For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গর্ভাবস্থায় মসুর ডাল খান, সুস্থ থাকুন

|

গর্ভাবস্থায়, সঠিক পরিমাণে ভিটামিন, খনিজ, প্রোটিন এবং ফাইবার গ্রহণ করা অতি প্রয়োজনীয়। একজন গর্ভবতী মহিলাকে বেশি খাদ্য গ্রহণ করার প্রয়োজন নেই, বরং তার উচিত স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করা। অনেক গর্ভবতী মায়েদের মনে হয় গর্ভাবস্থার সময় মসুর ডাল খাওয়া নিরাপদ কি না? সে সম্পর্কে এখানে বলা হল।

Benefits Of Eating Lentils During Pregnancy

ডিম, শাকসবজি এবং মাছের মতো কিছু প্রোটিন সমৃদ্ধ খাবারের সাধারণত পরামর্শ দেওয়া হলেও, গর্ভাবস্থায় মহিলাদের মসুর ডাল খাওয়া উচিত। একটি সমীক্ষা অনুযায়ী, গর্ভবতী মহিলাদের উচিত ডাল, মটরশুটি, মটর, ফল এবং শাকসবজি সহ উচ্চমানের কার্বোহাইড্রেট নির্বাচন করা। গর্ভবতী মহিলাদের শিশুর বিকাশের জন্য কার্বোহাইড্রেট সরবরাহযুক্ত শক্তির প্রয়োজন।

মসুর ডাল কী?

মসুর ডাল এক প্রকারের কলাই যাতে প্রোটিন এবং ফাইবার বেশি থাকে। এগুলি ম্যাঙ্গানিজ, পটাসিয়াম, ফসফরাস, ভিটামিন বি সিক্স, ম্যাগনেসিয়াম, দস্তা, তামা এবং সেলেনিয়ামের সমৃদ্ধ উৎস।

গর্ভাবস্থায় মসুর ডাল খাওয়ার উপকারিতা

১) রক্তাল্পতা প্রতিরোধ করে

একজন গর্ভবতী মহিলার শরীরে বেশি রক্ত উৎপাদন হয় শিশুর বৃদ্ধিতে সাহায্য করার জন্য। তাই, যদি কোনও গর্ভবতী মহিলা পর্যাপ্ত পরিমাণ আয়রন গ্রহণ না করেন তবে তার দেহে প্রয়োজনীয় রক্তকণিকা তৈরি হয় না। তাই গর্ভবতী মহিলাদের মসুর ডাল খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

Benefits Of Eating Lentils During Pregnancy

২) জন্মগত ত্রুটির ঝুঁকি হ্রাস করে

মসুর ডাল ফলিক অ্যাসিডের একটি ভাল উৎস, যা জন্মগত ত্রুটিগুলি রোধ করে। ফলিক অ্যাসিড শরীরের নতুন কোষ গঠনেও সহায়তা করে এবং গর্ভবতী মহিলাদের হোমোসিস্টেইন স্তর বজায় রাখতেও মুখ্য ভূমিকা পালন করে।

৩) উচ্চ রক্তচাপ হ্রাস করে

মসুর ডালের মধ্যে থাকা পটাসিয়ামের উচ্চ উপাদান, সঠিক রক্ত ​​সঞ্চালন নিশ্চিত করে এবং রক্তচাপকে স্থিতিশীল করে। কিছু গর্ভবতী মায়েদের উচ্চ রক্তচাপ থাকে, যা হৃদরোগ, স্ট্রোক এবং কিডনিজনিত রোগের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

৪. মাইগ্রেন কমায়

গর্ভাবস্থায় মাইগ্রেন এবং মাথাব্যথা হওয়া খুব সাধারণ। কারণ, দেহে ক্রমাগত হরমোনের পরিবর্তন ঘটে। মসুর ডাল মাইগ্রেনের বিরুদ্ধে লড়াই করতে পারে কারণ এটি ভিটামিন বি-এর একটি ভাল উৎস।

৫) কোষ্ঠকাঠিন্য রোধ করে

কোষ্ঠকাঠিন্য একটি সাধারণ অবস্থা যা বেশিরভাগ গর্ভবতী মায়েদের হয়ে থাকে। মসুর ডালে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা কোষ্ঠকাঠিন্য রোধ করে। এটি অন্ত্রের ব্যাধিগুলির বিরুদ্ধেও লড়াই করে। এবং এটি গর্ভবতী মহিলাদের অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সরবরাহ করে।

Benefits Of Eating Lentils During Pregnancy

৬) রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে

গর্ভাবস্থায় দেহ যখন পর্যাপ্ত পরিমাণে ইনসুলিন উৎপাদন করতে পারে না, তখন গর্ভকালীন ডায়াবেটিস হতে পারে। সুতরাং, মসুর ডাল খাওয়া উপকারী কারণ এটি স্বল্প গ্লাইসেমিক সূচক (GI) খাদ্য। এটি ওজন বৃদ্ধি এবং ডায়াবেটিস প্রতিরোধ করতে পারে।

গর্ভাবস্থায় মসুর ডাল খাওয়ার টিপস্

ক) রান্না করার আগে কমপক্ষে এক ঘণ্টা ডালগুলি জলে ভিজিয়ে রাখুন।

খ) অন্যান্য ভিটামিন সি সমৃদ্ধ শাকসবজির সাথে মসুর ডাল রান্না করুন।

গ) স্বাদ অন্য়রকম আনার জন্য রান্না করার সময় মসুর ডালে ভেষজ যুক্ত করুন।

    Read more about: lentils মসুর ডাল
    English summary

    Benefits Of Eating Lentils During Pregnancy

    According to a study, pregnant women should choose high-quality carbohydrates with a low glycemic index found naturally in lentils, beans, peas, fruits, whole grains, and non-starchy vegetables.
    Story first published: Saturday, October 26, 2019, 15:39 [IST]
    X