For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Ganesh Chaturthi Special : গণেশ চতুর্থী উপলক্ষে বানিয়ে ফেলুন পানের মোদক, দেখে নিন তৈরির পদ্ধতি

|

আর মাত্র কয়েকটা দিন পরেই গণেশ চতুর্থী। ইতিমধ্যেই চারিদিকে গণেশ পুজোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। মহারাষ্ট্র, গোয়া-সহ ভারতের আরও অনেক রাজ্যে ধূমধাম করে উদযাপিত হয় এই উৎসব। জীবনের নানান বাধা-বিপত্তি থেকে মুক্তি পেতে ভক্তরা গণেশের পুজো করেন। গণেশের প্রিয় খাদ্য হল মোদক। তাই মোদক ছাড়া গণেশ পুজো ভাবাই যায় না।

চকোলেট মোদক, আমের মোদক থেকে শুরু করে স্ট্রবেরি মোদক, মোতিচুর মোদক, কেশরি মোদক, ড্রাই ফ্রুট মোদক, আরও অনেক রকমের মোদক তৈরি করে এই দিন গণপতিকে অর্পণ করা হয়। আজ আমরা আপনাদের পান দিয়ে তৈরি মোদকের রেসিপি জানাব।

পান মোদক তৈরির উপকরণ

৫-৬টি পান পাতা

১/৪ কাপ কনডেন্সড মিল্ক

দে়ড় কাপ নারকেল কোরা শুকোনো

এক টেবিল চামচ ঘি

এক টেবিল চামচ পাউডার সুগার

দু'ফোঁটা ফুড কালার

এক টেবিল চামচ গুলকান্দ

২ টেবিল চামচ টুটি-ফ্রুটি

এক টেবিল চামচ শুকনো গোলাপের পাপড়ি

আরও পড়ুন : গণেশ চতুর্থী স্পেশাল : বাড়িতেই বানান গণেশের প্রিয় খাবার মোদক, দেখুন রেসিপি

পান মোদক তৈরির পদ্ধতি

১) পান পাতাগুলি নিয়ে ছোটো ছোটো টুকরো করুন। তারপর কনডেন্সড মিল্কের সাথে ব্লেন্ডারে দিয়ে ভালভাবে ব্লেন্ড করুন। একেবারে যাতে মসৃণ পেস্ট তৈরি হয়।

২) এবার গ্যাসে প্যান বসিয়ে ঘি গরম করুন। তাতে কিছুটা শুকনো নারকেল কোরা দিয়ে কয়েক মিনিট ভাজুন। তারপর তাতে চিনি ও পানের পিউরি দিয়ে ভালভাবে মেশান। আরও এক মিনিট ভাজুন। সবশেষে, শুকনো গোলাপের পাপড়ি এবং সবুজ ফুড কালার (১-২ ড্রপ) দিন। ভাল করে মিশিয়ে আরও দুই মিনিট ভাজুন। তারপর গ্যাস বন্ধ করে একটি প্লেটে মিশ্রণটি বের করুন এবং ঠান্ডা হতে দিন।

৩) তারপর, একটি বাটিতে বাকি শুকনো নারকেল কোরা, গুলকান্দ, টুটি-ফ্রুটি এবং ১ টেবিল চামচ কনডেন্সড মিল্ক নিন। স্টাফিং তৈরি করতে খুব ভালভাবে মেশান।

৪) এবার পানের মিশ্রণ থেকে অল্প পরিমাণ নিন এবং হাত দিয়ে চ্যাপ্টা করুন। এর মধ্যে অল্প অল্প করে স্টাফিং যোগ করুন, তারপর মোদকের আকারে গড়ে নিন। এভাবে সবকটি বানিয়ে নিন।

৫) আপনি এর জন্য মোদক ছাঁচও ব্যবহার করতে পারেন। হয়ে গেলে, ১৫-২০ মিনিটের জন্য ফ্রিজে রেখে তারপর পরিবেশন করুন।

English summary

Paan Modak Recipe For Ganesh Chaturthi In Bengali

Take a look at these delectable paan modak recipe for Ganesh Chaturthi.
X