For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গুপ্ত নবরাত্রি ২০২০ : জেনে নিন দিন-ক্ষণ এবং তাৎপর্য

|

আজ অর্থাৎ ২২ জুন থেকে শুরু হচ্ছে আষাঢ় মাসের গুপ্ত নবরাত্রি, এইবছর এটি চলবে ৩০ জুন পর্যন্ত। এই উৎসবটি মোট নয় দিন ধরে পালিত হয় এবং গুপ্ত নবরাত্রির সময়ে মা দুর্গার পুজো করলে বহু সমস্যা অতিক্রম করা যায়। হিন্দু বর্ষপঞ্জী অনুসারে, প্রতি বছর এই উৎসবটি আষাঢ় মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথিতে পালিত হয়।

হিন্দু ধর্মে বিশেষ গুরুত্ব রয়েছে গুপ্ত নবরাত্রি তিথির। জেনে নিন এ সম্পর্কে বিস্তারিত -

Ashadh Gupt Navratri 2020

গুপ্ত নবরাত্রি কেন বলা হয়?

কথিত আছে যে আষাঢ় মাসে যে নবরাত্রি ঘটেছিল সে সম্পর্কে খুব কম লোকই জানেন, তাই একে গুপ্ত নবরাত্রি বলা হয়। এই নবরাত্রিতে বিশেষ ইচ্ছা বা সুপ্ত ইচ্ছা পূরণ করার যোগের সঞ্চার হয়। গুপ্ত নবরাত্রি বছরে দু'বার পালিত হয়, প্রথমটি আষাঢ় মাসে এবং অন্যটি মাঘ মাসে। গুপ্ত নবরাত্রিতে মা দূর্গার বিভিন্ন রূপের উপাসনা করা হয়। যারা তান্ত্রিক এবং যারা তন্ত্র বিদ্যা অর্জন করছেন সাধারণত তারাই এই উৎসবটি পালন করেন। ভক্তরা এই নয় দিন দেবী দুর্গার নয় রূপের পূজা করেন। আষাঢ় গুপ্ত নবরাত্রি গায়ত্রী নবরাত্রি নামেও পরিচিত। এই দিনে, তান্ত্রিক এবং সাধকরা গোপনীয় ক্ষমতা অর্জনের জন্য মায়ের ১০টি রূপকে মহাবিদ্যার জন্য আরাধনা করেন।

গুপ্ত নবরাত্রি ২০২০ : আপনার রাশি অনুযায়ী মন্ত্র জপ করুন, ফিরবে ভাগ্য

আষাঢ় গুপ্ত নবরাত্রির শুভ মুহুর্ত

গুপ্ত নবরাত্রির প্রথম দিন দেবী দুর্গার প্রথম রূপ শৈলপুত্রীর উপাসনা করা হয়। বাকি দিনগুলি দুর্গা মায়ের, ব্রহ্মচারিণী, চন্দ্রঘণ্টা, কুশমণ্ডা, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী এবং সিদ্ধিদাত্রী রূপের উপাসনা করা হয়।

গুপ্ত নবরাত্রির প্রথম দিনটি ঘটস্থাপনা নামেও পরিচিত। ঘটস্থাপনার শুভ মুহুর্ত ভোর ০৪টা ৫৩ থেকে থেকে সকাল ০৬টা ৪০ পর্যন্ত।

২৮ জুন দেবী মহাগৌরীর উপাসনা করা হবে। এইদিন মধ্যরাত অর্থাৎ ২৯ জুন রাত ১২টা ১১ মিনিটে সন্ধি পূজা শুরু হবে এবং শেষ হবে রাত ১২টা ৫৯ মিনিটে।

English summary

Ashadh Gupt Navratri 2020 : Date, Time And Significance

Ashadh Gupt Navratri, a significant Hindu Festival has begun this Monday i.e., on 22 June 2020. Today we are here to tell you more about the festival in detail.
X