For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রসে টইটম্বুর মালপোয়া বানানোর সহজ পদ্ধতি

|

রসে-বসে থাকতে বাঙালির জুড়ি মেলা ভার। তাই তো শীত হোক কী গ্রীষ্ম, দূর্গা পুজো হোক বা সরস্বতী পুজো, বাঙালির শেষ পাতে মিষ্টি চাইই-চাই। তাই তো আজ এই প্রবন্ধে এমন একটি মিষ্টি বানানো শেখাতে চলেছি, যা প্রতিটি বাঙালির পছন্দের তালিকায় একেবারে প্রথম দিকে রয়েছে।

ঘরের তৈরি যে কোনও খাবারই সুস্বাদু হয়। তাই দোকান থেকে ভেজাল তেলে ভাজা মোলপোয়া না কিনে বাড়িতেই বানিয়ে ফেলুন না এই মিষ্টিটি। স্বাদে এবং রূপে যে তা দোকানে তৈরি মালপোয়াকেও হার মানাবে, সেকথা হলফ করে বলতে পারি।

বাড়িতে মালপোয়া বানানো বেশ সহজ। আর এটি বানাতে যেসব উপকরণগুলির প্রয়োজন হয় সেগুলিও বেশ সহজলোভ্য। তাহলে আপেক্ষা কিসের সামনের রবিবারই বানিয়ে ফেলুন না জিভে জল আনা এই পদটি।

পরিবেশন করবেন- ৪ পিস

উপকরণ গোছাতে সময় লাগবে- ২৫ মিনিট

রান্না করতে সময় লাগবে- ২০ মিনিট

উপকরণ:
১. ময়দা- ১ কেজি
২. সুজি- ৪০০ গ্রাম
৩. আ জোয়িন- ১/২ চামচ
৪. হলুদ খাবার রং-
৫. দুধ- ২ কাপ
৬. চিনি- ১ কাপ
৭. জল- ১ কাপ
৮. অল্প জাফরান
৯. রাবরি

বানানোর পদ্ধতি:

১. একটা বড় বাটিতে পরিমাণ মতো ময়দা, সুজি, আ জোয়িন, হলুদ রং এবং দুধ মিশিয়ে ভালো করে ফ্য়াটান। ততক্ষণ পর্যন্ত ফ্য়াটান, যতক্ষণ না ক্রিমের মতো হয়ে যায়।

২. এবার একটা কড়াই নিয়ে পরিমাণ মতো তেল গরম করুন। যখন দেখবেন তেলটা বেশ গরম হয়ে গেছে তখন এই মিশ্রনটি ধীরে ধীরে কড়াইয়ে দিতে থাকুন। ততক্ষণ পর্যন্ত ভাজুন, যতক্ষণ না সোনালি রঙের হয়ে যাচ্ছে মালপোয়াগুলি।

৩. এবার মালপোয়াগুলি কড়াই থেকে তুলে রসে চোবান। প্রসঙ্গত, কম করে ২-৩ মিনিট মালপোয়াগুলি রসে চোবাবেন।

৪. এবার পরিবেশনের পালা। মালপোয়াগুলি রসের পাত্র থেকে তুলে একটা প্লেটে রাখুন। অল্প করে রাবরি নিয়ে প্রতিটি মালপোয়ার গায়ে লাগিয়ে দিন। এমনটা করলে মালপোয়াগুলিকে যেমন দেখতে সুন্দর লাগবে, তেমনি স্বাদও বাড়বে।

English summary

রসে টইটম্বুর মালপোয়া বানানোর সহজ পদ্ধতি

Malpua is one of the most favourite Bengali desserts and it is also offered as Naivedyam during Durga puja.
Story first published: Wednesday, February 8, 2017, 12:50 [IST]
X