For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুরগির মাংসের সিঙ্গারা বানানোর সহজ রেসিপি

|

বাঙালির বাড়িতে আড্ডার মেজাজ কখনও ফুরোয় না। তাই তো কখনও বন্ধু-বান্ধব, তো কখনও আত্মীয়স্বজনদের ভির লেগেই থাকে। আর এমন গেট-টু-গেদারে চটজলদি কিছু বানাতে হিমশিম খেতে হয় গৃহিণীদের। কি তাই তো? আর চিন্তা নেই। আজ এই লেখায়য় যে পদটি বানানো শেখানো হবে, সেটি আপনার মুশকিল আসানের জন্য় যথেষ্ট।

ফ্রিজে মুগির মাংস আছে? তাহলে আর চিন্তা নেই। এটা দিয়ে বানিয়ে ফেলতে পারেন নানা সুস্বাদু পদ। যার মধ্যে অন্য়তম হতেই পারে মুরগির মাংসের সিঙ্গার। আড্ডা আর চায়ের সঙ্গে এই পদটি যে সুপারহিট একটা কম্বিনেশন, তা কী আর বলে দিতে হয়!

মাংসের সিঙ্গারা বানানো মোটেই কঠিন কাজ নয়। শুধু আগে থেকে উপকরনগুলি গুছিয়ে রাখুন। যেই না আপনার অতিথিরা আসবে, অমনি গরম গরম সার্ভ করুন। তাহলেই কেল্লাফতে!

এবার চলুন জেনে নেওয়া যাক মুরগির মাংসের সিঙ্গারা বানানোর পদ্ধতি সম্পর্কে।

পরিবেশন করবেন ৬ টি সিঙ্গারা।

বানাতে সময় লাগবে- ২০ মিনিট।

উপকরণ:
১. এক কাপ চিকেন কিমা
২. দেড় চামচ গুঁড়ো লঙ্কা
৩. এক চামচ গরম মশলা
৪. হাউ চামচ হলুদ গুঁড়ো
৫. এক চামচ ফেনাল পাউডার
৬. হাফ চামচ গোল মরিচ
৭. দু চামচ ধনে গুঁড়ো
৮. পরিমাণ মতো নুন
৯. ভাজতে যেটুকু তেল লাগে
১০. তিনটি পেঁয়াজ ভালো করে কাটা
১১. এক চামচ আদা বাটা
১২. দেড় চামচ রসুন বাটা
১৩. তিনটে লঙ্কা
১৪. হাফ কাপ সিলান্ট্রো
১৫. একটা ডিম
১৬. দু কাপ ময়দা
১৭. পরিমাণ মতো জল

বানানোর পদ্ধতি:
১. তাওয়ায় তেল গরম করুন। তাতে কিছু পেঁয়াজ ছেরে দিন। যখন দেখবেন পেঁয়াজগুলি একেবারে স্বচ্ছ হয়ে গেছে, তখন তাতে হলুদ এবং রসুন বাটা মেশান। এবার পরিমাণ মতো চিকেন কিমা তাওয়ায় দিন। সেই সঙ্গে তাতে পরিমাণ মতো ফানেল পাউডার, গোলমরিচ, ধনে গুঁড়ো, হলুদ, নুন, গরম মশলা, লঙ্কা গুঁড়ো এবং সিলান্ট্রো দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

২. কিমাটা ভালো করে রান্না হয়ে গেলে নামিয়ে রাখুন। এবার ময়দা মাখার জন্য় একটা বাটি নিন। তাতে ময়দা, ডিম এবং এক চিমটে নুন নিয়ে ভালো করে মাখুন। ময়দা মাখা হয়ে গেলে তা দিয়ে ছোট ছোট বলের মতো বানান। এবার সেই বলগুলি বেলুন চাকি দিয়ে চাপ দিয়ে চাদড়ের মতো করে তাতে মাংসের পুর দিয়ে ভালো করে রোল করে নিন। রোলের যে দিকটা খোলা সেদিকটা সামান্য় জল দিয়ে বন্ধ করে ফেলুন।

৩. এইভাবে কয়েকটি রোল বানিয়ে সেগুলি গরম তেলে ভালো করে ভাজুন। দুদিকটাই যেন ভালো করে ভাজা হয়, সেদিকে খেয়াল রাখবেন।

৪. যখন দেখবেন সিঙ্গারার রং এেকবারে হলুদ হেয় গেছে তখন কড়াই থেকে সেগুলি তুলে নিন। এবার ভাজাগুলি ততক্ষণ টাওয়ালের মধ্য় রাখুন, যথক্ষণ না অতিরিক্ত তেল শুকিয়ে যাচ্ছে। এবার আপনার সিঙ্গারা তৈরি। অপেক্ষা কিসের, একটা সুন্দর প্লেটে সেগুলি সাজিয়ে অতিথিদের পরিবেশন করুন। মনে করে সস বা চাটনি দেবেন কিন্তু সঙ্গে!

English summary

মুরগির মাংসের সিঙ্গারা বানানোপ পদ্ধতি

Do you have a kitty party coming up and want to make something new for your girlfriends? Then, chicken samosa can be a great option.
Story first published: Wednesday, January 18, 2017, 14:20 [IST]
X