For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Ashadha Amavasya 2022: আষাঢ় অমাবস্যার দিনটি এত গুরুত্বপূর্ণ কেন? পিতৃদোষ কাটাতে এ দিন করুন এই উপায়!

|

হিন্দু ধর্মে প্রতিটি পূর্ণিমা ও অমাবস্যা তিথির বিশেষ গুরুত্ব রয়েছে। এর মধ্যে আষাঢ় মাসের অমাবস্যাকে স্নান-দান ও ধর্মীয় কাজের জন্য অত্যন্ত শুভ মনে করা হয়। এ দিন পিতৃতর্পণ করলে সকল দোষ-ত্রুটি থেকে মুক্তি মেলে এবং জীবনে সুখ-সৌভাগ্যের আনাগোনা লেগেই থাকে। এই অমাবস্যাকে হলহারিণী অমাবস্যাও বলা হয়। কৃষকরা এ দিন কৃষি উপকরণের পুজো করেন। আসুন জেনে নেওয়া যাক, ২০২২ সালে আষাঢ় অমাবস্যা কবে পড়েছে এবং এই দিন কী কী করা উচিত -

আষাঢ় অমাবস্যার তিথি ও সময়

পঞ্জিকা অনুসারে, এ বছর আষাঢ় অমাবস্যা তিথি শুরু ২৮ জুন সকাল ৫টা ৫২ মিনিটে এবং শেষ হবে ২৯ জুন সকাল ৮টা ২১ মিনিটে।

আষাঢ় অমাবস্যায় এই কাজগুলি করুন

১) আষাঢ় অমাবস্যার দিন ভোরে ঘুম থেকে উঠে স্নান সেরে নিন। এ দিন গঙ্গা স্নান করা খুব শুভ, তবে যদি গঙ্গায় যেতে না পারেন তাহলে বাড়িতেই স্নানের জলে কয়েক ফোঁটা গঙ্গাজল মিশিয়ে স্নান করুন। সূর্যোদয়ের সময় সূর্যদেবকে জল নিবেদন করুন।

২) গঙ্গা স্নানের পর পিতৃপুরুষদের জন্য তর্পণ করুন। পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য ব্রত রাখুন। অমাবস্যা তিথিতে তর্পণ, পিণ্ডদান, পিতৃপুরুষের শ্রাদ্ধ করলে পিতৃ দোষ থেকে মুক্তি পাওয়া যায়। তাছাড়া, এ দিন দান করলে পূর্বপুরুষরা খুশি হন এবং বংশধরদের সুখী জীবনের আশীর্বাদ করেন।

৩) অসহায়দের দান-দক্ষিণা দিন এবং ভোজন করান। ব্রাহ্মণ ভোজনও করাতে পারেন। গরু, কুকুর ও কাককেও খাওয়ান।

৪) আষাঢ় অমাবস্যার দিনে গাছ-গাছালি লাগালে পুণ্য ফল প্রাপ্তি হয়, গ্রহের দোষও দূর হয়।

৫) এ দিন শিব পূজা করুন, এতে কালসর্প দোষ থেকে মুক্তি মেলে।

৬) অমাবস্যার দিনে স্নান সেরে অশ্বত্থ গাছের পুজো করুন। গাছের চারপাশে পৈতা জড়িয়ে দিন এবং জল, ফুল, ফল, ধূপ, প্রদীপ গাছে নিবেদন করুন। এটি করলে আপনার কোষ্ঠী ​​থেকে সব ধরনের দোষ-ত্রুটি দূর হয় বলে বিশ্বাস।

৭) অমাবস্যা তিথিতে গীতা বা রামচরিতমানস পাঠ করলে পূর্বপুরুষরা প্রসন্ন হন এবং আপনার কোষ্ঠীতে থাকা দোষও দূর হয়।

৮) অমাবস্যায় প্রদীপ দান করার বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে প্রদীপ ও ফুল একটা পাতার বাটিতে রেখে জলে ভাসিয়ে দিন। এতে জীবনের সমস্ত ঝুট-ঝামেলা দূর হয় এবং সুখ-সমৃদ্ধি ফেরে।

Disclaimer : এই আর্টিকেলটি সাধারণ তথ্যের উপর ভিত্তি করে লেখা। বোল্ডস্কাই বাংলা এর সত্যতা যাচাই করেনি বা কাউকে মানতে বাধ্য করছে না৷ এই তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত।

English summary

Ashadha Amavasya 2022 : date, time, rituals and significance in Bengali

Ashadha Amavasya 2022: Read on to know Ashadha Amavasya date, time, rituals and significance.
Story first published: Monday, June 27, 2022, 12:58 [IST]
X
Desktop Bottom Promotion