For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা থেকে বাঁচতে আয়ুষ মন্ত্রকের পরামর্শ ইমিউনিটি ড্রিঙ্ক পান করার, রইল এটি তৈরির পদ্ধতি

Posted By:
|

দেশে করোনার ভাইরাসের ঘটনা যাতে বৃদ্ধি না পায় সেই জন্য সরকার লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। করোনার ভাইরাসের এই চেন ভাঙার একমাত্র উপায় হল নিজেকে রক্ষা করা। এইজন্য প্রত্যেককে নিজের নিজের বাড়িতে থাকার জন্য আবেদন করা হয়েছে।

এরই মধ্যে, আয়ুষ মন্ত্রণালয় জনগণকে পরামর্শ দিয়েছে যে আয়ুর্বেদের সহায়তায় নিজের ইমিউনিটি উন্নত করা যেতে পারে। এটি শরীরকে করোনা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম করবে। জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-ও আয়ুষ মন্ত্রকের দেওয়া পরামর্শ গ্রহণ করতে বলেছেন। তাহলে আসুন জেনে নেওয়া যাক, ইমিউনিটি উন্নত করতে আয়ুষ মন্ত্রক কী উপায় বলেছেন এবং ইমিউনিটি ড্রিঙ্ক কীভাবে তৈরি করা হয়।

আয়ুষ মন্ত্রণালয়ের দেওয়া পরামর্শ

আয়ুষ মন্ত্রণালয়ের দেওয়া পরামর্শ

যখন কোনও ব্যক্তি সুস্থ থাকে, তখন তার শরীর নিজেই নিজেকে ছোট-খাটো সংক্রমণ থেকে রক্ষা করে। করোনাও এক ধরনের সংক্রমণ, যদি কোনও ব্যক্তি তার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় তবে তার পক্ষে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা এবং বাঁচা সহজ হয়ে যায়। আয়ুষ মন্ত্রক মানুষকে চবনপ্রাশ খেতে, যোগব্যায়াম করতে, ভেষজ চা-পাচন এবং গরম জল পান করার নির্দেশ দিয়েছে। এছাড়াও, অর্ধেক চামচ হলুদ দিয়ে ১৫০ মিলিমিটার গরম দুধ, দিনে অন্তত ২ বার পান করার পরামর্শ দিয়েছে। কাশি হলে লবঙ্গ মিশ্রিত মধু খেতে হবে, দিনে অন্তত ২ থেকে ৩ বার। খাবারে হলুদ, জিরা, ধনিয়া এবং রসুন ব্যবহার করতে হবে। ডায়াবেটিস রোগীদের সুগার ফ্রি চবনপ্রাশ খেতে হবে।

ডালগোনা কফিতেই মাত লকডাউন, দেখে নিন রেসিপি

ইমিউনিটি ড্রিঙ্ক তৈরির জন্য উপকরণ

ইমিউনিটি ড্রিঙ্ক তৈরির জন্য উপকরণ

গুড় / মধু

দারুচিনি

গোলমরিচ

শুকনো আঙ্গুর

তুলসী পাতা

শুকনো আদা

লেবু

ইমিউনিটি ড্রিঙ্ক বা চা বানানোর পদ্ধতি

ইমিউনিটি ড্রিঙ্ক বা চা বানানোর পদ্ধতি

একটি পাত্রে জল গরম করুন। এরপর এতে লেবু ছাড়া অন্যান্য উপাদানগুলি পরিমাণমতো দিয়ে দিন। আপনি এটি মিষ্টি করতে যদি চিনির পরিবর্তে গুড় ব্যবহার করেন তবে ভাল হয়। অল্প আঁচে এটি ফুটিয়ে নিন। এবার এটি একটি কাপে বের করে সামান্য লেবুর রস মিশিয়ে নিন। আপনার স্বাদ অনুযায়ী গুড় এবং লেবু ব্যবহার করুন। আপনার ভেষজ চা প্রস্তুত। আপনার ইমিউনিটি শক্তিশালী করতে, সকাল এবং সন্ধ্যেয় এটি পান করুন। এর সাথে, আয়ুষ মন্ত্রণালয়ের দেওয়া অন্যান্য পরামর্শগুলিও মেনে চলুন।

[ of 5 - Users]
Story first published: Wednesday, April 15, 2020, 19:06 [IST]
X