For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লকডাউনে বোর হচ্ছেন? বানিয়ে ফেলুন এই সুস্বাদু খাবারগুলি

Posted By:
|

বিশ্বজুড়ে চলছে লকডাউন। করোনা ভাইরাসের আতঙ্কে মানুষ এক প্রকার গৃহবন্দী। তাই এই সময়ে বাড়িতে মন বসতে না চাইলেও বাঁচার তাগিদে বাড়িতেই থাকতে হচ্ছে। কেউ কেউ বলে উঠছেন বোরিং জীবন, কিছুতেই যেন সময় কাটছে না। তবে অনেকেই হয়তো পরিকল্পনা করে নিয়েছেন কীভাবে সময়গুলো কাটাবেন।

আপনি যদি খেতে ভালোবাসেন, খাদ্য রসিক হন তবে এই লকডাউনে বাড়িতে বসেই বানিয়ে ফেলুন কিছু সুস্বাদু খাবার। সময় অতিবাহিত হওয়ার পাশাপাশি পরিবারকে নিয়ে মজা, আনন্দে কাটবে আপনারও। তবে চলুন দেরি না করে আজই বানিয়ে ফেলুন ভিন্ন স্বাদের দুই ধরনের কোফতা। দেখে নিন বানানোর পদ্ধতি।

১) মালাই কোফতা

উপকরণ

ছানা ২৫০-৩০০ গ্রাম,

সেদ্ধ আলু ২৫০ গ্রাম,

কর্নফ্লাওয়ার ১০০ গ্রাম,

ময়দা সামান্য,

পরিমাণমতো আদা বাটা,

কাঁচালঙ্কা বাটা,

পেঁয়াজ বাটা,

লঙ্কা গুঁড়ো ১চা চামচ,

হলুদ গুঁড়ো ১চা চামচ,

চিনি ১চা চামচ,

টমেটো কুচি পরিমাণমতো,

ধনেপাতা কুচি ৫০ গ্রাম,

টক দই আধ কাপ,

১ চা-চামচ ধনে গুঁড়ো ও জিরে গুঁড়ো,

তেজপাতা দুটি,

গরম মশলা গুঁড়ো ১চা চামচ,

কাজুবাদাম বাটা ১০০ গ্রাম,

স্বাদমতো নুন,

সাদা তেল

পদ্ধতি

ছানা থেকে ভাল করে জল বার করে নিন, অথবা বাজার থেকে কেনা পনিরকে গ্রাইন্ডারে অল্প একটু মিহি করে নিন। এবার ছানার সঙ্গে সেদ্ধ আলু, পরিমাণমতো কাঁচালঙ্কা বাটা, নুন, চিনি, ময়দা, কর্নফ্লাওয়ার ও সামান্য একটু জিরে গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে নিন। মাখানো হয়ে গেলে মিশ্রনটিকে ছোট ছোট বলের আকারে তৈরি করুন। কড়াইতে তেল গরম করে বলগুলিকে লালচে করে ভেজে নিন।

বলগুলো ভাজা হয়ে যাবার পরে ওই তেলেই তেজ পাতা, পরিমাণমতো আদা বাটা, অল্প একটু লঙ্কা বাটা ও পেঁয়াজ দিয়ে ভাজুন। একটু ভাজার পর টমেটো কুচি দিয়ে ভাল করে নাড়তে থাকুন। এরপর ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো ও নুন দিয়ে নাড়তে থাকুন। মশলা কষে তেল ছেড়ে এলে তাতে অল্প একটু নুন, চিনি, ফাটানো টকদই ও কাজুবাদাম দিন। দু-মিনিট ভালো করে নেড়ে নেওয়ার পর ভাজা ছানার বলগুলো কড়াইতে ফেলে দিন। প্রয়োজন পড়লে গরম জল অল্প পরিমাণ দিতে পারেন। তিন থেকে পাঁচ মিনিট ফুটিয়ে নিন। গ্রেভিটি ফুটে উঠলে গরম মশলার গুঁড়ো ও ধনে পাতা কুচি ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন মালাই কোফতা।

২) এঁচোড় কোফতা

উপকরণ

পরিমাণমতো এঁচোড়,

আলু,

আদা বাটা,

কাঁচা লঙ্কা বাটা,

হলুদ গুঁড়ো,

লঙ্কা গুঁড়ো,

গরম মশলা গুঁড়ো,

১ কাপ বেসন,

আধ কাপ কর্নফ্লাওয়ার,

লবণ,

সাদা তেল,

তেজপাতা,

গোটা এলাচ ৩টি,

দারচিনি ১টি,

লবঙ্গ ৫-৬ টি,

পেঁয়াজ কুচি,

টমেটো কুচি,

জিড়ে গুঁড়ো,

ফাটানো দই,

কাজুবাদাম বাটা,

চারমগজ বাটা,

চিনি,

ধনেপাতা কুচি

পদ্ধতি

এঁচোড় এবং আলু প্রেসার কুকারে সেদ্ধ করে নিন। এবার জল ভালো করে বার করে দিয়ে সেদ্ধ করা এঁচোড় এবং আলুতে পরিমাণমতো আদা বাটা, কাঁচা লঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, ১ কাপ বেসন, আধ কাপ কর্নফ্লাওয়ার ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার মিশ্রণটিকে গোল গোল বলের আকার বানিয়ে নিন। কড়াইতে তেল গরম করে তৈরি করা বলগুলি লালচে করে ভেজে নিন।

ভাজা হয়ে যাবার পর ওই গরম তেলেই গোটা এলাচ ৩টি, দারচিনি ১টি, লবঙ্গ ৫-৬টি ও তেজপাতা দিয়ে নেড়ে নিন। এরপর পেঁয়াজ কুচি, আদা বাটা, টমেটো কুচি দিয়ে একটু ভেজে নিন। তারপর পরিমাণমতো লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানো মশলার থেকে তেল বেরিয়ে এলে তাতে দই, চারমগজ বাটা, কাজুবাটা দিয়ে কষতে থাকুন। এরপর স্বাদ অনুযায়ী পরিমাণমতো একটু চিনি ও লবণ দিয়ে দিন। গ্রেভিটি কষিয়ে নেওয়ার পর তাতে ভেজে রাখা বলগুলি ফেলে দিন। ফুটে উঠলে পরিমাণমতো গরম মশলার গুঁড়ো ও ধনে পাতা কুচি ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

[ of 5 - Users]
X