ফ্রেঞ্চ অনিয়ান চিকেন রেসিপি

Posted By:
Subscribe to Boldsky

কখনও বিদেশি ডিশকে দেশি স্টাইলে বানিয়েছেন? এবার সুযোগ এসেছে এমনটা করার। কারণ আজ বোল্ডস্কাই-এর রান্না ঘরে একটি অথেন্টিক ফরাসি পদকে একেবারে দেশি স্টাইলে বানানো হবে, যা বানাতে একটু সময় লাগবে ঠিকই। তবে ক্রিমে হাবুডুবু চিকেনের এই পদটে যখন টেস্ট করবেন, তখন আপনার স্বাদগ্রন্থিগুলি যে একেবারে নেচে নেচে উঠবে, তা হলফ করে বলতে পারি। তাই তো বলি আর অপেক্ষা না করে এক্ষুনি শিখে নিন এই পদটি, আর বানিয়ে ফেলুন কোনও এক ছুটির দিনে। আপনার পরিবারের খাদ্য রসিকদের যে এই ডিশটি বেজায় পছন্দ হবে, সে ব্যাপারে কোনও সন্দেহ নেই।

ফ্রেঞ্চ অনিয়ান চিকেন বানাতে সময় লাগবে- ৯০ মিনিট

উপকরণ গোছাতে সময় লাগবে- ১০ মিনিট

পরিবেশন করবেন- ১ বাটি

ফ্রেঞ্চ অনিয়ান চিকেন রেসিপি

যে যে উপকরণগুলির প্রয়োজন পরবে:

১. মুরগির মাংস- ২৫০ গ্রাম (লেগ পিস হলে ভাল হয়)

২. পেঁয়াজ- ৫ টি (বড় মাপের)

৩. মাখন- ১ চামচ

৪. তেল- ২ চামচ (অলিভ অয়েল ব্যবহার করতে পারেন)

৫. রসুন- ৪ কোয়া

৬. মুরগির মাংসের স্যুপ- ১-২ কাপ

৭. ময়দা- ১-২ চামচ

৮. নুন- স্বাদ অনুসারে

৯. গোল মরিচ- ১ চামচ

১০. ভিনিগার- ১ চামচ

১১. সরষে- ১ চামচ

১২. চিজ- হাফ কাপ

ফ্রেঞ্চ অনিয়ান চিকেন রেসিপি

রান্নার পদ্ধতি:

১. ভাল করে লেগপিসগুলো ধুয়ে নিন।

২. ধোয়া হয়ে গেলে একটা বাটিতে মাংসটা নিয়ে তাতে পরিমাণ মতো নুন এবং গোল মরিচ মিশিয়ে ভাল করে মেখে নিন। এই অবস্থায় মাংসটাকে ৩০ মিনিট ম্যারিনেট করুন।

৩. এবার কড়াইয়ে পরিমাণ মতো অলিভ অয়েল নিয়ে তাতে রসুন মিশিয়ে ভাল করে নারাতে থাকুন। যখন দেখবেন রসুনটা হলাকা হলুদ বর্ণের হয়ে গেছে, তখন তাতে ম্যারিনেট করা মুরগির মাংসটা দিয়ে দিন।

৪. মাংসটা রোস্ট হতে হতে যখন খয়েরি রঙের হয়ে যাবে, তখন মাংসটা তুলে নিয়ে আলাদা রেখে দিন।

৫. এবার মাখনটা কড়িয়ে দিয়ে গলিয়ে নিন। তারপর তাতে পেঁয়াজটা মেশান। এই সময় আঁচটা একটু ধিমে করে দিন। কিছু সময় পরে ময়দা মিশিয়ে ভাল করে নারান।

৬. কিছুক্ষণ পরে চিকেন স্যুপ মিশিয়ে পুনরায় নারাতে শুরু করুন। যখন দেখবেন মিশ্রনটি থকথকে হয়ে গেছে, তখন তাতে রোস্টেড চিকেনটা দিয়ে দিন।

৭. ৫-৭ মিনিট পরে ভিনিগার এবং সরষে মিশিয়ে আরও ৩ মিনিট রান্না করুন।

৮. সময় হয়ে গেলে মাংসের উপরে চিজটা ছড়িয়ে দিন। এর পরেও আরও ২-৩ মিনিট মাংসটা রান্না করার পর আঁচটা বন্ধ করে দিন। এই সময় দেখবেন চিজটা গলে গিয়ে মাংসের সঙ্গে মিশে যাবে।

৯. আপনার ফ্রেঞ্চ অনিয়ান চিকেন তৈরি। এবার সেটি গরম গরম ভাতের সঙ্গে অথবা বাটার নানের সঙ্গে পরিবেশন করতে পারেন। ইচ্ছা হলে ফরাসিদের মতো পাঁউরুটির সঙ্গেও এই ডিশটি খেতে পারেন।

Read more about: রেসিপি
English summary
French Onion Chicken is a delicious, creamy, rich flavored chicken. The flavor of caramelized onions is what makes the body of this dish. This dish does not have soupy consistency. The dish has bold flavors from caramelized onions and it’s just perfect dinner with some hot, fresh French bread to dip in and eat them. It’s simply delicious! Usually, French onion dish calls for Gruyere cheese, since I could not find the cheese any where locally, I simple skipped it. But to experience the traditional French onion chicken taste, do add Gruyere cheese to give that bubbly, cheesy texture.
Story first published: Tuesday, June 6, 2017, 18:49 [IST]
Please Wait while comments are loading...