For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অক্ষয় তৃতীয়া : সোনা ছাড়া কিনুন এই জিনিসগুলি, ফিরবে সৌভাগ্য

|

বৈশাখের শুক্ল পক্ষের তৃতীয়া তিথি, যার পোশাকি নাম 'অক্ষয় তৃতীয়া'। হিন্দু ও জৈন ধর্মে এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। বাঙালির পয়লা বৈশাখ শেষ হওয়ার কয়েকদিন পরেই আগমন হয় এই অক্ষয় -পরব। তাই, বাঙালি আর একটা আনন্দ উৎসবের জন্য একেবারে প্রস্তুত।

প্রথা ও বিশ্বাস অনুযায়ী, অক্ষয় তৃতীয়ার দিনটি সমস্ত কিছু নতুন করে শুরু করার জন্য শুভ সময়। তাই এই দিনে ঘরের সমৃদ্ধিকে বাড়িয়ে তুলতে এবং ঘরের লক্ষীকে তুষ্ট করতে নতুন হালখাতা ও সোনা কেনার পাশাপাশি নতুন ব্যবসা, বিবাহ এবং গৃহ প্রবেশ এর মত শুভ কাজের সূচনা করেন অনেকে। বিশ্বাস করা হয়, এই দিনে ঘরের লক্ষী-কে তুষ্ট করতে পারলে সারাবছর ধনলক্ষ্মী ঘরেই বাঁধা থাকেন।

সনাতন ধর্ম অনুযায়ী, এই তিথি অক্ষয় সূচক। অক্ষয় অর্থাৎ যার কোনও ক্ষয় নেই। এই দিন সূর্য ও চন্দ্রের ঔজ্জ্বল্য একেবারে তুঙ্গে থাকে। যে কারণে এই দিনটি প্রত্যেকের জীবনে অত্যন্ত শুভ দিন। তাই এই দিনে যা কিছু কিনবেন এবং শুভ যা কিছু করবেন তাই আপনার জীবনের সৌভাগ্য, সুখ ও সমৃদ্ধিকে ফিরিয়ে আনবে।

অক্ষয় তৃতীয়া ২০২০ : জানেন কি অক্ষয় তৃতীয়ার দিন কেন সোনা কেনা হয়? রইল আসল কারণ

অক্ষয় তৃতীয়ার দিন শুধু সোনা কিনলেই যে ঘরে লক্ষ্মী বিরাজ করবেন তা কিন্তু একেবারেই নয়। সোনা ছাড়া আপনি আপনার সাধ্যমত আরও অনেক কিছুই কিনতে পারেন। তাই মা লক্ষ্মীকে সন্তুষ্ট করতে কী কী কিনবেন তা জেনে নিন -

১) বিনিয়োগ করুন কোনও স্কীমে

১) বিনিয়োগ করুন কোনও স্কীমে

সোনা নয়, অক্ষয় তৃতীয়ার দিনে আপনার পছন্দ অনুযায়ী কোনও বিশেষ স্কিমে বিনিয়োগ করতে পারেন। নিজের, সন্তানের কিংবা পরিবারের অন্যান্য সদস্যদের ভবিষ্যৎ সুরক্ষার জন্য এই ধরনের প্ল্যানের দিকে মন দিন।

২) গাড়ি

২) গাড়ি

যেহেতু এই দিনটি অত্যন্ত শুভ একটি দিন তাই সোনা ছাড়াও এই দিনটিতে কিনতে পারেন আপনার পছন্দসই একটি গাড়ি। গাড়ি প্রেমী ব্যক্তিরা এই দিনে গাড়ি কিনলে ফিরতে পারে আপনার সৌভাগ্য।

৩) বাড়ি

৩) বাড়ি

এই দিন কিনতে পারেন বাড়ি। বাড়ি কেনার পরিকল্পনা যদি আগেই থেকে থাকে, তবে এই দিনেই কিনে ফেলুন। এতে মা লক্ষ্মী তুষ্ট হবেন এবং ঘরে লক্ষ্মী বিরাজ করবেন। সৌভাগ্য ফিরে আসবে আপনার।

অক্ষয় তৃতীয়া ২০২০ : জানুন এই উৎসবের আচার-অনুষ্ঠান ও তাৎপর্য সম্পর্কে

৪) জমি-জায়গা

৪) জমি-জায়গা

ভবিষ্যৎ সুরক্ষার জন্য এই শুভ দিনে কোনও জমি বা ছোট্ট জায়গা কিনতে পারেন। এতেও মা লক্ষ্মী তুষ্ট হবেন। ফিরবে আপনার সৌভাগ্য।

৫) ঘরের প্রয়োজনীয় জিনিসপত্র

৫) ঘরের প্রয়োজনীয় জিনিসপত্র

অক্ষয় তৃতীয়ার দিন বাড়ির কিছু প্রয়োজনীয় আসবাবপত্র কিনতে পারেন। যেমন - সোফা, ঘর সাজানোর সামগ্রী, টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিন, বাসনপত্র ইত্যাদি। এতেও মা লক্ষ্মী তুষ্ট হয়ে বিরাজ করবেন আপনার ঘরে।

৬) কাঁচা সবজি

৬) কাঁচা সবজি

সোনা, বাড়ি, গাড়ি কেনার সামর্থ্য অনেকেরই থাকে না। তাই এই শুভক্ষণে নিজের সৌভাগ্য ফেরাতে এবং মা লক্ষ্মী-কে সন্তুষ্ট করতে কিনে আনুন কাঁচা শাক-সবজি। জ্যোতিষ শাস্ত্র মতে, পাতাওয়ালা সবজি আর্থিক সৌভাগ্য ফিরিয়ে আনে।

৭) শস্যদানা

৭) শস্যদানা

এই দিনে গৃহস্থলীর প্রয়োজনীয় শস্যদানা কিনতে পারেন। যেমন - চাল, ডাল, গম, ভুট্টা, বার্লি ইত্যাদি। জ্যোতিষ শাস্ত্র মতে, এগুলি কিনলে ঘরের সৌভাগ্য ফেরে এবং অশুভ প্রভাব-কে দূরে সরিয়ে রাখে।

৮) ঘি

৮) ঘি

হিন্দুশাস্ত্র অনুযায়ী, এই দিনে বাড়িতে ঘি কিনলে শুভ শক্তির আগমন ঘটে এবং ঘরে লক্ষ্মী বিরাজ করেন। তাই ঘি কিনে লক্ষ্মী পূজার সময় ঘি দিয়ে প্রদীপ জ্বালান। সৌভাগ্য ফিরবে আপনারও।

English summary

Auspicious things to buy on akshaya tritiya

Auspicious things to buy on akshaya tritiya.
X