনের উপকারিতা

ধর্মীর বিশ্বাস অনুসারে, বুদ্ধ পূর্ণিমার দিনে চাঁদ দেখলে চন্দ্র দেবতার আশীর্বাদ পাওয়া যায়। এ দিন শ্রীবিষ্ণু ও চন্দ্র দেবের পূজা করলে আর্থিক সমস্যা দূর হয়। দান করাও খুব শুভ বলে মনে করা হয়। কথিত আছে যে, এই দিনে দান করলে বহুগুণ ফল পাওয়া যায়।

বুদ্ধ পূর্ণিমার তাৎপর্য

বুদ্ধ পূর্ণিমার তাৎপর্য

বৈশাখ মাসের পূর্ণিমা তিথি বৈশাখী পূর্ণিমা, বুদ্ধ পূর্ণিমা নামে পরিচিত। শাস্ত্র মতে, বৈশাখ পূর্ণিমাকে সবার মধ্যে শ্রেষ্ঠ বলে মনে করা হয়। গৌতম বুদ্ধকে ভগবান বিষ্ণুর নবম অবতার বলে মনে করা হয়। এই কারণে সনাতন ধর্মের লোকেরাও এই দিনে বিশেষ পূজার্চনা করে থাকেন। হাজার হাজার ভক্ত এই শুভ দিনে গঙ্গাস্নান ও দান-ধ্যান করে পুণ্য অর্জন করেন।

বৈশাখী পূর্ণিমার দিনটি বুদ্ধের ত্রিস্মৃতি বিজড়িত। এই পবিত্র তিথিতে গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন, বোধি বা সিদ্ধিলাভ করেছিলেন এবং মহাপরিনির্বাণ লাভ করেছিলেন। এই দিনে বৌদ্ধধর্মাবলম্বীগণ বুদ্ধের আরাধনায় রত থাকেন। বুদ্ধ পূর্ণিমার দিন বৌদ্ধ ধর্মাবলম্বীরা বোধগয়ায় আসেন। এ দিন বোধি বৃক্ষের পূজা করা হয়। বিশ্বাস করা হয়, গৌতম বুদ্ধ এই গাছের নীচে বসেই বোধি লাভ করেছিলেন।

English summary

Buddha Purnima 2022 : Date, Shubh Muhurat And Significance in Bengali

Check out the date, muhurat, significance of Buddha Purnima 2022 in Bengali.
X