For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Amalaki Ekadashi 2022 : আমলকী একাদশীর ব্রত পালনে রোগ ব্যাধি থেকে মুক্তি মেলে! জানুন তিথি ও শুভক্ষণ

|

ফাল্গুনের শুক্লপক্ষের একাদশী তিথিকে বলা হয় আমলকী একাদশী। এই একাদশী উপলক্ষে শ্রী বিষ্ণু ও আমলকী গাছের বিশেষ পূজার্চনা করা হয়। বিশ্বাস করা হয়, আমলকী গাছ ভগবান বিষ্ণুর খুবই প্রিয়। এ বছর আমলকী একাদশী পড়েছে ১৪ মার্চ, রবিবার।


তাহলে জেনে নিন, ২০২২ সালে আমলকী একাদশীর তিথি, শুভক্ষণ এবং এর পূজা বিধি ও ব্রত কথা।

আমলকি একাদশীর তিথি ও শুভক্ষণ

আমলকি একাদশীর তিথি ও শুভক্ষণ

এ বছর আমলকি একাদশী পড়েছে ১৪ মার্চ, সোমবার।

একাদশী তিথি শুরু হচ্ছে - ১৩ মার্চ, রবিবার সকাল ১০টা বেজে ২১ মিনিটে।

একাদশী তিথি শেষ হবে - ১৪ মার্চ, সোমবার দুপুর ১২টা বেজে ০৫ মিনিটে।

ব্রত ভঙ্গের সময় - ১৫ মার্চ, মঙ্গলবার সকাল ০৫টা ৪৬ থেকে সকাল ০৮টা ১০ পর্যন্ত।

আমলকী একাদশীর তাৎপর্য

আমলকী একাদশীর তাৎপর্য

আমলকী একাদশীতে আমলকী গাছের পূজা করা হয়। বিষ্ণু পুরাণ অনুযায়ী, এই গাছের উৎপত্তি ভগবান বিষ্ণু দ্বারাই হয়েছিল এবং এই গাছেই তিনি বাস করেন বলে মনে করা হয়। এই দিন সঠিক বিধি মেনে শ্রী বিষ্ণু ও আমলকী গাছের পূজা করলে সুস্থ-সবল জীবন লাভ হয় এবং মৃত্যুর পর মোক্ষ লাভ হয়। এই দিনে আমলকী খাওয়ার বিশেষ গুরুত্ব রয়েছে। আমলকী গাছের নীচে বসে বিষ্ণুর স্মরণ ও পূজা করলে গরু দানের সমান পুণ্য প্রাপ্তি হয়। ধর্মীয় ধ্যান-ধারণা অনুযায়ী, এই ব্রত ব্যক্তিকে রোগ মুক্ত করে।

পূজা বিধি

পূজা বিধি

এই দিন খুব সকালে উঠে স্নান সেরে ব্রতের সংকল্প নিন এবং তারপরে পূজার সামগ্রী নিয়ে আমলকী গাছের পূজা করুন। গোবর দিয়ে গাছের আশেপাশের জায়গা পরিষ্কার করতে পারেন। এর পরে গাছের নীচে একটি চৌকি রাখুন, তার উপর হলুদ কাপড় বিছিয়ে ভগবান বিষ্ণুর মূর্তি বা ছবি স্থাপন করুন। এরপর গাছের গোড়ায় জল দিন। বিষ্ণু ও বৃক্ষকে রোলি, চন্দন, ফুল, মিষ্টি নিবেদন করুন। ভগবানকে আমলকী নিবেদন করুন। প্রদীপ এবং ধূপকাঠি জ্বালিয়ে পূজা করুন এবং পূর্ণ ভক্তি সহকারে বিষ্ণুর ধ্যান করুন। এর পর আমলকী একাদশীর ব্রত কথা পড়ুন বা শুনুন।

আমলকী একাদশীর ব্রত কথা

আমলকী একাদশীর ব্রত কথা

পুরাণ অনুসারে, ভগবান বিষ্ণুর নাভি থেকে ব্রহ্মার জন্ম হয়েছিল। একবার ব্রহ্মা তাঁর উৎপত্তির রহস্য জানতে তপস্যা শুরু করেন। ভগবান বিষ্ণু তাঁর সামনে উপস্থিত হন এবং তাঁকে দেখে ব্রহ্মার চোখ থেকে জল গড়িয়ে পড়ে। সেই অশ্রুবিন্দু বিষ্ণুর পায়ে পড়ে আমলকী গাছে পরিণত হয়। ভগবান বিষ্ণু তখন বলেন, 'এখন থেকে আমলকী আমার খুব প্রিয় ফল হবে এবং আমার একটি অংশ এই গাছে আচ্ছন্ন থাকবে। এই গাছের পূজা করা মানে আমারই পূজা করা হবে এবং সেই ভক্ত মোক্ষ লাভ করবে'।

English summary

Amalaki Ekadashi 2022 : Date, Time, Puja Vidhi, Significance, Vrat Katha in Bengali

Here is the detail of Amalaki Ekadashi Date, time, Puja Vidhi, Katha and Significance in bengali.
X