হারিয়ালি তাওয়া ফিশ ফ্রাই রেসিপি

Posted By:
Subscribe to Boldsky

গরম মশলা, ধনে পাতা, লেবু এবং মিন্ট পাতা সহযোগে বানানো এই মাছের পদটি বাস্তবিকই জিভে জল আনার মতো একটি রেসেপি। তাই তো যারা মাছ ছাড়া আর কিছু ভাবতে পারেন না, তারা চটজলদি এই ডিশটি বানানো শিখে নিন। দেখবেন রবিবারের খাওয়ার টেবিলে ঝড় উঠবেই উঠবে। কারণ বাঙালি মাছ পছন্দ করবে না, তাও আবার এমন সুস্বাদু ডিশ, তা কখনও হয় না!

হারিয়ালি তাওয়া ফিশ ফ্রাই বানাতে সময় লাগবে- মাত্র ১৫ মিনিট

উপকরণ গোছাতে সময় লাগবে- ১৫ মিনিট

পরিবেশন করবেন ৪ পিস

হারিয়ালি তাওয়া ফিশ ফ্রাই রেসিপি

যে যে উপকরণগুলির প্রয়োজন পরবে:

১. রুই বা ভেটকি মাছ- ৫০০ গ্রাম

২. হলুদ গুঁড়ো- হাফ চামচ

৩. গরম মশলা- ২ চামচ

৪. লঙ্কা গুঁড়ো- ১ চামচ

৫. ধনে পাতা- ২ চামচ

৬. মিন্ট পাতা- ১ চামচ

৭. লেবুর রস- ২ চামচ

৮. কাঁচা লঙ্কা- ২ চামচ

৯. রসুন- ৩ টো কোয়া

১০. পেঁয়াজ- ১-২ টো

১১. দই- ১ চামচ

১২. বেসন- ১ চামচ

১৩. নুন- স্বাদ অনুসারে।

হারিয়ালি তাওয়া ফিশ ফ্রাই রেসিপি

রান্নার পদ্ধতি:

১. মাছটা ভাল করে ধুয়ে নিন। সেই সঙ্গে যে যে মশলাগুলির প্রয়োজন পরবে সেগুলিকে এক জায়গায় নিয়ে আসুন।

২. এবার ব্লেন্ডারে ধনে পাতা, পেঁয়াজ, মিন্ট পাতা, কাঁচা লঙ্কা, রসুন এবং ময়দা নিয়ে ভাল করে মিক্স করে নিন সবকটি উপকরণ। এই সময় অল্প করে জল মেশাবেন ভুলবেন যাতে পেস্টটা থকথকে হয়।

৩. একটা বড় বাটিতে মাছের পিসগুলি নিয়ে তাতে একে একে মশলার পেস্টটা, হলুদ গুঁড়ো, দই, লেবুর রস, নুন, গরম মশলা এবং লঙ্কা গুঁড়ো দিয়ে ভাল করে মেখে নিন। খেয়াল রাখবেন মাছের গায়ে যেন সবকটি উপকরণ ভাল রকমভাবে লাগানো হয়। এই অবস্থায় মাছগুলিকে ১০ মিনিট ম্যারিনেট করে নিন।

৪. মাছের পিসগুলি ম্যারিনেট করা হয়ে গেলে কড়াইয়ে পরিমাণ মতো তেল নিয়ে গরম করে নিন। তারপর তাতে মশলা সমেত ম্যারিনেট করা মাছগুলি দিয়ে দিন। ততক্ষণ পর্যন্ত মাছগুলি ভাজুন, যতক্ষণ না সেগুলি উজ্জ্বল সোনালী বর্ণের হয়ে যাচ্ছে।

৫. ভাল করে মাছটা ভাজা হয়ে গেলে আঁচটা বন্ধ করে দিন।

৬. আপনার হারিয়ালি তাওয়া ফিশ ফ্রাই রেডি। এবার এটি ধনে-পুদিনার চাটনির সঙ্গে অথবা গরম গরম ভাতের সঙ্গেও পরিবেশন করতে পারেন।

Read more about: রেসিপি
English summary
Hariyali Tawa Fish Fry Recipe is a lip smacking non vegetarian fish recipe where the fish is marinated with a hint of traditional spices like garam masala powder, lemon, coriander leaves and also mint leaves and then pan fried. The besan and onion adhering to the fish pieces crisps them up and the lemon imparts a nice tangy flavour to this appetizer. This fish fry has a earthy flavour because of garam masala, green chilli, and garlic.
Story first published: Monday, June 5, 2017, 18:50 [IST]
Please Wait while comments are loading...