For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Bhai Phota 2021 : জেনে নিন এবছরের ভাইফোঁটার দিনক্ষণ ও শুভ সময়

|

প্রতিবছর কালীপুজো ও দীপাবলির পরপরই উদযাপিত হয় ভাইফোঁটা। এই উৎসব ভ্রাতৃদ্বিতীয়া বা ভাইদ্বিতীয়া নামেও পরিচিত। এটি ভাই-বোনের অটুট বন্ধনের উৎসব। ভাইফোঁটা ভাই-বোনের চিরন্তন ভালবাসার প্রতীক। গোটা দেশ জুড়েই পালিত হয় এই উৎসব। এই দিন বোনেরা ভাইদের কপালে ফোঁটা দিয়ে তাদের সুখ-শান্তি এবং দীর্ঘায়ুর জন্য প্রার্থনা করে, অন্যদিকে ভাইরাও বোনেদের প্রতি স্নেহ বর্ষণ করে।

ভাইফোঁটা একটি ঘরোয়া অনুষ্ঠান হলেও, ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে পালিত হয়। আসুন জেনে নেওয়া যাক, ২০২১ সালের ভাইফোঁটার দিনক্ষণ ও শুভ সময়।

২০২১ সালের ভাইফোঁটার তারিখ এবং শুভ সময়

২০২১ সালের ভাইফোঁটার তারিখ এবং শুভ সময়

পঞ্জিকা মতে, প্রতি বছর কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে পালিত হয় ভাইফোঁটা। এবছর ভাইফোঁটা পালিত হবে ৬ নভেম্বর, শনিবার।

এবছর দ্বিতীয়া তিথি শুরু হবে - ৫ নভেম্বর, রাত ১১টা ১৪ মিনিটে

দ্বিতীয়া তিথি শেষ হবে - ৬ নভেম্বর, সন্ধ্যা ৭টা ৪৪ মিনিটে।

এই বছর, ভাইফোঁটা দেওয়ার শুভ সময় হল দিনে দুপুর ১২টা ২৭ মিনিট থেকে দুপুর ০২টা ৪২ মিনিট পর্যন্ত।

ভাইফোঁটার পৌরাণিক কাহিনী

ভাইফোঁটার পৌরাণিক কাহিনী

পৌরাণিক কাহিনী অনুসারে, ভগবান সূর্য ও তাঁর পত্নী সন্ধ্যার সন্তান ছিলেন ধর্মরাজ যম ও যমুনা। কিন্তু সূর্যের তেজ সহ্য করতে না পারায় সন্ধ্যাদেবী তাঁর সন্তানদের রেখে মাতৃগৃহে চলে যান। যমরাজ ও যমুনা মায়ের স্নেহ থেকে বঞ্চিত হন, কিন্তু ভাই-বোন উভয়ের মধ্যে অনেক ভালোবাসা ছিল, তারা একে অপরের দেখভাল করত। যমুনার বিয়ে হওয়ার পর তিনি ভাই যমকে বহুবার বাড়িতে নিমন্ত্রণ করতেন, কিন্তু তিনি যাননি। বহুদিন পর দ্বিতীয়ার দিনে ধর্মরাজ যম বোনের বাড়িতে যান। ভাইয়ের বাড়িতে আসার আনন্দে, যমুনা তাঁর ভাইকে খুব আদর আপ্যায়ন করেন এবং যমের কপালে ফোঁটা লাগিয়ে তাঁর পূজা করেন। সেই দিন থেকেই পালিত হয়ে আসছে ভাইফোঁটার উৎসব।

ভাইফোঁটার আরেকটি কাহিনী হল, নরকাসুর নামে এক দৈত্যকে বধ করার পর যখন কৃষ্ণ তাঁর বোন সুভদ্রার কাছে আসেন, তখন সুভদ্রা তার কপালে ফোঁটা দিয়ে তাঁকে মিষ্টি খেতে দেন। সেই থেকে ভাইফোঁটা উৎসবের প্রচলন হয়।

ভাইফোঁটার বিধি

ভাইফোঁটার বিধি

ভাইফোঁটার দিন বোন বা দিদিরা তাদের দাদা বা ভাইদের কপালে কনিষ্ঠা আঙুল দিয়ে দই বা চন্দনের ফোঁটা দেয় এবং ছড়া কেটে বলে - "ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা। যমুনা দিল যমকে ফোঁটা, আমি দিয়ে আমার ভাইকে ফোঁটা।" এই শ্লোক বাক্যের মাধ্যমে বোনেরা তার ভাইদের কপালে তিনবার ফোঁটা দেয়। এরপর বোন তার ভাইয়ের মাথায় ধান এবং দুর্বা ঘাসের শীষ রাখে। এই সময় শঙ্খ বাজানো এবং উলুধ্বনি দেওয়া হয়। এরপর দিদি তার ভাইকে আশীর্বাদ করে এবং বোন ভাইকে প্রণাম করে আর ভাই বোনকে আশীর্বাদ করে থাকে। এইভাবে বোনেরা ভাইয়ের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে। তারপর ভাইকে মিষ্টি খাওয়ায়। ভাই-বোনের মধ্যে উপহার আদান-প্রদান হয়। তবে ভাইফোঁটার নিয়ম পরিবারের রীতিনীতিভেদে পরিবর্তিত হয়ে থাকে।

English summary

Bhai Phota 2021 : Date, Shubh Muhurat, Rituals And Significance In Bengali

Bhai Phota 2021 will be observed on Saturday, November 6. Check out the other details in Bengali.
Story first published: Thursday, November 4, 2021, 12:55 [IST]
X