For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবছর কবে পড়েছে হলহারিণী অমাবস্যা? জানুন এর শুভক্ষণ ও গুরুত্ব

|

হিন্দু ধর্মে আষাঢ় মাসের অমাবস্যা তিথির বিশেষ গুরুত্ব রয়েছে। এটি আষাঢ়ি অমাবস্যা এবং অনেক জায়গায় হলহারিণী অমাবস্যা নামেও পরিচিত। কৃষিক্ষেত্রের সাথে জড়িত যারা, তাদের জন্য এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই দিন কৃষকরা নিজেদের লাঙল ও চাষবাসের উপকরণের পুজো করেন। এই অমাবস্যায় ভগবান বিষ্ণুর পুজো ও পিতৃ পুরুষদের তর্পণেরও বিধান রয়েছে।

জেনে নিন ২০২১ সালে আষাঢ় অমাবস্যা কবে পড়েছে, পূজার শুভ সময় এবং উপাসনার পদ্ধতি সম্পর্কে।

আষাঢ় অমাবস্যা তিথি এবং শুভ সময়

আষাঢ় অমাবস্যা তিথি এবং শুভ সময়

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, আষাঢ় মাস হল বছরের চতুর্থ মাস। হিন্দু পঞ্জিকা অনুযায়ী ৯ জুলাই, শুক্রবার পড়েছে হলহারিণী অমাবস্যা।

অমাবস্যা শুরু : ৯ জুলাই, সকাল ০৫টা ১৬ মিনিটে।

অমাবস্যা শেষ : ১০ জুলাই, সকাল ০৬টা ৪৬ মিনিটে।

ব্রতভঙ্গ - ১০ জুলাই

আষাঢ় অমাবস্যা পূজা বিধি

আষাঢ় অমাবস্যা পূজা বিধি

আষাঢ় অমাবস্যার দিন পবিত্র নদী বা জলাশয়ে স্নান করা লাভদায়ক। যদি এটি করা সম্ভব না হয়, তবে বাড়িতেই কয়েক ফোঁটা গঙ্গা জল স্নানের জলের সাথে মিশিয়ে স্নান করতে পারেন। এরপরে তামার পাত্রে জল, লাল বর্ণের চন্দন এবং লাল রঙের ফুল দিয়ে সূর্য দেবতার কাছে অর্পণ করুন। অমাবস্যার পরের দিন আপনার সামর্থ্য অনুযায়ী দরিদ্রদের দান করুন। পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্যও এই দিনে উপবাস করা হয়। এই দিন পিতৃ পুরুষদের তর্পণ অর্পিত করা উচিত।

আরও পড়ুন :জুলাইয়ে জগন্নাথ রথযাত্রা, শুরু হচ্ছে শ্রাবণ মাসও, রইল এই মাসের ব্রত-উৎসবের সম্পূর্ণ তালিকা

আষাঢ় অমাবস্যার তাৎপর্য

আষাঢ় অমাবস্যার তাৎপর্য

এই দিনটি কৃষকদের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ। এই দিনে তারা লাঙল ও কৃষিতে ব্যবহৃত সরঞ্জামগুলির পূজা করে থাকেন। খেত যাতে ফসলে ভরে যায়, সেজন্য কৃষকরা ঈশ্বরের কাছে প্রার্থনা করে। এই তিথিতে বিষ্ণুর পুজো ও ব্রত করা হয়। এই দিন তর্পণ করলে বিশেষ ফল লাভ করা যায়।

English summary

Ashada Amavasya 2021 : Date, Muhurat Timing, Rituals And Significance

Ashada Amavasya or the No Moon Day is a very auspicious day in the month of Ashadha. Check out the details of this day in Bengali.
Story first published: Thursday, July 8, 2021, 12:16 [IST]
X