For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাচ্চার সামনে ভুলেও এই কাজগুলি করবেন না...

|

প্রত্যেক মা-বাবাই চায় তাদের সন্তান যেন মানুষের মতো মানুষ হয়, কোনও খারাপ গুণ যেন তার মধ্যে না থাকে। আর এটা তখনই সম্ভব যখন বাবা-মা সন্তানকে সঠিক পথ দেখাবে। যদি বাবা-মা খারাপ শব্দ ব্যবহার করে বা অন্যের সঙ্গে ভাল ব্যবহার না করে, তবে এর প্রভাব বাচ্চার উপরও পড়তে পারে। আপনি যা করবেন আপনার সন্তানও তাই শিখবে। তাই প্রত্যেক পিতা-মাতারই উচিত নিজেদের আচরণ নম্র, ভদ্র রাখা। এছাড়া আপনার এটা জানাও খুব গুরুত্বপূর্ণ যে, বাচ্চার সামনে আপনার কী করা উচিত এবং কী করা উচিত নয়।

ফোন এবং টিভি কম ব্যবহার করুন

ফোন এবং টিভি কম ব্যবহার করুন

যদি আপনার সন্তান আপনাকে সারাদিন টিভি বা ফোনে ব্যস্ত থাকতে দেখে, তবে সেও আপনার মতোই এইভাবে সময় কাটাবে। তাই, টিভি ও ফোনের পিছনে সবচেয়ে কম সময় ব্যয় করুন।

কখনও কাউকে অপমান করবেন না

কখনও কাউকে অপমান করবেন না

আপনি যদি প্রতিবেশী, বন্ধু বা পরিবারের কোনও সদস্যকে অপমান করেন, তাহলে তা আপনার বাচ্চার উপর খারাপ প্রভাব ফেলতে পারে। আপনার সঙ্গে কারুর মতপার্থক্য থাকতেই পারে বা আপনি কাউকে অপছন্দও করতে পারেন, কিন্তু বাচ্চার সামনে তাদের প্রতি আপনার ক্ষোভ ব্যক্ত করবেন না। আপনি এরকম করলে আপনার সন্তানও সেই ব্যক্তিকে কোনও সময় অপমান করতে পারে। আপনি যা করবেন, তারাও সেটাই শিখবে।

খাবার নষ্ট করবেন না

খাবার নষ্ট করবেন না

আপনার সন্তানকে খাওয়ার গুরুত্ব ব্যাখ্যা করুন, জীবনে খাওয়ার গুরুত্ব কতটা তা তাদের বোঝান। তাই আপনি নিজেও খাদ্য অপচয় করবেন না। তাদের এও বলুন যে, খাবার নষ্ট করা খুব খারাপ অভ্যাস।

সন্তানের কাছে কীভাবে একজন ভাল পিতা-মাতা হয়ে উঠবেন? রইল তার কিছু টিপস্

ভদ্রতা বজায় রাখুন

ভদ্রতা বজায় রাখুন

সন্তান আশেপাশে থাকলে স্বামী-স্ত্রী ভদ্রতা বজায় রাখুন। বাচ্চার সামনে এমন কোনও কাজ করা থেকে বিরত থাকুন, যা তাদের উপর খারাপ প্রভাব ফেলে। সর্বদা শৃঙ্খলা বজায় রাখুন এবং ভাল আচরণ করুন।

বাচ্চার সামনে কখনও চিৎকার করবেন না

বাচ্চার সামনে কখনও চিৎকার করবেন না

খুব বিরক্ত হলে বা রেগে গেলেও বাচ্চার সামনে কখনই চিৎকার করবেন না। বরং আপনার মেজাজ নিয়ন্ত্রণে রাখুন। আপনি যদি আপনার সন্তানের সামনে এমনটা করেন, তবে তার মনে হতে পারে যে এটি করা ঠিক।

কারুর গায়ের রং বা শরীর নিয়ে খারাপ মন্তব্য করবেন না

কারুর গায়ের রং বা শরীর নিয়ে খারাপ মন্তব্য করবেন না

কারুর গায়ের রং, রুপ বা শরীর নিয়ে খারাপ ধারণা মনে আনবেন না। আপনি যদি এইরকম আচরণ করেন, তবে আপনার সন্তানও এই পথ অনুসরণ করবে।

English summary

Things You Should Never Do In Front Of Your Children

This article will tell you about some behaviours that you should avoid in front of your child, in order to set a good example in front of them. Read on.
X