For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Akshaya Tritiya 2021 : বছরের সবচেয়ে শুভ দিন, জেনে নিন অক্ষয় তৃতীয়ার নির্ঘণ্ট ও সময়সূচি

|

হিন্দু ধর্মে অক্ষয় তৃতীয়ার দিনটিকে অত্যন্ত শুভ বলে মানা হয়। পঞ্জিকা মতে, প্রতি বছর বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে অক্ষয় তৃতীয়া উদযাপিত হয়। যেহেতু অক্ষয় তৃতীয়ার দিনটিকে শুভ দিন হিসেবে মানা হয়, তাই এই দিনটিতে অনেকেই নিজেদের গুরুত্বপূর্ণ কাজ শুরু করে। ব্যবসার কাজ, জমি বা বাড়ি কেনা, যানবাহন, গহনা কেনা এবং বিবাহের মতো শুভ কাজও সম্পন্ন হয়ে থাকে অক্ষয় তৃতীয়ার দিন। এই বিশেষ দিনে সোনা কেনা অত্যন্ত শুভ বলে বিবেচিত হয়। অনেকে হালখাতাও করে থাকেন অক্ষয় তৃতীয়ার দিন। বিশ্বাস করা হয় যে, এই শুভ দিনে দান করলে পুণ্য প্রাপ্তি হয়। কোনও ব্যক্তি এদিন মন থেকে ভগবান বিষ্ণুর উপাসনা করলে তার 'অক্ষয়' জ্ঞান প্রাপ্তি হয়।

বেদ অনুযায়ী, এই তিথিতে কোনও ব্যক্তি যা কাজ করেন, সেটি অনন্তকালের জন্য অক্ষয় হয়ে থাকে। অক্ষয় তৃতীয়ার দিন কোনও ভাল কাজ করলে সেটা যেমন চিরকালীন হয়ে থাকবে, তেমন আবার পাপ করলেও তা ক্ষয়হীন ভাবে থেকে যাবে।তাহলে আসুন জেনে নেওয়া যাক, ২০২১ সালে অক্ষয় তৃতীয়ার তারিখ ও পূজার শুভ সময় সম্পর্কে।

Akshaya Tritiya

অক্ষয় তৃতীয়ার শুভ সময়

২০২১ সালের অক্ষয় তৃতীয়া পড়েছে ১৪ মে, শুক্রবার।

তৃতীয়া তিথি শুরু - ১৪ মে, সকাল ০৫টা ৩৮ মিনিটে

তৃতীয়া তিথি শেষ - ১৫ মে, সকাল ০৭টা ৫৯ মিনিটে

অক্ষয় তৃতীয়া সম্পর্কিত বিশ্বাস

অক্ষয় শব্দের অর্থ হল, যা ক্ষয়প্রাপ্ত হয় না। বিশ্বাস করা হয় যে, অক্ষয় তৃতীয়ার দিন ভগবান পরশুরাম জন্মগ্রহণ করেছিলেন। এই দিনেই নাকি মহাভারত রচনার কাজ শুরু করেছিলেন মহর্ষি বেদব্যাস ও গণেশ। হিন্দু পুরাণ মতে, অক্ষয় তৃতীয়ার দিনই সত্য যুগ শেষ হয়ে ক্রেতা যুগের সূচনা হয়। এদিনই কুবেরের তপস্যায় তুষ্ট হয়ে মহাদেব তাঁকে অতুল ঐশ্বর্য প্রদান করেছিলেন। কুবেরের লক্ষ্মীলাভ হওয়ায় বৈভব-লক্ষ্মীর পূজা করা হয় অক্ষয় তৃতীয়া-তে। রাজা ভগীরথ দেবী গঙ্গাকে মর্ত্যে এনেছিলেন এই দিনই। তাই এই দিনে গঙ্গাস্নান করলে সব পাপ থেকে মুক্তি পাওয়া যায়, এমনটাই বিশ্বাস করেন হিন্দুধর্মাবলম্বীরা।

English summary

Akshaya Tritiya 2021 : Date, Shubh Muhurat, Significance in Bengali

Akshaya Tritiya 2021 : Date, Shubh Muhurat, Significance and Rituals in Hindi. Akshaya Tritiya in 2021 is on the Friday, 14th of May. Check out the details in bengali.
X